রাজ্য

চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ নিয়ে ভর্ৎসনা, রাজ্যের আবেদন খারিজ করল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ নিয়ে ফের উষ্মা প্রকাশ করল হাইকোর্ট। ওইসঙ্গে দুই ২৪ পরগনা-সহ কয়েকটি জেলা আদালতে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ বহাল রাখল প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। 
গত মার্চে দুই ২৪ পরগনা-সহ কয়েকটি জেলায় চুক্তির ভিত্তিতে আদালতে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করে রাজ্য। সেটিকে চ্যালেঞ্জ জানানো হয় হাইকোর্টে। সেই মামলায় বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ ওই নিয়োগের উপর স্থগিতাদেশ জারি করে। এরপর সিঙ্গল বেঞ্চের সেই নির্দেশ চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় রাজ্য। মঙ্গলবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে শুনানির সময় বিষয়টিতে রাজ্য ভর্ৎসনার মুখে পড়ে। 
প্রধান বিচারপতি তাঁর পর্যবেক্ষণে বলেন, ‘সর্বত্র কীভাবে চুক্তির ভিত্তিতে কর্মী নিয়োগ করা যেতে পারে? এমনটা কোথাও হয় না। চুক্তিতে নিয়োগ হলে কর্মীরা দায়িত্বশীল হবেন কীভাবে? আদালতের কর্মী যদি চুক্তিভিত্তিক হন, তবে একটি ফাইল হারিয়ে গেলে তার দায় তিনি নেবেন কেন? তখন দায়িত্ব কে নেবেন?’ 
এরপরই সিভিক ভলান্টিয়ার নিয়ে প্রশ্ন তুলে প্রধান বিচারপতি আরও বলেন, ‘যাঁরা তিন-চার ঘণ্টার জন্য কাজ করেন, তাঁদেরকে না-হয় চুক্তির ভিত্তিতে নিয়োগ করা যায়। তাই বলে সব কর্মীকেই কেমন করে অস্থায়ীভাবে নিয়োগ করা হচ্ছে, এটা বোধগম্য নয়। এখানে তো পুলিসও চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হয়! দেশের কোথাও আমি এমন দেখিনি।’
এরপরই রাজ্যের আবেদন খারিজ করে দিয়ে ডিভিশন বেঞ্চ তার নির্দেশে জানায়, ওই নিয়োগ প্রক্রিয়ার উপর সিঙ্গল বেঞ্চ যে স্থগিতাদেশ দিয়েছিল, আপাতত সেটাই বহাল থাকবে।
16d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা