দক্ষিণবঙ্গ

সীমান্তে বেড়েছে চোরাচালান, কড়া নজর বিএসএফের

সংবাদদাতা, জঙ্গিপুর: সম্প্রতি ছাত্র আন্দোলনে বাংলাদেশ উত্তাল হয়ে ওঠে। সেই অশান্ত সময়ে চোরাচালান একপ্রকার বন্ধ ছিল। সেই পরিস্থিতি কিছুটা শান্ত হতেই ফের চোরাকারবারিরা সক্রিয় হয়ে উঠেছে। পাশাপাশি চলছে অনুপ্রবেশের চেষ্টা। যদিও সীমান্তে কড়া নজরদারি চালাচ্ছে বিএসএফ। বেশ কয়েকজন গ্রেপ্তার হয়েছে। তার মধ্যে রয়েছে কয়েকজন পাচারকারী। অনুপ্রবেশ করতে গিয়ে ধরা পড়েছেন বাংলাদেশের এক ছাত্রলীগ নেতা। এছাড়াও সীমান্তবর্তী এলাকা থেকে জখম বাংলাদেশি যুবকের দেহ উদ্ধার করে বিএসএফ। অশান্ত বাংলাদেশ থেকে অবৈধ অনুপ্রবেশ রুখতে ও তৎপর রয়েছেন বিএসএফ জওয়ানরা।
এ প্রসঙ্গে বিএসএফের দক্ষিণবঙ্গ জনসংযোগ আধিকারিক এ কে আর্য বলেন, সীমান্তে চোরাচালান রুখতে বিএসএফ সতর্ক রয়েছে। অবৈধভাবে ভারতে প্রবেশ বা চোরাকারবারিদের আটক করা হয়েছে। সীমান্তে কড়া নজরদারি চালাচ্ছেন বিএসএফ জওয়ানরা।
জানা গিয়েছে, গত শনিবার রাতে সামশেরগঞ্জের নিমতিতা সীমান্ত দিয়ে নদী সাঁতরে গবাদি পশু পাচারের চেষ্টা চলছিল। কয়েকজন যুবক সেগুলোকে নিমতিতা থেকে বাংলাদেশে নিয়ে যাচ্ছিল। বিষয়টি নিমতিতা ১১৫ নম্বর ব্যাটালিয়নের জওয়ানদের নজরে আসে। দু’টি গোরু সহ এক বাংলাদেশি যুবককে আটক করে বিএসএফ। পরে তাদের পুলিসের হাতে তুলে দেয়। ধৃতের নাম মহম্মদ মানিক শেখ। তার বাড়ি বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলার জগন্নাথপুরে। বাকিরা পালিয়ে যেতে সক্ষম হয়। তার দিন দুয়েক আগে গত বৃহস্পতিবার একই বিএসএফ সীমা চৌকির দুর্গাপুরে বাংলাদেশ প্রান্তে নদীতে কিছু ভাসতে দেখেন জওয়ানরা। স্পিডবোট নিয়ে টহলরত বিএসএফ জওয়ানরা ঘটনাস্থলে পৌঁছলে পাঁচটি গোরু নজরে আসে। বিএসএফকে আসতে দেখে দুই যুবক সাঁতরে বাংলাদেশের দিকে চলে যাওয়ার চেষ্টা করে কিন্তু বিএসএফের হাতে তারা ধরা পড়ে। তাদের নাম মুন্না শেখ ও সেলিম শেখ। তাদের উভয়েরই বাড়ি সামশেরগঞ্জ থানা এলাকায়। মোটা টাকার লোভে ওই দুই যুবক বাংলাদেশে গোরু নিয়ে যাচ্ছিল বলে জেরায় কবুল করেছে বলে দাবি বিএসএফের।
অপরদিকে, দিন আষ্টেক আগে সূতির চাঁদনিচক সীমান্ত এলাকা দিয়ে ছয় যুবক মাথায় বোঝা নিয়ে সীমান্তের দিকে যাচ্ছিল। বিষয়টি বিএসএফের নজরে আসতেই তাদের পিছু ধাওয়া করে। বিএসএফ নিষেধ করলেও তারা পালানোর চেষ্টা করে। বিএসএফ এক রাউন্ড গুলি চালায়। এরপরই সীমান্তের ঝোপে লুকিয়ে থাকা দুষ্কৃতীদের অন্য একটি দল ধারালো অস্ত্র নিয়ে জওয়ানদের আক্রমণের চেষ্টা করে। অন্য জওয়ানরা গুলি চালালে দুষ্কৃতীরা পালিয়ে যায়। পরে ঘটনাস্থল থেকে এক বাংলাদেশি যুবকের রক্তাক্ত দেহ উদ্ধার করে বিএসএফ। পরে সূতির মহেশাইল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই যুবকের মৃত্যু হয়। মৃত যুবক পাচারের মাল নিতেই এসেছিল বলে বিএসএফের প্রাথমিক অনুমান।
অপরদিকে, সম্প্রতি রঘুনাথগঞ্জের চরপিরোজপুর থেকে এক বাংলাদেশি যুবককে আটক করে বিএসএফ। ওই যুবকের নাম আব্দুল কাদির। তার বাড়ি বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলায়। তিনি ছাত্রলীগের নেতা ছিলেন। দেশে অশান্তি ছড়িয়ে পড়তেই ভয়ে তিনি ভারতে চলে আসেন। রঘুনাথগঞ্জের বাহুড়া বিওপির ইনসপেক্টর বলেন, এক যুবককে আটক করে পুলিসের হাতে তুলে দেওয়া হয়েছে। - প্রতীকী চিত্র
29d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা