দক্ষিণবঙ্গ

নতুন জামা-কাপড় পেয়ে খুশি বন্যার্তরা

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: সপ্তাহ খানেক আগে ডিভিসির ছাড়া জল ও অতি বৃষ্টির জেরে আরামবাগ মহকুমায় ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় খানাকুলের দু’টি ব্লক। এখনও নিচু এলাকার কোথাও কোথাও সামান্য জল জমে রয়েছে। বিপুল ক্ষতির মুখে দাঁড়িয়ে অনেকেই গৃহহীন হয়েছে। এছাড়া অন্যান্য সমস্যাও হয়েছে। তাই পুজো এলেও খানাকুলের বাসিন্দাদের অনেকেরই মন ভালো নেই। পুজোর সময় যাতে তারা আনন্দে শামিল হতে পারে তার জন্য পাশে দাঁড়াল প্রশাসন। বন্যা বিধ্বস্ত আরামবাগ মহকুমার বাসিন্দাদের নতুন জামাকাপড় তুলে দিল প্রশাসন। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে মহকুমার বিভিন্ন পঞ্চায়েত এলাকার দুর্গতদের ত্রাণ দেওয়া হয়। ‘দুয়ারে ত্রাণ’ কর্মসূচির মাধ্যমে ক্যাম্প করে বন্যা বিপর্যস্ত পরিবার পিছু জামা কাপড় দেওয়া হয়। এদিন মহকুমার আরামবাগ, পুরশুড়া, খানাকুল-১ ও ২ ব্লক এলাকায় ত্রাণ বিলি হয়। খানাকুলের দুর্গতদের সঙ্গে দেখা করে জামাকাপড় তুলে দেন হুগলির জেলাশাসক মুক্তা আর্য। এছাড়া হুগলি জেলা প্রশাসনের অন্যান্য কর্তা ও বিডিওরা ত্রাণ বিলি করেছেন। প্রশাসনের  দাবি, মহকুমার প্রায় ৮০ হাজার দুর্গতকে এদিন জামাকাপড় দেওয়া হয়েছে। পুজোর আগে নতুন পোশাক পেয়ে খুশি বন্যার্তরা।
আরামবাগের মহকুমা শাসক সুবাসিনী ই বলেন, মহকুমার আরামবাগ, খানাকুল-১, ২ ও পুরশুড়া ব্লকে বন্যা দুর্গতদের নতুন জামা কাপড় তুলে দেওয়া হয়েছে। সকলেই যাতে পুজোর আনন্দে শামিল হতে পারে সেই উদ্যোগ নেওয়া হচ্ছে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পরিবারে বিভিন্ন সদস্যদের জন্য জামাকাপড় দেওয়া হয়। শিশুদের পোশাকের পাশাপাশি শাড়ি, লুঙ্গি, ধুতি, পাঞ্জাবি, পাজামা, বিছানার চাদর প্রভৃতি দেওয়া হয়েছে। পুরশুড়া ব্লকের শ্রীরামপুর, শ্যামপুর, চিলাডাঙি, পুরশুড়া-১ পঞ্চায়েত এলাকার প্রায় ৮০০টি করে পরিবারকে নতুন জামাকাপড় দেওয়া হয়েছে।
খানাকুল-১ ব্লকেরও ১৩টি পঞ্চায়েত এলাকার দুর্গতদের জন্য ২৮টি শিবির করা হয়। কিশোরপুর-২ ও অরুণ্ড পঞ্চায়েতে তিনটি করে শিবির হয়। বাকি পঞ্চায়েত এলাকাগুলিতে শিবির হয়েছে। এদিন বিকেল পর্যন্ত খানাকুল-১ ব্লকে প্রায় চার হাজার পরিবারকে নতুন জামাকাপড় দেওয়া হয়েছে। আজ, শুক্রবার ফের এই ব্লকে প্রায় ছ’হাজার পরিবারকে জামাকাপড় দেবে প্রশাসন। 
খানাকুল-২ ব্লকের ১১টি পঞ্চায়েতের ২৪টি জায়গা থেকে ত্রাণ বিলি করা হয়। ব্লক প্রশাসনের দাবি, এখানকার ৭৯০০টি পরিবারকে নতুন জামাকাপড় দেওয়া হয়েছে। আরামবাগ ব্লকের মুণ্ডেশ্বরী ও দ্বারকেশ্বর নদের তীরবর্তী ন’টি পঞ্চায়েত এলাকার দুর্গতদেরও জামা কাপড় তুলে দেওয়া হয়। প্রতিটি পঞ্চায়েত এলাকায় ২০০টি করে পরিবারকে পুজোর নতুন পোশাক তুলে দেওয়া হয়। দুর্গত ভারতী মাইতি ও মাধবী পাত্র বলেন, ভয়াবহ বন্যায় বিপর্যস্ত হয়েছি। ঘর বাড়ি ভেঙে গিয়েছে। এদিন নতুন জামা কাপড় পাওয়ায় ভালো লাগছে।
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৯ টাকা৮৪.৮৩ টাকা
পাউন্ড১০৯.৪৭ টাকা১১৩.০৪ টাকা
ইউরো৯১.০৬ টাকা৯৪.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা