দক্ষিণবঙ্গ

পাঁশকুড়ায় গাড়ি আটকে জোর করে ত্রাণসামগ্রী কেড়ে গোডাউনে মজুত

শ্রীকান্ত পড়্যা, পাঁশকুড়া: ত্রাণসামগ্রী বোঝাই গাড়ি আটকে জোর করে কেড়ে নেওয়া হচ্ছে। রাস্তায় চার-পাঁচটি ব্যাগ হাতে দাঁড়িয়ে কয়েকজন লোক। পাশেই একটি গোডাউন এবং দোকানঘর। একের এর গাড়ি থেকে পানীয় জলের বোতল, মুড়ি, বিস্কুট, বাতাসা, মোমবাতি, রান্না করা খাবার ব্যাগে ভরে সেসব মজুত করা হচ্ছে গোডাউনে। শুক্রবার দুপুর ১২টা থেকে ২টো পর্যন্ত ধারাবাহিকভাবে এই ঘটনা দেখা গেল পাঁশকুড়ার বন্যাকবলিত মঙ্গলদ্বারি জুনিয়র হাইস্কুল মোড়ে। এই রাস্তা ধরে এগলেই কয়া, ধনঞ্জয়পুর, বেলদা, সাইতা এবং মানুর গ্রাম পড়ে। জাতীয় সড়ক থেকে দূরে এই গ্রামগুলির অবস্থা খুবই শোচনীয়। ওইসব এলাকার বানভাসীদের জন্য বেসরকারি উদ্যোগে প্রচুর ত্রাণসামগ্রী বোঝাই গাড়ি ঢুকছে। মঙ্গলদ্বারি স্কুল মোড়ে কতিপয় সুবিধাবাদী লোক বারবার সেইসব গাড়ি থামিয়ে ঝাঁপিয়ে পড়ছে। একটাই দাবি, সব ত্রাণ এখানেই দিতে হবে। বাধা উপেক্ষা করে কোনও কোনও গাড়ি কয়া গ্রামের দিকে এগনোর চেষ্টা করলে তাদের হুমকি ধমকিও দেওয়া হচ্ছে।
পাঁশকুড়ায় বন্যার জল একটু কমতেই সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোগে প্রচুর ত্রাণবোঝাই গাড়ি আসছে। নানা বেসরকারি সংস্থা, ক্লাব, স্বেচ্ছাসেবী সংগঠন বানভাসীদের পাশে দাঁড়িয়েছেন। তাঁদের এই উদ্যোগ প্রশংসনীয়। জল কমার পর অনায়াসে গাড়ি ঢুকছে। তাই ত্রাণবোঝাই গাড়ি আসছে। কিন্তু, সেইসব ত্রাণ সব জায়গায় পৌঁছচ্ছে না। কারণ, মাঝপথে আটকে কার্যত লুট হয়ে যাচ্ছে। কেউ কেউ ত্রাণসামগ্রী গোডাউনে জড়ো করছেন। শনিবার এমনই ঘটনা প্রত্যক্ষ করা গেল মঙ্গলদ্বারি জুনিয়র হাইস্কুলের সামনে। ১৬নম্বর জাতীয় সড়কে মঙ্গলদ্বারি বাসস্টপ রয়েছে। এখানেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বন্যা পরিস্থিতি পরিদর্শনে এসেছিলেন। শনিবার বেলা ১২টা নাগাদ মঙ্গলদ্বারি জুনিয়র হাইস্কুলের সামনে শহিদ মাতঙ্গিনী ব্লকের তৃণমূল নেতৃত্বের উদ্যোগে ত্রাণসামগ্রী বিতরণ করা হচ্ছিল। সেখানে জেলা পরিষদের কর্মাধ্যক্ষ মামণি জানা, তৃণমূল নেতা জয়দেব বর্মণ, অপূর্ব জানা সহ আরও অনেকে ছিলেন। ওই ত্রাণসামগ্রী বণ্টন শেষ হতেই আবারও পর পর দু’টি গাড়ি ওই পথ দিকে এগচ্ছিল। স্থানীয় কয়েকজন বাসিন্দা সেসব গাড়ি আটকে দেয়। চোখ রাঙিয়ে গাড়ি থেকে ত্রাণসামগ্রী একপ্রকার ছিনিয়ে নেওয়া হয়। স্বাস্থ্যদপ্তরের পক্ষ থেকে জল, মোমবাতি, মুড়ি প্রভৃতি নিয়ে যাওয়া হয়। গাড়িতে ঝাঁপিয়ে ব্যাগ ভর্তি করা হয়। সেখা঩নেই একটি গোডাউন ঘর রয়েছে। ভর্তি ব্যাগ সেই গোডাউন ঘরে নিয়ে গিয়ে খালি করা হয়। একটি দোকানঘরের মধ্যেই ত্রাণসামগ্রী উপুড় করে ঢালা হয়। শুধু মঙ্গলদ্বারি নয়, পাঁশকুড়া শহরের বিভিন্ন জায়গাতেও একই ঘটনা ঘটছে। প্রত্য‌ন্ত এলাকায় ত্রাণসামগ্রী নিয়ে যাওয়ার পথে বিভিন্ন মোড়ে লোকজন দফায় দফায় নিয়ে ঘরে রাখছেন। তারপর আবার খালি ব্যাগ নিয়ে মোড়ে এসে দাঁড়াচ্ছেন। এদিন পুলিস সুপার সৌম্যদীপ ভট্টাচার্য গোবিন্দনগরের প্রত্য‌ন্ত এলাকায় স্পিডবোটে চেপে ত্রাণসামগ্রী পৌঁছে দেন। ত্রাণসামগ্রী দূরবর্তী এলাকায় নিয়ে যাওয়ার পথে লুটপাট হওয়ার খবর প্রশাসনও অবগত। 
মঙ্গলদ্বারি স্কুলের সামনে ত্রাণসামগ্রী বোঝাই গাড়ি আটকানোর কাজে নেতৃত্ব দিচ্ছিলেন অভিজিৎ মাঝি। পেশায় জমি, বাড়ির কারবারি অভিজিৎ বলেন, এই এলাকায় উপর দিয়ে ত্রাণবোঝাই গাড়ি যাচ্ছে। অথচ, এখানকার মানুষ পাবেন না কেন? এখানে দিলে সকলে মিলে ভাগ করে নিতে পারব। আমরাই দুর্গতদের মধ্যে বণ্টন করে দেব।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা