রাজ্য

কাউন্সিল কি সোনায় জিএসটি কমাবে, নজর স্বর্ণশিল্প মহলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজেটে সোনা ও রুপোর আমদানি শুল্ক অনেকটাই কমিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে সোনার দাম ভারতীয় বাজারে এতটাই চড়ে রয়েছে, আমদানি শুল্ক কমার ফলে ক্রেতাদের খুব একটা সুরাহা হয়নি। শুল্ক কমানোর আগে ১০ গ্রাম ২৪ ক্যারেট বিশুদ্ধতার সোনার দাম ছিল ৭৫ হাজার টাকার আশপাশে। বৃহস্পতিবার সেই সোনার দাম ছিল ৭২ হাজার ৩০০ টাকা। তাই দামে আরও একটু  লাগাম টানতে জিএসটি কমানোর দাবি উঠছে এবার। ইতিমধ্যেই এই ব্যাপারে কেন্দ্রীয় সরকারকে চিঠি দিয়েছে ন্যাশনাল জেমস অ্যান্ড জুয়েলারি কাউন্সিল অব ইন্ডিয়া। জিএসটি কাউন্সিলের বৈঠক রয়েছে আগামী ৯ সেপ্টেম্বর। সেখানে এই ব্যাপারে সুরাহা মিলবে বলে আশাবাদী স্বর্ণশিল্প মহল।  
২০১৭ সালে জিএসটি ব্যবস্থা চালু হওয়ার আগে পর্যন্ত পশ্চিমবঙ্গে সোনার উপরে ভ্যাট চালু ছিল ১ শতাংশ হারে। জিএসটি প্রথা চালুর পর কর ৩ শতাংশে পৌঁছয়। স্বর্ণ ব্যবসায়ীরা বলছেন, কেন্দ্রীয় সরকার সোনার উপর আমদানি শুল্ক ১৫ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশে নামিয়েছে। তার কিছুটা প্রভাব ইতিমধ্যেই বাজারে পড়েছে। বাজেট ঘোষণার পরে সোনার দাম গড়ে পাঁচ হাজার টাকা কমেছিল প্রতি ১০ গ্রামে। কিন্তু তা ফের চড়েছে। ন্যাশনাল জেমস অ্যান্ড জুয়েলারি কাউন্সিল অব ইন্ডিয়ার অন্যতম ডিরেক্টর সমর দে বলেন, জিএসটির হার যদি ১ শতাংশে নামিয়ে আনা হয়, তাহলে আরও কিছুটা সুবিধা পাবেন ক্রেতারা। তাতে বাজার আরও একটু চাঙ্গা হবে। জিএসটির হার নির্ধারিত হয় জিএসটি কাউন্সিলের বৈঠকে, তাই এই ব্যাপারে আগামী বৈঠকেই সিদ্ধান্ত নিক কেন্দ্র। 
আন্তর্জাতিক বাজারে সোনার দামের বড় পতনের আশা করছেন না প্রায় কেউই। এদিকে ভারত সোনা আমদানির উপর নির্ভরশীল। ডলারের সাপেক্ষে টাকার দাম কমতে থাকার পরিস্থিতি আমদানি খরচ বাড়াচ্ছে। তাই আমদানি শুল্ক কমলেও তা সোনার বাজারকে প্রত্যাশিত স্বস্তি দিতে পারছে না। বিক্রি বাড়াতে জিএসটির ভার লাঘবের দিকেই নজর রাখছেন স্বর্ণকাররা।
11d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা