দক্ষিণবঙ্গ

রাজবাঁধে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার প্ল্যান্টে ঠিকাকর্মীদের বিক্ষোভ

সংবাদদাতা, মানকর: বৃহস্পতিবার সকাল থেকে রাজবাঁধে একটি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার প্ল্যান্টে ১২জন ঠিকাকর্মী বিক্ষোভে বসলেন। তাঁদের অভিযোগ, দীর্ঘদিন ধরে তাঁরা এই সংস্থার ক্যান্টিনে কাজ করছেন। কিন্তু বৃহস্পতিবার আচমকা তাঁদের সংস্থার গেটে আটকে দেওয়া হয়। তাঁরা কাজ হারানোর আশঙ্কায় ভুগছেন। তৃণমূলের শ্রমিক সংগঠন তাঁদের পাশে দাঁড়িয়েছে।
প্ল্যান্ট কর্তৃপক্ষের তরফে একটি নোটিসে বলা হয়েছে, ক্যান্টিন পরিষেবা ১০ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে। অভিযোগ, বৃহস্পতিবার ক্যান্টিনের অস্থায়ী কর্মীরা গেটে এলে তাঁদের ঢুকতে দেওয়া হয়নি। কাঁকসা ব্লক আইএনটিটিইউসি সভাপতি চন্দন রায় বলেন, ১৯৯০ সাল থেকে ওই কর্মীরা এখানে কাজ করছেন। এর আগেও ক্যান্টিনে কাজ হয়েছে। কিন্তু তাঁদের কাজ বন্ধ থাকেনি। কিন্তু এখন এই ১২জনকে বলে দেওয়া হয়েছে, ক্যান্টিনে কাজ হবে। প্ল্যান্টে ঢোকার দরকার নেই।
তাঁর অভিযোগ, কারখানা কর্তৃপক্ষের সঙ্গে এবিষয়ে কথা বলতে গেলে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি ভদ্র আচরণ করেননি। এদিন সকাল থেকে গেট আটকে বিক্ষোভ শুরু হয়। কিছুক্ষণের জন্য তেলের গাড়ি চলাচল বন্ধ রাখা হয়। পরে অবশ্য গাড়ি ছেড়ে দেওয়া হয়। ওই কারখানার শ্রমিক সুভাষ ক্ষেত্রপাল বলেন, শুধু কাজ বন্ধ নয়, আমাদের পিএফ ও ইএসআই দীর্ঘদিন জমা দেওয়া হয়নি। ফলে আমরা পেনশন পাব না। শ্রমিকদের চুক্তি অনুযায়ী বেতন দেওয়া হচ্ছে না। ওভারটাইম করলেও টাকা মিলছে না। ক্যান্টিন কর্মীরা চুক্তি অনুযায়ী বেতন চাইলে বলা হচ্ছে, ক্যান্টিনে খাবার খাচ্ছ। ২০ বছরের পুরনো শ্রমিকদেরও ন্যূনতম বেতন দেওয়া হচ্ছে।
ক্যান্টিন কর্মীদের আগে থেকে নোটিস দেওয়া হয়নি বলেও অভিযোগ উঠেছে। আইএনটিটিইউসি ওই ১২জন শ্রমিককে ভিতরে ঢুকতে দেওয়া, তাঁদের বকেয়া পাওনা মেটানোর দাবি তুলেছে। এনিয়ে কারখানা কর্তৃপক্ষ কোনও মন্তব্য করেনি।
নিজস্ব চিত্র
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৯ টাকা৮৪.৮৩ টাকা
পাউন্ড১০৯.৪৭ টাকা১১৩.০৪ টাকা
ইউরো৯১.০৬ টাকা৯৪.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা