দক্ষিণবঙ্গ

প্রভাবশালী ঠিকাদারদের নিয়ে এবার কড়া প্রশাসন

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: সর্বদা শাসকদলের ছাত্রছায়ায় থাকা এলাকার প্রভাবশালী নেতা। কিন্তু পেশায় ঠিকাদার। স্বাভাবিকভাবেই পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি বা জেলা পরিষদের সরকারি প্রকল্পের যে কোনও কাজ পাওয়ার বিষয়ে অগ্রাধিকার পেয়েই থাকেন তাঁরাই। এরকম দু’-একজন নন, বহু ঠিকাদার রয়েছেন। সরকারি বিভিন্ন প্রকল্পের কাজ সেই প্রভাবশালী ঠিকাদারদের সিন্ডিকেটের বাইরে খুব একটা বেরয় না। দলীয় পরিচয়ের সুবাদে একজন ঠিকাদারের দায়িত্ব পান একাধিক প্রকল্পের কাজের। যদিও নিয়মানুযায়ী ঠিকাদার কতগুলো কাজের দায়িত্ব নেবেন তার কোনও বিধিনিষেধ নেই। কিন্তু সমস্যা হল, সেই কাজ হাতে নিয়ে দিনের পর দিন বসে থাকেন তাঁরা। কিছু কাজ সময়মতো শেষ হয়। অনেক কাজ শেষ হয় না। এমনও দেখা যায় বিগত অর্থবর্ষের কাজ চলতি অর্থবর্ষে হাত দিয়েছেন ঠিকাদার। 
সম্প্রতি পঞ্চদশ অর্থ কমিশনের বিগত বছরগুলোর টাকা অব্যবহৃত অবস্থায় কেন পড়ে রয়েছে, তার তদন্তে নেমে এমনটাই জানতে পেরেছেন প্রশাসনের আধিকারিকরা। সেই সমস্ত ‘উদাসীন’ প্রভাবশালী ঠিকাদারদের নিয়ে কড়া হয়েছে জেলা প্রশাসন। রাজনৈতিক প্রভাব খাটিয়ে সরকারি প্রকল্পের কাজে কোনওভাবেই ফাঁকি মারা যাবে না। নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করতে না পারলে শোকজ করা হবে। তারপরেও যদিও কাজ নিয়ে অভিযোগ আসে, তাহলে ব্ল্যাক লিস্টেড করা হতে পারে ঠিকাদারকে। 
নদীয়া জেলার অতিরিক্ত জেলাশাসক অনুপকুমার দত্ত বলেন, ‘ব্লক ও গ্রাম পঞ্চায়েতগুলোর সঙ্গে নিয়মিত প্রকল্প ধরে ধরে রিভিউ মিটিং করা হচ্ছে। বিগত কয়েক সপ্তাহে অনেকটাই পরিবর্তন এসেছে। যদি দেখা যায়, ছ’ মাস আগে ওয়ার্ক অর্ডার দেওয়ার সত্ত্বেও কোথাও কাজ শুরু হয়নি তাহলে অতি সত্ত্বর কাজ শুরু করার নির্দেশ দেওয়া হচ্ছে। যদি দেখা যায় ঠিকাদারের ঢিলেমির জন্য কাজ শুরু হয়নি তাহলে তার বিরুদ্ধে নিয়মমাফিক ব্যবস্থা নিতে বলা হচ্ছে।’
প্রসঙ্গত নদীয়া জেলার কাছে, জেলা পরিষদ পঞ্চায়েত সমিতি ও গ্রাম পঞ্চায়েত স্তরে মোট ১৯৪ কোটি টাকা অব্যবহৃত অবস্থায় পড়েছিল। কয়েক মাস আগেও নদীয়া জেলা, রাজ্যের মধ্যে টাকা খরচের তালিকায় শেষের দিকে ছিল। তবে বর্তমানে রাজ্যের প্রথম সারির পাঁচ জেলার মধ্যে উঠে এসেছে নদীয়া। তিন স্তর মিলিয়ে প্রায় ৬০ শতাংশ টাকা খরচ করা হয়ে গিয়েছে। তার জন্য নিয়মিত রিভিউ মিটিংয়ে কাজের গতি আনতে ব্লক ও পঞ্চায়েতগুলোকে ‘ধমক› দিতে হয়েছে জেলা প্রশাসনের শীর্ষ আধিকারিকদের। ব্লক পিছু সাতদিনে কাজের অগ্রগতির টার্গেট বেঁধে দিয়ে এগিয়েছে জেল প্রশাসন। ব্লক প্রশাসন ঠিকাদার ও জনপ্রতিনিধিদের সঙ্গে লাগাতার বৈঠক করেছেন। তাতে ফলও মিলেছে হাতেনাতে। 
কিন্তু বিগত বছরগুলোর টাকা কেন এতদিন খরচ হয়নি সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়েই ‘প্রভাবশালী উদাসীন ঠিকাদারদের’ বিষয়টি সামনে আসে। দেখা যায় এমন অনেক ঠিকাদার রয়েছেন যাঁরা একাধিক কাজের দায়িত্ব নিয়েছেন, কিন্তু তা আর সম্পূর্ণ করেননি। সেই সমস্ত ঠিকাদাররা জনপ্রতিনিধি থেকে শাসকদলের সাংগঠনিক দায়িত্বেও রয়েছেন। রাজনৈতিক ছাত্রছায়ায় থাকার ফলে সেই অসমাপ্ত কাজ নিয়েও প্রশ্ন ওঠেনি। কৃষ্ণনগর সাংগঠনিক জেলার তৃণমূলের চেয়ারম্যান রুকবানুর রহমান বলেন, শুধুমাত্র দল করে বলে কেউ মুখ্যমন্ত্রীর উন্নয়নমূলক কাজ করা নিয়ে উদাসীনতা দেখাবে তা হতে পারে না। সে যেই হোক, দলমত নির্বিশেষে প্রশাসন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিক।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা