দক্ষিণবঙ্গ

এবার হড়পা বানে কেদারনাথের দুর্যোগ পরিস্থিতি মহম্মদবাজারে পুজোর থিম

সংবাদদাতা, সিউডি: কোথাও সাবেকিয়ানা, কোথাও থিমের অভিনবত্ব। মহম্মদ বাজারের চারটি পুজোয় শেষ মুহূর্তে উদ্দীপনা তুঙ্গে। শিল্পাঞ্চল হিসেবে পরিচিত মহম্মদ বাজার ব্লকের পুজোগুলিতে থিমের মাধ্যমে মানুষকে সামাজিক ভাবে সচেতন করে তোলার প্রয়াস লক্ষ্যণীয়। এলাকার বিগ বাজেটের পুজোরগুলির মধ্যে অন্যতম কুলিয়া রঘুনাথপুর সার্বজনীন দুর্গাপূজা কমিটির এবারের থিম ‘মা’। মূলত বর্তমান সময়ে নারী নির্যাতন, বাল্যবিবাহ রোধ, শিশু ধর্ষণ বন্ধের বার্তা নিয়ে এই থিম ভাবনা। এবার এই পুজোর বাজেট প্রায় সাড়ে চার লক্ষ টাকা। মণ্ডপসজ্জায় থিম থাকলেও প্রতিমা হবে সাবেকি। পুজো কমিটির সভাপতি সুদামচন্দ্র অধিকারী বলেন, নারীদের সম্মান জানাতেই ২১তম বছরে আমাদের থিম ‘মা’।
এদিকে মহম্মদ বাজারের ‘সংগঠন’ ক্লাবের পুজোও বিগ বাজেটের। তারা কেদারনাথে হড়পা বানের ধ্বংসলীলা ফুটিয়ে তুলছে মণ্ডপসজ্জায়। তবে প্রতিমা হবে সাবেকি। এবার তাদের পুজোর বাজেট প্রায় পাঁচ লক্ষ টাকা। ক্লাবের সদস্য তপন রায় এবং সভাপতি সুশান্ত মণ্ডল বলেন, এবার ৩৩তম বছরের পুজোর আয়োজনে আমরা কেদারনাথের হড়পা বানের চিত্র তুলে ধরার চেষ্টা করছি পুজো মণ্ডপে। 
অন্যদিকে এলাকার স্পোর্টিং ক্লাবের উদ্যোগে অন্যান্য বছর পুজোয় থিমের আয়োজন করা হলেও এবার পুজো হচ্ছে সাধারণ ভাবে। সাবেকি মণ্ডপে শোভা পাবে সাবেকি প্রতিমা। সেই সঙ্গে ক্লাবের কাছে কেদারনাথের আদলে একটি স্থায়ী দুর্গামন্দির নির্মাণ করা হচ্ছে। পুজো কমিটির সম্পাদক প্রভাত ঘোষ বলেন, এবার ২৪তম বছর খুব সাধারণ ভাবে পুজোর আয়োজন করা হচ্ছে। ক্লাবের কাছেই একটি স্থায়ী দুর্গামন্দির তৈরি হচ্ছে। আগামী বছর থেকে সেখানেই পুজো হবে। 
মহম্মদ বাজারের কাইজুলি ফ্রেন্ডস ক্লাবের পুজোও বিগ বাজেটের। এবার এদের ৪৮তম বর্ষ। এবারও তাদের নিজস্ব দুর্গামন্দিরে সাবেকি প্রতিমা পুজো করা হবে। তবে আলোকসজ্জায় থাকবে বিশেষ আকর্ষণ। নবমীর দিন হবে কুমারি পুজো। পুজো কমিটির সম্পাদক শুভাশিস সরকার বলেন, এবার ক্লাবের পুজোর বাজেট প্রায় সাত থেকে আট লক্ষ টাকা। থিম না হলেও প্রতিমা ও আলোক সজ্জায় থাকবে বিশেষ আকর্ষণ। 
পুজোর চারদিন চারটি পুজো মণ্ডপেই বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। বিভিন্ন ব্যান্ডের গান, নৃত্য সহ একাধিক অনুষ্ঠান পরিবেশিত হবে পুজোমণ্ডপগুলিতে।   
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৯ টাকা৮৪.৮৩ টাকা
পাউন্ড১০৯.৪৭ টাকা১১৩.০৪ টাকা
ইউরো৯১.০৬ টাকা৯৪.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা