কলকাতা

লগ্নির টোপ দিয়ে প্রতারণা, রবীন্দ্রভারতীর ছাত্রী সহ ধৃত ৩

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেয়ার বাজারে লগ্নির টোপ দিয়ে প্রতারণার অভিযোগে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্র্যাজুয়েশনের এক ছাত্রীকে গ্রেপ্তার করল পুলিস। তারা জানিয়েছে, ধৃতের নাম সৃষ্টি মণ্ডল। শনিবার তাঁকে জওহরলাল নেহরু রোডের একটি অফিস থেকে গ্রেপ্তার করা হয়েছে। সেই সঙ্গে গঙ্গারাম সাউ ও অমিত সরকার নামে আরও দু’জনকে সেখান থেকেই গ্রেপ্তার করা হয়েছে।  প্রাথমিক তদন্তে পুলিসের ধারণা, এই দু’জন প্রতারণা চক্রের অন্যতম পান্ডা। ধৃতদের কাছ থেকে উদ্ধার হয়েছে ৪০টি প্রি-অ্যাক্টিভেটেড সিম কার্ড ও প্রচুর এটিএম কার্ড। 
কীভাবে বিছানো হয়েছিল প্রতারণার জাল? লালবাজার সূত্রে জানা গিয়েছে, কিছুদিন আগে ভারতীয় নৌবাহিনীর অবসরপ্রাপ্ত এক অফিসারকে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত করা হয়। সেখানে বলা হয়, নির্দিষ্ট কয়েকটি কোম্পানির শেয়ারে বিনিয়োগ করলে ভালো টাকা রিটার্ন মিলবে। প্রতারণা চক্রের সদস্যরা গ্রুপে মেসেজ করে জানায়, তারা শেয়ারে লগ্নি করে ভালো টাকা আয় করেছে। এরপর ধাপে ধাপে ৩৪ লক্ষ টাকা বিনিয়োগ করেন অভিযোগকারী ওই অবসরপ্রাপ্ত ওই সেনা অফিসার। গত জুন মাসে তিনি শেয়ার ভাঙিয়ে টাকা ফেরত নিতে চান। তখন তাঁকে প্রতারকরা বলে, আরও বিনিয়োগ না করলে টাকা ফেরত পাওয়া যাবে না।  এখন রিটার্ন বন্ধ আছে। প্রতারকদের খপ্পরে পড়েছেন বুঝতে পেরে তিনি লালবাজারের দ্বারস্থ হন। 
যে নম্বর থেকে মেসেজ করা হতো, প্রথমে তার নথি জোগাড় করে সাইবার থানা। দেখা যায়, প্রি-অ্যাক্টিভেটেড সিম ব্যবহার করা হয়েছে। নেট সংযোগের জন্য যে রাউটার ব্যবহার করছে প্রতারকরা, সেটি গঙ্গারাম নামে এক ব্যক্তির নামে নেওয়া। কোনও কাগজপত্র ছাড়াই এই সিম তুলেছে তারা। আরও জানা যায়, অভিযোগকারী যে অ্যাকাউন্টে টাকা জমা করেছিলেন, সেটি গঙ্গারাম নয়, অন্য একজনের নামে। ব্যাঙ্কের মেসেজ আদানপ্রদানের জন্য যে নম্বর রয়েছে, সেটি সৃষ্টি মণ্ডল নামে এক মহিলার।  গোয়েন্দারা খেয়াল করেন, অ্যাকাউন্টে টাকা জমা পড়ার পর ব্যাঙ্কের মেসেজ  গিয়েছে সৃষ্টির ফোন নম্বরে। তদন্তকারীরা তখন বুঝে যান, সৃষ্টি নিশ্চিতভাবে এই লেনদেনের বিষয়টি জানেন। আরও জানা যায়, জওহরলাল নেহরু রোডে এই সংস্থার একটি অফিস রয়েছে। শনিবার সেখানে হানা দেয় পুলিস। তিনজনকে পাকড়াও করা হয়। জেরায় সৃষ্টি দাবি করেছেন, এমএ পড়ার খরচ জোগাড় করতে তিনি ওই সংস্থায় ডেটা এন্ট্রি অপারেটরের কাজ নিয়েছিলেন। এর বেশি তিনি কিছু জানেন না। পুলিসের পাল্টা দাবি, টাকা লেনদেনের বিষয়ে তিনি অবশ্যই জানতেন। গঙ্গারাম তাঁর নম্বরটিই ব্যাঙ্কে দিয়েছিল। জমা পড়া টাকা ১৭টি অ্যাকাউন্টে ট্রান্সফার করতেন ওই ছাত্রী। পরে তা ফের জমা পড়ত গঙ্গারামের অ্যাকাউন্টে।    
3Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা