কলকাতা

গঙ্গায় জলস্তর বৃদ্ধি, চুঁচুড়া-শ্রীরামপুরে ঢুকল জল

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: গঙ্গায় জলস্তর বেড়ে যাওয়ায় বলাগড় থেকে কোন্নগর, হুগলির বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। চুঁচুড়ায় বাঁধ ভেঙেছে। কালভার্ট ভেসে গিয়েছে বলাগড়ে। বলাগড়ের গুপ্তিপাড়ায় বৃহস্পতিবার দুপুরের পর থেকে দু’দিনের জন্য খেয়া পারাপার বন্ধ রাখা হয়েছে। প্লাবনের পরিস্থিতি দেখা দেওয়ায় একাধিক পুরসভা ও গ্রামীণ এলাকায় উদ্বেগ তৈরি হয়েছে। পুরসভা থেকে প্রশাসনের কর্তারা এদিন বিভিন্ন দুর্গত এলাকা পরিদর্শন করেন। পুরসভাগুলি সূত্রে জানা গিয়েছে, গঙ্গার জল বৃদ্ধি পাওয়ায় প্রায় ৫০টি পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে। বৃহস্পতিবার সেখানে রান্না করা খাবার বিতরণ করা হয়েছে।
চুঁচুড়ার ৬ ও ২৮ নম্বর ওয়ার্ড প্লাবিত হয়েছে। জল ঢুকেছে শ্রীরামপুরের ২ ও ১৯ নম্বর ওয়ার্ডের একাংশে। কোন্নগর পুরসভার ১ নম্বর ওয়ার্ডের বস্তি এলাকা ও ১৬ নম্বর ওয়ার্ড জলমগ্ন হয়েছে। সেখানে বাগখাল দিয়ে গঙ্গার জল ঢুকেছে। চাতরা লাগোয়া বৈদ্যবাটি পুরসভার একাংশও প্লাবিত হয়েছে। চুঁচুড়া পুরসভার চেয়ারম্যান অমিত রায় বলেন, গঙ্গায় জলস্তর বেড়ে যাওয়ায় ও চাঁদনি ঘাটের বাঁধে ফাটল ধরায় এই সমস্যা তৈরি হয়েছে। আমরা প্রায় ৩০টি পরিবারকে নিরাপদ স্থানে সরিয়েছি। প্রশাসনকে বাঁধ নিয়ে পদক্ষেপ করতে বলা হয়েছে। কোন্নগর পুরসভার চেয়ারম্যান স্বপন দাস বলেন, দু’টি ওয়ার্ডে সমস্যা হয়েছে। আমরা পরিস্থিতির দিকে নজর রাখছি।
গঙ্গা এখন টইটম্বুর। বুধবার রাতে ছিল ষাঁড়াষাঁড়ির বান। বৃহস্পতিবারও তার যথেষ্ট প্রভাব ছিল। আবার অনেক জায়গায় পুরসভার নিকাশি নালা দিয়েও গঙ্গার জল ঢুকে এসেছে। সব মিলিয়ে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। প্রশাসন ও স্থানীয়দের মতে, বলাগড়ের পরিস্থিতি সবেচেয়ে উদ্বেগজনক। সেখানকার চর খয়রামারি, গুপ্তিপাড়া শ্মশান লাগোয়া এলাকায় হু হু করে জল ঢুকেছে। প্লাবিত হয়েছে বেহুলা নদী লাগোয়া এলাকা। 
গুপ্তিপাড়া ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন উপপ্রধান বিশ্বজিৎ নাগ বলেন, গঙ্গায় জলস্তর বৃদ্ধির কারণে গুপ্তিপাড়ার একাংশ, চর খয়রামারি জলমগ্ন হয়েছে। পরিস্থিতি বিচার করে গুপ্তিপাড়া ঘাট দিয়ে এদিন ফেরি চলাচল বন্ধ করা হয়েছে। শুক্রবারও তা বন্ধ থাকবে। প্রশাসন ও পুরসভা সূত্রে জানা গিয়েছে, বুধবার রাত থেকেই কোথাও কোথাও জল ঢুকতে শুরু করেছিল। কোথাও আবার বৃহস্পতিবার সকালে জল ঢুকেছে। বাসিন্দাদের অভিযোগ, ডেনিস খাল, বাগখালের মতো খালগুলি সংস্কারে ত্রুটির কারণেই সার্বিকভাবে পরিস্থিতি উদ্বেগজনক হয়েছে।  নিজস্ব চিত্র
1h 1m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা