কলকাতা

আমিষ ও নিরামিষ খাবারের দাম বেড়েছে দেশে, দাবি ক্রিসিলেরও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে গেলে এখন রীতিমতো নাকাল হতে হচ্ছে সাধারণ মানুষকে। আনাজের দাম এতটাই বেড়েছে যে, হাত দিলেই ছ্যাঁকা। এই চড়া মূল্যবৃদ্ধি প্রায় কল্পনার বাইরে ছিল সকলের। আলু, বেগুন, ঝিঙে, পটল, উচ্ছে ইত্যাদি নিত্য প্রয়োজনীয় জিনিসগুলির দাম প্রায় আকাশ ছুঁয়েছে। আগে কোন গ্রীষ্মে দর এত চড়া ছিল তা মনে করতে পারছেন না কেউ। পাল্লা দিয়ে চড়ে রয়েছে ডিম, মাছ আর মুরগির মাংসের দামও। ফলে আমিষ হোক বা নিরামিষ, দুপুর বা রাতে খাবারের থালা ভরাতে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। আমজনতার সেই সঙ্কটের বার্তা এবার উঠে এল ক্রেডিট রেটিং সংস্থা ক্রিসিলের রিপোর্টেও। তারা জুন মাসে আমিষ ও নিরামিষ খাবারের দামের তুল্যমূল্য আলোচনা করেছে। তারপর জানিয়েছে, দু’টি খাবারের ক্ষেত্রেই মে মাসের তুলনায় আমজনতার খাইখরচ বেড়েছে। প্রসঙ্গত, প্রতি মাসে এই তালিকা প্রকাশ করে থাকে ক্রেডিট রেটিং সংস্থাটি।
বাজার করার পর বাড়ির হেঁসেলে রান্না হওয়া যে খাবার নিত্যদিন পাতে পরিবেশন করা হয়, তারই গড় খরচের আঁচ পেতে চেয়েছে এই ক্রেডিট রেটিং সংস্থা। তারা হিসেব কষে দেখেছে, একজন নিরামিষাশীর এক থালা খাবারের জন্য গত জুনে খরচ হয়েছে গড়ে ২৯ টাকা ৪০ পয়সা। তার আগে মে মাসে সেই খরচের পরিমাণ ছিল ২৭ টাকা ৮০ পয়সা। ২০২৩ সালের জুনে এক প্লেট নিরামিশ খাবারের দাম ছিল ২৬ টাকা ৭০ পয়সা। অর্থাৎ এক বছরে খরচ বৃদ্ধির হার ১০ শতাংশ। এর পাশাপাশি এক প্লেট আমিষ খাবারের জন্য খরচ হচ্ছে ৫৮ টাকা। একমাস আগে, অর্থাৎ মে মাসে তা ছিল ৫৫ টাকা ৯০ পয়সা। যদিও গতবছর মে মাসে আমিষ খরচ আরও চার শতাংশ কম ছিল বলে জানিয়েছে ক্রিসিল। 
নিরামিষ থালির মেনু হিসেবে ধরে নেওয়া হয়েছে রুটি, ভাত, আলু, টোম্যাটো ও পিঁয়াজের তরকারি, ডাল, দই ও স্যালাড। আমিষ থালির ক্ষেত্রে এই একই মেনুতে ডালের বদলে ব্রয়লার চিকেন যোগ করা হয়েছে। কেন বাড়ল রান্না করা খাবারের দাম? ক্রিসিলের বক্তব্য, এক বছরে পিঁয়াজ, টোম্যাটো ও আলুর দাম বেড়েছে যথাক্রমে ৪৬, ৩০ এবং ৫৯ শতাংশ। রবি ফসল হিসেবে পিঁয়াজের উৎপাদন কম হওয়া, মার্চ মাসে অসময়ের বৃষ্টিতে আলু চাষের ক্ষতি এবং টোম্যাটোতে ভাইরাস আক্রমণের কারণে কম ফসল উৎপাদন হয়েছে। ফলে দাম বৃদ্ধি পেয়েছে। নাজেহাল হওয়ার সমস্যা এখানেই শেষ নয়, ক্রিসিল জানিয়েছে, ১৩ ও ২২ শতাংশ দাম বেড়েছে চাল এবং ডালেরও।
3Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা