দেশ

মধ্যবিত্তকে অবশেষে প্রলেপ জোট সরকারের! পিপিএফের বার্ষিক সঞ্চয়ের সীমা বাজেটে বেড়ে ২ লক্ষ?  

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: জোটের জ্বালা? নাকি নিরঙ্কুশ আধিপত্য থেকে দূরে থেমে যাওয়ার যন্ত্রণা? ১০ বছর পেরিয়ে অবশেষে মধ্যবিত্তের কথা ভাবার প্রয়োজন বোধ হল মোদি সরকারের। এখন অবশ্য সম্পূর্ণটাই এনডিএ। সরকারে ফেরার পর নরেন্দ্র মোদির প্রথম বাজেট ২৩ জুলাই। ইতিমধ্যে শোনা যাচ্ছে, আয়করে ছাড় অথবা স্ল্যাব পরিবর্তনের কথা ভাবছে কেন্দ্র। আর এবার সরকারের অন্দরের খবর, সিংহভাগ চাকরিজীবীর ভরসাস্থল পাবলিক প্রভিডেন্ড ফান্ডে বার্ষিক সঞ্চয়ের ঊর্ধ্বসীমাও বাড়তে পারে। বিরোধীদের প্রশ্ন, ভোটে ভরাডুবিতে কি বিজেপির বোধোদয় হল? মধ্যবিত্ত ভোটারের একটা বড় অংশ যে গেরুয়া শিবিরের বিপক্ষে গিয়েছে, সেই উপলব্ধি হয়েছে? 
নিশ্চিত সঞ্চয়ের পাশাপাশি আয়করে ছাড়। পিপিএফ তাই চাকরিজীবীদের মধ্যে অত্যধিক জনপ্রিয়। অথচ, দশকের পর দশক স্বল্প সঞ্চয়ের এই প্রকল্পে জমার বাৎসরিক ঊর্ধ্বসীমা বাড়ানোর কথা ভাবেনি কেন্দ্র। মোদি জমানায় এর সুদেও কোপ পড়েছে। কিন্তু ভোটের পর হাওয়া বদলের ইঙ্গিত মিলছে। জানা যাচ্ছে, পিপিএফে বার্ষিক সঞ্চয়ের ঊর্ধ্বসীমা দেড় লক্ষ থেকে ৫০ হাজার টাকা বেড়ে দু’লক্ষ করতে পারে এনডিএ সরকার। সেই ঘোষণা তাহলে বাজেটেই করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। হঠাৎ এ বছরই বোধোদয় কেন? চলতি বছরের শেষে এবং আগামী বছরের গোড়ায় তিন রাজ্য হরিয়ানা, মহারাষ্ট্র, দিল্লি এবং কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন। রাজনৈতিক মহলের দাবি, আর ভরাডুবি চায় না বিজেপি। তাই কি ২৫ বছরের প্ল্যান ছেড়ে তড়িঘড়ি আম জনতার দিকে নজর? 
তবে মন্ত্রক সূত্রে খবর, ব্যাঙ্কগুলির কোষাগারে টান পড়ে যাওয়ায় সমাধানসূত্র হিসেবে এই ফর্মুলার কথা ভাবছে কেন্দ্র। সেভিংস অ্যাকাউন্টের সুদের হার তো তলানিতে পৌঁছেছিলই, ফিক্সড ডিপোজিটের সুদও গত কয়েক বছরে স্রোতের গতিতে নেমেছে। বিরোধীদের অভিযোগ, এভাবে সরকারই সাধারণ মানুষকে শেয়ার বাজারে বিনিয়োগ তথা মিউচুয়াল ফান্ডে লগ্নির দিকে ঠেলে দিয়েছে। তাতে উল্টে ধস নেমেছে ব্যাঙ্কে জমা আমানতে। এখন ড্যামেজ কন্ট্রোলে পিপিএফের মতো জনপ্রিয় প্রকল্পকে হাতিয়ার করতে চাইছে কেন্দ্র। সরকারি-বেসরকারি ব্যাঙ্কগুলির পক্ষ থেকেও সরকারের কাছে কোষাগারের স্বাস্থ্য বৃদ্ধির ব্যাপারে যে কয়েকটি প্রস্তাব দেওয়া হয়েছিল, তার মধ্যে পিপিএফে জমার ঊর্ধ্বসীমা নিয়ে ভাবনাচিন্তা অন্যতম। সরকারি যুক্তি, এতে দু’পক্ষেরই লাভ হবে। নাগরিকরাও সঞ্চয় বাড়ানোর পাশাপাশি কর ছাড়ের সুবিধা পাবেন। তবে এখানেও প্রশ্ন উঠছে, সেই ছাড়ের সুবিধা আম আদমি কতটা নিতে পারবে? আয়করে নতুন রেজিমে ছাড়ের কোনও বালাই নেই। আর পুরনো প্রথায় ৮০সি’তে ছাড়ের ঊর্ধ্বসীমা দেড় লক্ষ টাকাই। তাহলে কি সেটাও বাড়াবে কেন্দ্র? 
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা