দক্ষিণবঙ্গ

নবদ্বীপের গৌরাঙ্গ সেতুতে বিপত্তি কিছু সময়ের জন্য যানবাহন চলাচল বন্ধ

সংবাদদাতা, নবদ্বীপ: ফের নবদ্বীপের গৌরাঙ্গ সেতুতে বিপত্তি। বৃহস্পতিবার সকাল থেকে নবদ্বীপ গৌরাঙ্গ সেতুর উপর দিয়ে যান চলাচল কিছু সময়ের জন্য বন্ধ হয়ে যায়। পরে হাল্কা যানবাহনগুলিকে একমুখীভাবে চলাচল করতে অনুমতি দেওয়া হয়। এদিন ভাগীরথীর ওপরে নবদ্বীপের গৌরাঙ্গ সেতুর মাঝামাঝি অংশের দু’টি স্ল্যাবের সংযোগস্থলে ফিঙ্গার এক্সপ্যানশন জয়েন্টের প্লেট সরে যাওয়ায় এই বিপত্তি। পুজোর মুখে এই ঘটনায় নদীয়া এবং বর্ধমানের মধ্যে সকালের দিকে কিছু সময়ের জন্য যোগাযোগ প্রায় বন্ধ হয়ে যায়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে যান নবদ্বীপ থানার পুলিস ও পূর্তদপ্তরের আধিকারিকরা। এদিন বিকেলে গৌরাঙ্গ সেতু পরিদর্শনে আসেন নদীয়ার জেলাশাসক এস অরুণ প্রসাদ। তিনি পূর্তদপ্তরের আধিকারিকদের সঙ্গে কথা বলেন। 
পূর্তদপ্তরের নদীয়া হাইওয়ে ডিভিশন-১ এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার বুলবুল ইসলাম বলেন, উপরের ফ্লোটিং স্ল্যাবের সংযোগস্থলে ফিঙ্গার এক্সপ্যানশন জয়েন্টের একধারে অল্প বসে গিয়েছে। প্রায় এক থেকে দেড় ইঞ্চি আপ ডাউন হয়ে যাওয়ায় সমস্যা তৈরি হয়। তবে এব্যাপারে ভয়ের কিছু নেই।
একটা সাইড দিয়ে সব ধরনের গাড়ি একমুখী চলছে। আমরা দু’একদিনের মধ্যে ওই জায়গাটি মেরামতি করে আর একটি দিকও খুলে দেব। পুজোর আগে পুরোদমে ওই সেতু দিয়ে যান চলাচল শুরু হয়ে যাবে। বিষয়টি পর্যবেক্ষণে আছে।
এদিন সকালে সেতু কিছু সময় বন্ধ থাকায় বিভিন্ন রুটের অসংখ্য গাড়ি দাঁড়িয়ে পড়ে। সমস্যায় পড়তে হয় নিত্যযাত্রী, পড়ুয়া থেকে বাস সহ দূরপাল্লার যানবাহন চালকদের। নবদ্বীপ গৌরাঙ্গ সেতু থেকে কৃষ্ণনগর রোডে  রাজ্য সড়ক বন্ধ হয়ে যায়। ফলে নবদ্বীপ থেকে কৃষ্ণনগর এবং কৃষ্ণনগর থেকে বর্ধমানের মধ্যে যান চলাচল বন্ধ থাকে। এদিন ওই রাস্তা দিয়ে বর্ধমানে যাওয়ার সময় রাজ্যের মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস গাড়ি থেকে নেমে ঘটনাস্থল পরিদর্শন করেন। পূর্তদপ্তরের আধিকারিকদের সঙ্গে কথা বলেন। মন্ত্রী বলেন, এটা একটা অত্যন্ত ব্যস্ত রাস্তা। ফলে পূর্তদপ্তরের আধিকারিকদের বলেছি উৎসবের সময় যাতে এই রাস্তা স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। 
উত্তর ২৪ পরগনার সিন্দানি হাইস্কুলের শিক্ষক শৈলেন বিশ্বাস বলেন, আমাদের স্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়া সহ শিক্ষক মিলিয়ে ১১০ জন আছি। আমরা স্কুলের পড়ুয়াদের নিয়ে বাসে করে ঘাটশিলা এবং টাটা থেকে ফিরছিলাম। এখানে সেতু বসে গেছে। ইঞ্জিনিয়ার না আসা পর্যন্ত কোনও গাড়ি ছাড়ছে না প্রশাসন। উল্লেখ্য, গত ২২ আগস্ট ‘বর্তমান’ সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনে প্রশ্ন উঠেছিল, গৌরাঙ্গ সেতু কি দুর্বল হয়ে পড়েছে? তখন পরিস্থিতি বিবেচনা করে এমনই সন্দেহ দানা বেঁধেছিল স্থানীয় বাসিন্দা থেকে গাড়ি চালকদের মনে। নবদ্বীপ গৌরাঙ্গ সেতুর স্বাস্থ্য নিয়ে চিন্তিত দূরপাল্লার পণ্যবাহী লরির চালকরাও। এবিষয়ে জেলার পূর্তদপ্তরের আধিকারিকরা বিষয়টি নজরে রেখেছেন বলেও জানিয়েছিলেন।
গত ২০২১ সালের ২০ অক্টোবর সকালে আচমকাই নবদ্বীপে গৌরাঙ্গ সেতুর মাঝামাঝি অংশের নীচের বেয়ারিং ভেঙে দু’টি স্ল্যাবের সংযোগস্থলে ফিঙ্গার এক্সপ্যানশন জয়েন্ট প্রায় এক থেকে দেড় ইঞ্চি আপ ডাউন হয়ে যায়। যে অংশটা বসে গিয়েছিল, সেটাকে নীচ থেকে জ্যাক দিয়ে তুলে নীচের সরে যাওয়া রোলার বেয়ারিংকে ঠিক জায়গায় নিয়ে আসা হয়। 
১৯৭২ সালে গৌরাঙ্গ সেতুর নির্মাণ কাজ শুরু হয়েছিল। সেতুটি লম্বায় প্রায় ৫৮০ মিটার এবং চওড়ায় ৭ মিটার। ১৯৮২ সালে গৌরাঙ্গ সেতু খুলে দেওয়া হয়। শুধু নদীয়া, বর্ধমান নয় উত্তরবঙ্গ সহ দক্ষিণবঙ্গ তথা কলকাতায় অন্যতম গুরুত্বপূর্ণ যোগাযোগের পথ এই গৌরাঙ্গ সেতু।
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৯ টাকা৮৪.৮৩ টাকা
পাউন্ড১০৯.৪৭ টাকা১১৩.০৪ টাকা
ইউরো৯১.০৬ টাকা৯৪.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা