দক্ষিণবঙ্গ

স্কুলে সাপের কামড়ে ছাত্রমৃত্যুর অভিযোগ 

সংবাদদাতা, কাটোয়া: ছাত্রের মৃত্যুতে স্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলে বৃহস্পতিবার কাটোয়ার স্কুলে বিক্ষোভ দেখালেন অভিভাবকরা। কোশিগ্রাম ইউনিয়ন ইন্সটিটিউশনে ভাঙচুরও করা হয়। অভিযুক্ত প্রধান শিক্ষককে গ্রেপ্তার করেছে পুলিস। গত মঙ্গলবার স্কুল থেকে বাড়ি ফেরার পর পঞ্চম শ্রেণির ওই পড়ুয়া অসুস্থ হয়ে পড়ে। কাটোয়া মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই তার মৃত্যু হয়। পুলিস জানিয়েছে, মৃতের নাম ইন্দ্রজিৎ মাঝি(১১)। বাড়ি কোশিগ্রামের পশ্চিমপাড়ায়। পরিবারের দাবি, সাপের কামড়ে তার মৃত্যু হয়েছে। 
এদিন মৃত ছাত্রের ছবি দেওয়া প্ল্যাকার্ড হাতে নিয়ে স্কুলে প্রতিবাদে সরব হন অভিভাবক ও স্থানীয় বাসিন্দারা। পাশাপাশি কাটোয়া-বোলপুর সড়ক অবরোধ করা হয়। ঘটনার খবর পেয়েই কাটোয়া থানার আইসি তীর্থেন্দু গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে বিশাল পুলিস বাহিনী গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। মৃত পড়ুয়ার বাবা কার্তিক মাঝি থানায় অভিযোগ জানান। পূর্ব বর্ধমানের অতিরিক্ত পুলিস সুপার(গ্রামীণ) রাহুল পাণ্ডে বলেন, লিখিত অভিযোগ পেয়েছি। পুরো ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে। 
পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার ইন্দ্রজিৎ স্কুলে যায়। সেদিন ক্লাস শেষে স্কুল চত্বরে জল খেতে যায় সে। সেইসময় তার পায়ে কিছু একটা কামড়ে দেয়। এরপর তাকে নিয়ে বেশ কয়েকজন সহপাঠী প্রধান শিক্ষকের কাছে যায়। তার পা ডেটল দিয়ে ধুয়ে বরফ লাগিয়ে দেওয়া হয়। তারপর ওই পড়ুয়াকে আবার ক্লাসে যেতে বলা হয়। ওই পড়ুয়া আবার ক্লাসে চলে যায়। এরপর বাড়ি ফিরে খাওয়াদাওয়া সেরে বিকেলে গ্রামে টিউশনি পড়তে গিয়ে সে অসুস্থ হয়ে পড়ে। গৃহশিক্ষক তাকে বাড়িতে দিয়ে যান। পরিবারের দাবি, বাড়ি ফেরার পরই ইন্দ্রজিৎ কথা বলতে পারছিল না। তার বাবা মাথায় জল ঢালেন। সন্ধ্যার দিকে কাটোয়া মহকুমা হাসপাতালে নিয়ে আসা হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। বুধবার মৃতদেহের ময়নাতদন্ত করা হয়। 
এদিন দুপুরে কয়েকশো গ্রামবাসী স্কুলে গিয়ে বিক্ষোভ দেখান। পড়ুয়ারাও শামিল হয়। স্কুলে ভাঙচুর চালানো হয় বলেও অভিযোগ। মৃতের বাবা কার্তিক মাঝি বলেন, ছেলে স্কুলে খেলার সময় পায়ে কিছু একটা কামড়েছে বলেছিল। প্রধান শিক্ষককে বিষয়টি জানিয়েছিল। কিন্তু প্রধান শিক্ষক কোনও গুরুত্ব না দিয়ে খেলতে গিয়ে ছিঁড়ে গিয়েছে ভেবে বরফ ঘষে ডেটল লাগিয়ে দেন। স্কুল থেকে বাড়িতে জানানো হয়নি। তাই চিকিৎসা করানোর সময়টুকু পেলাম না। প্রধান শিক্ষকের গাফিলতির কারণেই ছেলেকে হারাতে হল। আমরা ওঁর শাস্তি চাই। মৃতের মা টগর মাঝি বলেন, অনেক কষ্ট করে ছেলেকে লেখাপড়া শিখতে স্কুলে পাঠিয়েছিলাম। ওর জীবনটাই চলে গেল।
বিক্ষোভকারীদের একাংশ বলেন, স্কুল চত্বর নোংরা-আবর্জনায় ভর্তি। বড় বড় ঘাস হয়েছে। কেউ পরিষ্কার করে না। এদিন স্কুল ছুটির পর দশম শ্রেণির এক ছাত্রকে বিষাক্ত কিছু কামড়েছে বলে জানা যায়। ওই ছাত্র ভয় পেয়ে বাড়িতে জানানোয় মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
গ্রেপ্তারের আগে স্কুলের প্রধান শিক্ষক পূর্ণেন্দু বন্দ্যোপাধ্যায় বলেন, অত্যন্ত মর্মান্তিক ঘটনা। ওই ছাত্রকে যে স্কুলে সাপে কামড়েছিল তা আমরা জানতামই না। আমাকে কেউ বলেনি। স্কুলের অন্যান্য শিক্ষকদের জিজ্ঞাসা করে দেখেছি ওইদিন ওরকম ঘটনার কথা কেউ জানতেন না। জানলে নিশ্চয়ই ব্যবস্থা নিতাম। কে বরফ লাগিয়েছে, তাও জানি না।  স্কুলের সামনে বিক্ষোভ। (ইনসেটে) মৃত ছাত্র ইন্দ্রজিৎ মাঝি। নিজস্ব চিত্র
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৯ টাকা৮৪.৮৩ টাকা
পাউন্ড১০৯.৪৭ টাকা১১৩.০৪ টাকা
ইউরো৯১.০৬ টাকা৯৪.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা