কলকাতা

বারাসতের দক্ষিণপাড়ায় ‘শিবের কোঠার দুর্গাপুজো’ শুরু করেছিলেন যশোরের প্রতাপাদিত্যের সেনাপতি শঙ্কর

শ্যামলেন্দু গোস্বামী, বারাসত: অষ্টমীতে প্রবীণ মহিলারা দুর্গার সামনে বসে ধুনো জ্বালান। তখন পরিবারের সদস্যরা তো বটেই এলাকার বহু মানুষ তাঁদের কোলে গিয়ে বসেন। বিশ্বাস, কোলে বসলে গোটা বছর শরীর সুস্থ থাকে।
বারাসতের দক্ষিণপাড়ার শিব কুঠিরের দুর্গাপুজোয় এমন বহু রেওয়াজ রয়েছে। প্রায় ৪৫০ বছর আগে শুরু হয়েছিল পুজো। কথিত, রানি যোধাবাঈ শিবের উপাসক শঙ্কর চট্টোপাধ্যায়কে দুর্গার পুজো শুরুর অনুরোধ করেছিলেন। তারপর তাঁর অনুরোধেই পুজো শুরু করেন শৈব শঙ্কর। এই কারণে এটি ‘শিবের কোঠার দুর্গাপুজো’ বলে পরিচিত। গত ৪৫০ বছর ধরে এই পুজোর কাঠামোর কোনও পরিবর্তন হয়নি। জন্মাষ্টমীর দিন কাঠামো পুজোর পর প্রতিমা গড়া শুরু হয়। মহালয়ার আগের দিন দুর্গা ঠাকুরদালানে প্রবেশ করে। দেবীপক্ষের সূচনা থেকে পুজো শুরু। দশমীতে উমা বাপের বাড়ি থেকে শ্বশুরবাড়িতে ফেরেন পান্তা ভাত ও কচুশাক খেয়ে। 
সম্রাট আকবর বারো-ভুঁইয়াদের মধ্যে ১১ জনকে বশে এনেছিলেন বলে শোনা যায়। কিন্তু যশোরের অধিপতি প্রতাপাদিত্যকে কাবু করতে পারেননি। তাঁর প্রধান সেনাপতি ছিলেন সর্দার শঙ্কর চট্টোপাধ্যায়। সম্রাটের উদ্দেশ্য ছিল যেন তেন প্রকারেণ প্রতাপাদিত্যকে পরাস্ত করা। শেষে কৌশলে প্রতাপাদিত্য ও শঙ্করকে বন্দি করে দিল্লি নিয়ে যান তিনি। সঙ্গে নিয়ে যান যশোরেশ্বরী কালীমূর্তিও। আকবরের মৃত্যু হয়। বন্দি অবস্থায় মারা যান প্রতাপাদিত্যও। আর জাহাঙ্গিরের নির্দেশে শঙ্করের আমৃত্যু কারাবাসের আদেশ। কারাদণ্ডের সময়টা পিতৃতর্পণের কাল চলছিল। বন্দি শঙ্কর সম্রাটের কাছে তর্পণ করার আর্জি জানান। আবেদন নাকচ করেন জাহাঙ্গির। ক্রোধে শঙ্কর কারাগারে আমরণ অনশন শুরু করেন। যোধাবাঈ বিষয়টিতে হস্তক্ষেপ করেন। শঙ্করের আবেদন অনুমোদনের নির্দেশ দেন জাহাঙ্গিরকে। এরপর সেনা প্রহরায় যমুনার তীরে তর্পণ শুরু করেন শঙ্কর। মন্ত্রোচ্চারণ করছিলেন। গম্ভীর গলার সে মন্ত্রের আকর্ষণে বহু মানুষের ভিড় জমে যায় নদীতীরে। সেই ভিড়ে মিশে ছিলেন বোরখা পরিহিত যোধাবাঈ পর্যন্ত। মুগ্ধ হন তিনিও। সেই রাতেই রাজমাতা স্বপ্নে দেখেন, তিনি দুর্গাপুজো করছেন। স্বপ্ন ভেঙে যাওয়ার পর মনে পড়ে শঙ্করের কথা। এরপর নিজে কারাগারে গিয়ে শঙ্করকে দুর্গাপুজো করার অনুরোধ জানান স্বয়ং যোধাবাঈ। শিবের উপাসক শঙ্কর প্রথমে প্রস্তাবে রাজি হননি। পরে রাজি হয়ে পুজো করলেন। তাঁর পিতৃ ভিটে বারাসত। সেখানে শুরু হল পুজো। শিবের উপাসক হয়েও দুর্গাপুজো করেছিলেন বলে এই পুজো ‘শিবের কোঠার দুর্গাপুজো’ নামে পরিচিত। 
দশমীতে বিসর্জনের আগে উমাকে অঞ্জলি দেন বাড়ির ও পাড়ার বিধবা মহিলারা। সিঁদুর দানও করেন তাঁরা। সূর্য অস্ত যাওয়ার আগেই প্রতিমা নিরঞ্জন হয়। এই পরিবারের সদস্য মুকুল চট্টোপাধ্যায় বলেন, ‘দশমীতে বিসর্জনের পর হয় সত্যনারায়ণ পুজো। আগে বলি প্রথা চালু ছিল। কিন্তু এখন হয় না। অষ্টমীতে পরিবার ও পড়শিদের নিরোগ কামনায় ধুনো জ্বালানো হয়।।’
1h 1m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা