দক্ষিণবঙ্গ

জামুড়িয়ায় ৩৮ বছর ধরে পটের দুর্গা এঁকে চলেছেন ইসিএল কর্মী অশোক

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: কোনওরকম শিক্ষার্জন ছাড়া‌ই ৩৮ বছর ধরে পটের দুর্গা এঁকে চলেছেন ইসিএল কর্মী অশোক চক্রবর্তী। তাঁর আঁকা পটেই পূজিত হন মা বিন্ধ্যবাসিনী দুর্গা। পুজোর এক দরিদ্র অংশীদার বড় কোনও শিল্পীকে দিয়ে পটের দুর্গা আঁকাতে পারেননি। তৎকালীন গ্রামের কিশোর অশোকের কাছে দুর্গা আঁকার অনুরোধ আসে। সেই থেকে প্রতি বছরই পটের উপর মায়ের অপরূপ ছবি ফুটিয়ে তুলে সুনাম অর্জন করেছেন এই ইসিএল কর্মী। পেশাগত কারণে দিনের বেলায় সময় পান না। একমাস ধরে রাত জেগেই মায়ের পাশাপাশি লক্ষ্মী, গণেশ, কার্তিক, সরস্বতীর মূর্তি এমনকী মহিষাসুর ও মহিষকেও ফুটিয়ে তোলেন তিনি। তাঁর আঁকা সিংহ যেন জীবন্ত। শিল্পাঞ্চলের পটের দুর্গাপুজো বলতে জামুড়িয়ার ইকরার বিন্ধ্যবাসিনী দুর্গাকেই সকলে বোঝেন। কয়েক শতাব্দী ধরে এই পুজো হয়ে আসছে। 
জানা যায়, বহু আগে বিন্ধ্য পর্বত থেকে এক সাধু আসেন জামুড়িয়ার ইকরা গ্রামে। তিনিই অষ্টধাতুর দুর্গামূর্তি দিয়ে যান। সেখানে সিংহবাহিনী মা দুর্গাপুর পাশাপাশি রয়েছে মায়ের চার সন্তান কার্তিক গণেশ লক্ষ্মী সরস্বতীও। তখন থেকেই চট্টোপাধ্যায় পরিবারে এই মূর্তির পুজো হয়ে আসছে। পরবর্তীকালে অষ্টধাতুর মূর্তির পিছনে বড় আকারের পটের দুর্গার পুজো শুরু হয়। সেই পটের দুর্গা আঁকা ও তাতে পুজোর করার রীতিও বহু প্রাচীন। পরে এই পুজোয় চট্টোপাধ্যায়দের পাশাপাশি দৌহিত্র হিসাবে যুক্ত হন চক্রবর্তীরা। পুজোর পালি ভাগ হয়। এক বছর পুজোর পালি পড়েছিল বাদল চট্টোপাধ্যায়ের। যে শিল্পী পটের দুর্গা আঁকতেন, তিনি অনেক টাকা চেয়েছিলেন। কিন্তু সেই টাকা দেওয়ার সামর্থ্য ছিল না দরিদ্র বাদলবাবুর। এরপর তিনি গ্রামের ছেলে অশোকবাবুকেই প্রতিমা আঁকতে অনুরোধ করেন। প্রথমে ইতস্তত করলেও বড়দের নির্দেশে প্রতিমা আঁকা শুরু করেন। তাঁর আঁকা সকলের মন জয় করে নেয়। তারপর থেকে আর শিল্পী বদল হয়নি। তবে শিল্পকর্মে বদল এসেছে। প্রথমে ৭ ফুট লম্বা ও ৮ ফুট চওড়া ক্যানভাসে পটের দুর্গা আঁকতেন। এখন ক্যানভাস হয়ে উঠেছে ১০ ফুট লম্বা ও ১২ ফুট চওড়া। কখনও তিনি সিনারির ম঩ধ্যে মা দুর্গাকে অবস্থান করান। কখনও আবার হয় সাবেকি প্রতিমা। সারা বছরই এই পটের দুর্গা মন্দিরে অবস্থান করে। বিসর্জনের দিন ঘটের পাশাপাশি পুরনো পটের দুর্গার চিত্রকেও বিজর্সন দেওয়া হয়। নতুন পটের চিত্র আবার সারা বছর অবস্থান করে। 
অশোকবাবু বলেন, আমারও বয়স হচ্ছে। মা যেমন আমাকে দিয়ে এই কাজ এতবছর করিয়ে নিলেন, তেমনি মা আবার কাউকে অন্তরালে প্রস্তুত করছেন যিনি পরবর্তীকালে এর হাল ধরবেন। 
ইকরা গ্রাম শিল্পাঞ্চলের অন্যতম প্রসিদ্ধ গ্রাম। এখানে সাধক বামাখ্যাপা সাধনা করে গিয়েছেন। এই গ্রামেই বিখ্যাত সাহিত্যিক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের শ্বশুরবাড়ি। বহু প্রাচীন দুর্গাপুজো রয়েছে গ্রামে। তারমধ্যে অন্যতম বিন্ধ্যবাসিনী মা দুর্গা। ইকরা গ্রামের পুজো দেখতে বাইরে থেকে মানুষ ভিড় করেন। গ্রামের সদস্যরা সারা বছর কর্মসূত্রে যে যেখানেই থাকুন, পুজোর সময়ে এখানে এসে ভিড় করেন। -নিজস্ব চিত্র
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৯ টাকা৮৪.৮৩ টাকা
পাউন্ড১০৯.৪৭ টাকা১১৩.০৪ টাকা
ইউরো৯১.০৬ টাকা৯৪.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা