কলকাতা

এবারের পুজোয় নারী নিরাপত্তায় জোর, হাওড়ার রাস্তায় ঘুরবে পিঙ্ক পেট্রলিং ভ্যান

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পুজোর প্রাক্কালে মহিলাদের নিরাপত্তায় জোর দিতে এবার থেকে শহরের রাস্তায় ঘুরবে পিঙ্ক পেট্রলিং ভ্যান। সেখানে থাকবেন মহিলা পুলিসকর্মীরা। নারীদের সুরক্ষা দিতে অলিগলিতেও নিয়মিত নজরদারি চালাবেন তাঁরা। হাওড়া পুলিস কমিশনারেটের তরফে বৃহস্পতিবার তিনটি পিঙ্ক পেট্রলিং ভ্যানের উদ্বোধন করা হয়। আরও ভ্যান রাস্তায় নামানো হবে। শিবপুর পুলিস লাইনে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হাওড়ার পুলিস কমিশনার প্রবীণ ত্রিপাঠী, জয়েন্ট সিপি কে শবরী রাজকুমার সহ অন্যান্য পদস্থ কর্তারা। 
পুলিস সূত্রে জানা গিয়েছে, হাওড়া পুলিস কমিশনারেটের নর্থ, সাউথ ও সেন্ট্রাল— তিনটি ডিভিশনে পিঙ্ক পেট্রলিং ভ্যান ঘুরে বেড়াবে। বিশেষ করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, মহিলা হস্টেল, বাজার এলাকায় ২৪ ঘণ্টা টহলদারি করবে পিঙ্ক পেট্রলিং ভ্যান। প্রতিটি গাড়িতে থাকবেন একজন অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর পদমর্যাদার মহিলা অফিসার ও দু’জন লেডি কনস্টেবল। মহিলাদের উপর গার্হস্থ্য হিংসার পাশাপাশি রাস্তাঘাটে রোমিওদের দাপট, সাইবার বুলিং রুখতেও কড়া ভূমিকা নেবে এই টাস্ক ফোর্স। বিপদে পড়লে আপৎকালীন নম্বর ১০০ ও ১১২ ডায়াল করে সরাসরি কন্ট্রোল রুমে অভিযোগ জানাতে পারেন মহিলারা। পুলিস সূত্রে আরও জানা গিয়েছে, সম্প্রতি ‘নারী শক্তি’ অ্যাপটিকে ১১২ জরুরি নম্বরের সঙ্গে যুক্ত করা হচ্ছে। অর্থাৎ অ্যাপের মাধ্যমেও সরাসরি কন্ট্রোল রুমে নিজের অভিযোগ ও লোকেশন জানাতে পারবেন বিপদগ্রস্ত মহিলা। সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে ছুটে যাবে পিঙ্ক পেট্রলিং ভ্যান। 
হাওড়া পুলিস কমিশনারেটের জয়েন্ট সিপি কে শবরী রাজকুমার বলেন, ‘পুজোর আগে মহিলাদের জন্য এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। পরবর্তীতে ধাপে ধাপে গাড়ির সংখ্যা আরও বাড়ানো হবে।’ প্রসঙ্গত, এই মুহূর্তে হাওড়া মহিলা থানার তরফে উইনার্স টিমের সদস্যরা নিয়মিত রাস্তাঘাটে নারী নিরাপত্তার উপর নজর রাখছেন। সেটি ছাড়াও পিঙ্ক পেট্রলিং ভ্যানের মাধ্যমে শহরে টহলদারির সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন মহিলাদের একাংশ। দেবিকা কুমারী নামের শিবপুরের এক তরুণী বলেন, ‘ সেক্টর ফাইভে একটি বেসরকারি কোম্পানিতে চাকরি করি। অনেক সময় ফিরতে রাত হয়ে যায়। রাস্তায় মহিলা পুলিসের গাড়ি থাকলে কিছুটা নিশ্চিত হতে পারব।’  নিজস্ব চিত্র
1h 1m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা