দক্ষিণবঙ্গ

কালনা ও পূর্বস্থলীতে বন্যা পরিস্থিতি দেখলেন স্বপন

সংবাদদাতা, কালনা: কালনা-১ ও পূর্বস্থলী-১ ব্লকের বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে নামলেন মন্ত্রী স্বপন দেবনাথ। শনিবার জালুইডাঙা, কালীনগর প্রভৃতি বন্যা-কবলিত এলাকা পরিদর্শন করেছেন তিনি। এছাড়া, বিজয়নগর, কোম্পানিডাঙা এলাকার ত্রাণ শিবির পরিদর্শন করেন সিএমওএইচ জয়রাম হেমব্রম সহ অন্যরা। তাঁরা বন্যাদুর্গত ও ভাঙনপ্রবণ এলাকার নদীপাড়ের বাসিন্দাদের সঙ্গে কথা বলেন।
এদিন স্বপনবাবু প্রথমে পূর্বস্থলী-১ ব্লকের ভাঙনপ্রবণ জালুইডাঙা গ্রামে যান। নদীপাড়ের বাসিন্দাদের সঙ্গে কথা বলেন। পরিদর্শনের সময় কয়েকটি ছেলেকে নদীর প্রবল স্রোতের মধ্যে স্নান করতে দেখে সবাইকে সাবধান করেন। এরপরই তিনি নৌকায় কালনা-১ ব্লকের ধাত্রীগ্রাম পঞ্চায়েতের বন্যা-কবলিত কালীনগর ও উদয়গঞ্জের পিয়ারিনগরে চলে যান। কালীনগর গ্রামের ফেরিঘাটে গ্রামের মানুষের সঙ্গে বৈঠক করেন। এলাকার বাসিন্দারা জানান, কয়েকশো বিঘা সব্জিখেত বন্যার জলে তলিয়ে গিয়েছে। পেঁয়াজ, পটল, বেগুন সহ নানা সব্জির ব্যাপক ক্ষতি হয়েছে। ঘটনাস্থল থেকেই স্বপনবাবু বিডিও ও ব্লক কৃষি আধিকারিকদের সঙ্গে কথা বলেন। সরেজমিনে এলাকা পরিদর্শন করে ক্ষয়ক্ষতির রিপোর্ট তৈরির নির্দেশ দেন। চাষিরা জানান, তাঁদের প্রায় সবারই কৃষি বীমা করা আছে। দীর্ঘক্ষণ গ্রামের মানুষের সমস্যার কথা শোনেন মন্ত্রী।
স্বপনবাবু বলেন, জালুইডাঙা, কালীনগর, উদয়গঞ্জ, পিয়াড়িনগর গ্রাম ভাঙনপ্রবণ। কালীনগর ও উদয়গঞ্জ কালনা থেকে স্থলপথে বিচ্ছিন্ন। বাসিন্দারা নৌকায় যাতায়াত করেন। এক দশক আগেও গ্রামে পর্যাপ্ত আলো, রাস্তা, পানীয় জলের ব্যবস্থা ছিল না। এখন সেসব হয়েছে। এখনও এলাকার কোনও পরিবারকে ত্রাণ শিবিরে আশ্রয় নিতে হয়নি। চাষিরা সব্জি চাষে ক্ষতির কথা বলেছেন। কৃষি দপ্তরকে বিষয়টি দেখতে বলা হয়েছে।
শনিবার হাটকালনা পঞ্চায়েতের কোম্পানিডাঙা, বিজয়নগর এলাকায় চাল, ডাল, আলু প্রভৃতি ত্রাণসামগ্রী দেওয়া হয়েছে। গর্ভবতী মহিলা এবং শিশুদের পুষ্টির জন্য আর্থিক সাহায্যও করা হয়েছে। এখনও পর্যন্ত কালনা-১ ব্লকে ৬ কুইন্টাল করে চাল, ডাল আলু প্রভৃতি ত্রাণ দেওয়া হয়েছে। বেশ কিছু পরিবারকে ত্রিপল দেওয়া হয়েছে। স্বাস্থ্যশিবির করে দুর্গতদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। এদিন বিজয়নগর এফপি স্কুলের ত্রাণ শিবির পরিদর্শন করেন সিএমওএইচ জয়রাম হেমব্রম, বিএমওএইচ নুরুল হাসান সহ অন্যরা। সেখানে থাকা সবার স্বাস্থ্যের খোঁজ নেন। এক গর্ভবতীকে বিশেষ সতর্কতার জন্য কালনা হাসপাতালে ভর্তির ব্যবস্থা করেন স্বাস্থ্যকর্মীরা। সিএমওএইচ বলেন, বিজয়নগরে একটি স্কুলের ত্রাণ শিবিরে বন্যা দুর্গতদের স্বাস্থ্যের খোঁজ নেওয়া হয়েছে। এক গর্ভবতীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্বাস্থ্যকর্মীরা নৌকায় নতুনচর ত্রাণশিবিরে গিয়ে খোঁজখবর নিচ্ছেন।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা