কলকাতা

বিভিন্ন রুটে সরকারি বাসের সংখ্যা কম, অসন্তুষ্ট যাত্রীরা

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সকাল ১০টা ৫ মিনিট। বেহালা থেকে ডায়মন্ডহারবার যাওয়ার জন্য সরকারি বাসের অপেক্ষায় ছিলেন মইদুল ইসলাম নামে এক যুবক। তিনি কপাটহাটের কাছে একটি অফিসে কাজ করেন। আধ ঘণ্টার বেশি অপেক্ষা করার পরও কোনও বাস পেলেন না। অগত্যা বেসরকারি বাসে বেশি ভাড়া দিয়ে গন্তব্যে যেতে হল তাঁকে।
দুপুর ১২টা ৪০ মিনিট। উস্তি যাবেন বলে সরকারি বাসের অপেক্ষায় ছিলেন রামচন্দ্র হালদার নামে এক বৃদ্ধ। কিন্তু একটা বেজে গেলেও কোনও বাসের দেখা পাননি। শেষ পর্যন্ত বেসরকারি বাসে করে তাঁকেও যেতে হল উস্তিতে।
এইরকম প্রায় রোজ সরকারি বাসের জন্য অপেক্ষা করে নাজেহাল হতে হচ্ছে নিত্যযাত্রীদের। কারণ বিগত কয়েক মাস ধরে ডায়মন্ডহারবার, কাকদ্বীপ, নামখানা, রামগঙ্গা, পাথরপ্রতিমা সহ আরও বেশ কিছু জায়গার দূরপাল্লার সরকারি বাসের সংখ্যা কমে গিয়েছে। ফলে দীর্ঘ সময় দাঁড়িয়েও বাস পাওয়া যাচ্ছে না। আর যখন কোনও বাস আসছে, তাতে ওঠার মতো অবস্থা থাকছে না। সরকারি বাসের উপর অনেকেই ভরসা করেন দু’টি কারণে। প্রথমত, বেসরকারি বাসের তুলনায় সেগুলি দ্রুত যায়। দ্বিতীয়ত, ভাড়াও তুলনামূলকভাবে কম।
সাধারণ মানুষের বক্তব্য, ধর্মতলা থেকে বকখালি পর্যন্ত অনেক রুটেই সরকারি বাস চলে। কিন্তু ইদানীংকালে সেগুলি অনিয়মিত হয়ে পড়েছে। ঠাকুরপুকুর, জোকা পর্যন্ত ঘনঘন বাস পাওয়া গেলেও কাকদ্বীপ, উস্তি বা পাথরপ্রতিমা যাওয়ার বাস পেতে সমস্যা হয়। রাস্তায় বাস যে কম চলছে, তা স্বীকার করেছেন পরিবহণ দপ্তরের রাষ্ট্রমন্ত্রী দিলীপ মণ্ডল। কিন্তু কেন এমন পরিস্থিতি? তিনি বলেন, বিভিন্ন ডিপোতে প্রায় ৭০০ বাস সারাইয়ের কাজ চলছে। ফলে অনেক রুটেই নির্দিষ্ট সংখ্যার তুলনায় বাস কম চালানো হচ্ছে। সেগুলি ঠিক হয়ে গেলে ধাপে ধাপে এই রুটগুলিতে আরও বাস চালানো হবে। তাছাড়া শতাধিক বৈদ্যুতিক বাস পাওয়ার কথা রয়েছে পরিবহণ দপ্তরের। সেগুলি এসে গেলেই জেলায় আরও সরকারি বাস নামানো হবে বলে তিনি আশ্বাস দিয়েছেন।
3Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা