দক্ষিণবঙ্গ

মহিলাদের নিরাপত্তা ঘিরে প্রশ্ন তৃণমূলে যোগ পঞ্চায়েত সদস্যার

সংবাদদাতা, রামপুরহাট: দলে মহিলাদের সম্মান নেই। মাস পাঁচেক আগে এমনই অভিযোগ তুলে রামপুরহাটের একমাত্র বিজেপি পরিচালিত পঞ্চায়েতের প্রধান সহ দুই সদস্যা তৃণমূলে যোগ দিয়েছিলেন। এবার আরও এক সদস্যা বিজেপিতে মহিলাদের নিরাপত্তা নেই বলে অভিযোগ তুলে ঘাসফুল শিবিরে যোগ দিলেন। এছাড়াও মণ্ডল কমিটির বেশকিছু সদস্যও তৃণমূলে যোগ দিলেন। বৃহস্পতিবার রামপুরহাটের দলীয় কার্যালয়ে তাঁদের হাতে দলীয় পতাকা তুলে দেন তৃণমূলের জেলা চেয়ারম্যান আশিস বন্দ্যোপাধ্যায়।
গত ভোটে রামপুরহাট-১ ব্লকের কাষ্ঠগড়া পঞ্চায়েত দখল করে বিজেপি। ১৩ আসন বিশিষ্ট এই পঞ্চায়েতে বিজেপি সাতটিতে জয়ী হয়। তৃণমূল ও বাম কংগ্রেস জোট তিনটি করে আসন পায়। প্রধান হন বিজেপির মহিলা মোর্চার ব্লক সভানেত্রী পিঙ্কি মণ্ডল। কিন্তু কয়েক মাস যেতে না যেতেই দলের নেতারা সব কাজেই প্রধানের কাছে কাটমানি দাবি করেন বলে অভিযোগ। প্রধান সেই পথে না হাঁটায় নানাভাবে হেনস্তা শুরু করে দলেরই একাংশ। তাঁর স্বামীকে মারধর করা হয়। যার জেরে পঞ্চায়েতের উন্নয়ন স্তব্ধ হয়ে যায়। থানায় অভিযোগ জানালেও তা তুলে নেওয়ার জন্য চাপ সৃষ্টি করতে থাকেন গেরুয়া শিবিরের নেতারা। দলের লোকজনের হাতে বারবার মহিলা প্রধান হেনস্তার শিকার হলেও বিজেপি নেতারা ব্যবস্থা নেননি। গত ১৬ এপ্রিল পঞ্চায়েতে সদস্যা সুখী হেমব্রমকে সঙ্গে নিয়ে তৃণমূলে যোগ দেন প্রধান। প্রধান পিঙ্কি মণ্ডল বলেন, বিজেপি দলে মহিলাদের কোনও সম্মান নেই। তাই তৃণমূলে যোগ দিলাম। পাঁচ মাস যেতে না যেতেই একই অভিযোগ তুলে এবার বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিলেন আর এক সদস্যা শেফালি হেমব্রম। তাঁর সঙ্গে যোগ দিলেন মণ্ডল কমিটির একাধিক সদস্য সহ বেশ কয়েকজন। শেফালি বলেন, বিজেপিতে যোগ্য সম্মান পাচ্ছিলাম না। ওই দলে মহিলাদের কোনও নিরাপত্তা নেই। তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে আস্থা রেখে তৃণমূলে যোগ দিলাম। 
আর জি করের ঘটনার পর এরাজ্যে মহিলাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলছেন বিজেপি নেতারা। অথচ বিজেপিতেই মহিলাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে দিলেন ওই দলের সদস্যারা। যাঁদের মধ্যে দু’জন আদিবাসী। যদিও বিজেপির বীরভূম সাংগঠনিক জেলা সাধারণ সম্পাদক শান্তনু মণ্ডল বলেন, বিজেপিতে মহিলাদের যথেষ্ট সম্মান রয়েছে। তৃণমূল জমানায় মহিলাদের কতটা নিরাপদ, তা আর জি করের ঘটনা জানান দিচ্ছে। যাঁরা বিজেপির টিকিটে জিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাজে অনুপ্রাণিত হচ্ছেন তাঁদের তৃণমূলের টিকিটে ভোটে লড়া উচিত ছিল। টাকার লোভে ওই সদস্যারা তৃণমূলে যোগ দিয়েছেন। আশিসবাবু বলেন, ওই সদস্যা যোগ দেওয়ায় পঞ্চায়েতে তৃণমূলের সদস্য সংখ্যা বেড়ে হল ছয়। সংখ্যাগরিষ্ঠতা হারাল বিজেপি। ওই অঞ্চলে তৃণমূলের প্রতি মানুষের আস্থা বাড়ছে। তৃণমূলের কাষ্ঠগড়া অঞ্চল সভাপতি তপন মণ্ডল বলেন, বিজেপির বাকি সদস্যরাও খুব শীঘ্রই তৃণমূলে চলে আসবেন।
• নিজস্ব চিত্র
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৯ টাকা৮৪.৮৩ টাকা
পাউন্ড১০৯.৪৭ টাকা১১৩.০৪ টাকা
ইউরো৯১.০৬ টাকা৯৪.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা