দক্ষিণবঙ্গ

সম্প্রীতির মেলবন্ধনে লালগোলা যুব সঙ্ঘে দশভুজার আরাধনা

আনন্দ সাহা, লালবাগ: ‘ধর্ম যার যার, উৎসব সবার’। সাম্প্রদায়িক সম্প্রীতির মেল বন্ধনে লালগোলা যুব সঙ্ঘ চার দশক ধরে দশভুজার আরাধনা করে আসছে। পুজোর আয়োজনে ধর্ম এখানে কোনও বাধা হয়ে দাঁড়ায়নি। বরং হিন্দু ও মুসলিম দুই সম্প্রদায়ের মানুষকে সক্রিয়ভাবে পুজোয় অংশগ্রহণ করতে দেখা যায়। স্বাভাবিকভাবেই লালগোলা যুব সঙ্ঘের পুজো সাম্প্রদায়িক সম্প্রীতির একটি উজ্জ্বল দৃষ্টান্ত। প্রতিমার সাবেকিয়ানা এই পুজোর প্রধান বৈশিষ্ট্য। পুজোর দিনগুলিতে মৃন্ময়ী মা চিন্ময়ী হয়ে ওঠেন। 
১৯৮৪ সালে মৃদুল রায়, তাপস ঘোষ, রুপোল ঘোষ সহ গ্রামের বেশ কিছু মানুষের হাত ধরে লালগোলা যুব সঙ্ঘের পুজোর পথ চলা শুরু হয়। শুরুর প্রথম বছর থেকে হিন্দু-মুসলিম উভয় সম্প্রদায়ের মানুষের সক্রিয় অংশগ্রহণ এবং সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তার মধ্য দিয়ে পুজো হয়ে আসছে। তবে ১৯৯৮ সালে কোনও কারণে পুজো বন্ধ ছিল। কাজেই এবছর যুব সঙ্ঘের পুজো ৪০ বছরে পড়ল। অন্যান্য বছরের মতো এবছরও ষষ্ঠীর সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের মধ্য দিয়ে দর্শনার্থীদের জন্য পুজো মণ্ডপ খুলে দেওয়া হবে। ওইদিন ক্লাবের তরফে এলাকার দুঃস্থদের মধ্যে বস্ত্র বিলি করা হবে। পুজোর পাশাপাশি ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত পাঁচদিন ধরে মণ্ডপের পাশে মঞ্চ বেঁধে বিভিন্ন আঙ্গিকের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পুজোর দিনগুলিতে মাকে খিচুড়ি, ভাজা, শাক, পাঁচ তরকারি, চাটনি, পায়েস সহযোগে ভোগ নিবেদন করা হয়। একাদশীর সন্ধ্যায় তাসা, ব্যান্ড সহযোগে শোভাযাত্রা করে কলকলি নদীতে দেবীকে বিদায় জানানো হয়। ওই দিন দুপুরে কয়েকশো মানুষকে পাত পেড়ে খাওয়ানো হয়। মেনুতে থাকে ফ্রায়েড রাইস, পনির, শুক্তো, পাঁচ তরকারি, চাটনি, পায়েস, পাঁপড়। 
পুজো কমিটির সম্পাদক মনোজ দাস বলেন, স্বর্গীয় গৌরাঙ্গ রায়ের অবদান ভোলার নয়। এক সময় উনি একার উদ্যোগে সকলকে সঙ্গে নিয়ে পুজোকে এগিয়ে নিয়ে গিয়েছিলেন। যুব সঙ্ঘের সভাপতি অজিত ঘোষ বলেন, এটাই লালগোলার একমাত্র পুজো যে পুজো কমিটিতে ভিন্ন ধর্মেরও সদস্য আছেন। মুসলিম সম্প্রদায়ের বহু মানুষ এই পুজোয় সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। পাশাপাশি স্বেচ্ছায় আর্থিকভাবে সহযোগিতা করেন। কমিটির তরফে মায়ের প্রসাদ এলাকার দুই ধর্মের মানুষের বাড়িতে পৌঁছে দেওয়া হয়।
সহ সভাপতি লাল্টু ঘোষ বলেন, শিক্ষক জাহাঙ্গীর মিঞা, ব্যবসায়ী সাবির আলির অবদান অনস্বীকার্য। পুজোর আয়োজন থেকে ক্লাবের যে কোনও বিষয়ে তাঁরা সহযোগিতার হাত বাড়িয়ে দেন।  জাহাঙ্গীর সাহেব বলেন, বিশেষ কোনও ধর্ম নয়, মানব ধর্ম লালগোলায় বিগত কয়েক শতাব্দী ধরে প্রাধান্য পেয়ে আসছে। 
পুজোর অন্যতম উদ্যোক্তা রাজীব ঘোষ বলেন, ক্লাবের ছেলেরা পুজোর বাইরেও সারাবছর বিভিন্ন সমাজ সেবামূলক কাজ করে থাকে। দুঃস্থ মেয়ের বিয়ে থেকে অসহায় গরিব মানুষের চিকিৎসার জন্য ঝাঁপিয়ে পড়ে। -নিজস্ব চিত্র
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৯ টাকা৮৪.৮৩ টাকা
পাউন্ড১০৯.৪৭ টাকা১১৩.০৪ টাকা
ইউরো৯১.০৬ টাকা৯৪.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা