কলকাতা

‘আপনার ক্যুরিয়ারে নিষিদ্ধ জিনিস আছে’ নয়া ফন্দি সাজিয়ে প্রতারণা দুষ্কৃতীদের

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: আপনার ক্যুরিয়ার পার্সেলে নিষিদ্ধ জিনিস রয়েছে। এই নিয়ে থানা-পুলিস থেকে শুরু করে মামলাও হতে পারে। তবে নির্দিষ্ট লিঙ্কে টাকা পাঠালে ঝামেলায় পড়তে হবে না। এভাবেই ক্যুরিয়ার কোম্পানির পরিচয় দিয়ে গ্রাহকদের ভয় দেখিয়ে প্রতারণার নতুন ফাঁদ পাতছে দুষ্কৃতীরা। এই বিষয়ে ইতিমধ্যে তথ্য আসতে শুরু করেছে পুলিস আধিকারিকদের কাছে। তাই এমন প্রতারণার ফাঁদে যাতে সাধারণ মানুষ পা না দেয়, সেই নিয়ে সতর্কতামূলক প্রচারও শুরু করেছে বারুইপুর পুলিস জেলা।
কীভাবে প্রতারণার ছক কষছে দুষ্কৃতীরা? পুলিসকর্তারা জানিয়েছেন, প্রথমে সংশ্লিষ্ট ক্যুরিয়ার কোম্পানির নাম করে একজন টেলিকলার ফোন করছে গ্রাহককে। ফোনের ওপার থেকে বলা হচ্ছে, ক্যুরিয়ারে আসা প্যাকেজটি এখন আপনাকে দেওয়া যাবে না। এই বিষয়ে আরও জানতে এক টিপুন। তারপর গ্রাহককে ভয় দেখানোর জন্য বলা হচ্ছে, আপনার প্যাকেজটি নিষিদ্ধ আইটেম। এই নিয়ে মামলা হতে পারে। পুলিসের নাম করেও তাদের ভয় দেখিয়ে বলা হচ্ছে, এ বিষয়ে তাঁদের স্টেটমেন্ট রেকর্ড করা হবে। হয় ব্যক্তিগতভাবে ওই গ্রাহককে কোথাও আসতে বলা হচ্ছে, না হলে স্কাইপেতে ওই বিবৃতি রেকর্ড করে পাঠানোর নির্দেশ দেওয়া হচ্ছে। এরপর টাকা পাঠানোর জন্য লিঙ্ক পাঠিয়ে প্রতারণার বৃত্ত সম্পূর্ণ করছে দুষ্কৃতীরা।
পুলিস আরও জানাচ্ছে, গ্রাহকদের বিভ্রান্ত করতে বলা হচ্ছে, রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নিয়ম অনুসারেই টাকা চাওয়া হচ্ছে। এই ধরনের ফোন কল সংক্রান্ত খবর বেশ কিছুদিন ধরেই পুলিসের কাছে আসছিল। যদিও কেউ প্রতারিত হয়েছেন, এমন খবর নেই। দুষ্কৃতীরা যে এবার এই ক্যুরিয়ার পার্সেলের নামে প্রতারণার নতুন ঘুঁটি সাজিয়ে মাঠে নেমেছে, তা নিয়ে নিশ্চিত পুলিসকর্তারা। সবাইকে সতর্ক করার জন্য তাই বিভিন্ন মাধ্যমে প্রচার করছে তারা।
11d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা