কলকাতা

‘ভাইয়া’দের অগ্রাহ্য করে দখলমুক্ত করার উদ্যোগ টিটাগড় বাজারের পথ

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: বিটি রোডের উপর টিটাগড় বাজার মোড়। উত্তর শহরতলির অত্যন্ত গুরুত্বপূর্ণ এই জায়গা। এর পূর্ব দিকে টিটাগড় স্টেশন রোড, যে রাস্তা দিয়ে সোজা টিটাগড় স্টেশন হয়ে খড়দহের দিকে যাওয়া যায়। আর পশ্চিম দিকে আর কে দেব পথ। এই রাস্তার দু’পাশেই দীর্ঘদিনের পুরনো টিটাগড় বাজার। ছোটখাট বড়বাজার বলা যেতে পারে। পাওয়া যায় না এমন কিছু নেই। বিকেলের দিকে এমন ভিড় হয় যে যাতায়াত করাই মুশকিল। সেই গুরুত্বপূর্ণ মোড় আটকে রয়েছে সাত থেকে আটটি অস্থায়ী দোকান। দিনের পর দিন পুলিসের নাকের ডগায় পথ আটকে থাকা এই দোকানগুলির জন্য পথ চলতি মানুষের ভোগান্তির শেষ নেই। 
মোড়ের মাথার ওই দোকান শুধু নয়, ব্যস্ত স্টেশন রোডও দোকানদারদের জন্য অর্ধেক হয়ে গিয়েছে। মূল দোকান ছাপিয়ে অনেকটা সামনে চলে এসেছে দোকানের কাঠামো। যেভাবে হাতিবাগান বা গড়িয়াহাটে প্লাস্টিক দিয়ে ছাউনি করে রাখা থাকে, ঠিক সেভাবেই রয়েছে ব্যস্ত স্টেশন রোডের অসংখ্য দোকান। এইসব দোকান সরানোর সাধ্যি কারও নেই বলে জানালেন স্থানীয় যুবক ইকবাল আহমেদ। বৃহস্পতিবার সকালে স্টেশনের সামনে দাঁড়িয়ে তিনি বললেন, এইসব দোকানগুলির জন্য বড় দোকান সব ঢাকা পড়ে গিয়েছে। রাস্তাও এখন চলাচলের জন্য অর্ধেক হয়ে গিয়েছে। পুজো বা ঈদের সময় এত ভিড় হয় যে গাড়ি যাতায়াত করতে পারে না। 
একইরকম অবস্থা হয় টিটাগড় বাজারের মধ্যে। সেখানে নামীদামি শাড়ির দোকান, পোশাকের দোকান, মুদি এবং সোনার দোকান ঢাকা পড়ে গিয়েছে হকারদের জন্য। বছরের পর বছর এই অনিয়ম যেন নিয়ম হয়ে দাঁড়িয়েছে টিটাগড়ে। এই হকারদের পিছনে টিটাগড়ের বাহুবলী ‘ভাইয়া’রা থাকার জন্য তাঁদের সরানোর সাহস কেউ দেখায় না। অথচ অনেকে বলেন, এই বাজারে জিনিসপত্রের দাম অনেক কম। কিন্তু রাস্তার উপর ফুটপাত জুড়ে হকাররা বসে থাকায়, বহু মানুষ কেনাকাটা করতে আসেন না বলে জানালেন ব্যবসায়ী নরেন্দ্র পাশওয়ান। তিনি বলেন, হকারদের ভিড়ে রাস্তা দিয়ে চলাচল করাই একেবারে দুঃসহ ব্যাপার হয়ে গিয়েছে। তাই কেউ সহজে আসতে চান না। 
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পরে এবার নড়েচড়ে বসেছে প্রশাসন। টিটাগড় পুরসভার চেয়ারম্যান কমলেশ সাউ বলেন, আমরা পুরসভা, পুলিস এবং প্রশাসনিক কর্তাব্যক্তিদের নিয়ে সাতজনের একটি কমিটি করেছি। তারা গোটা টিটাগড় পুরসভা এলাকা সমীক্ষা করে দেখবে। যেসব ব্যস্ত রাস্তায় হকাররা রয়েছেন, তাদের সরে যাওয়ার অনুরোধ করা হবে। যদি তাঁরা সরে যান ভালো, না হলে আমরাই তাঁদেরকে সরিয়ে দেব।
নিজস্ব চিত্র
2d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কারও সঙ্গে অপ্রত্যাশিত কলহে লিপ্ত হয়ে অপযশ। ব্যবসা ও পেশায় কিছুটা শুভ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
7th     July,   2024
দিন পঞ্জিকা