দেশ

১০ বছর পরে ইপিএফের মাসিক বেতনের ঊর্ধ্বসীমা বাড়াচ্ছে কেন্দ্র

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: এক দশক পরে পরিবর্তনের পথে কর্মী পিএফের (ইপিএফ) মাস বেতনের ঊর্ধ্বসীমা? শ্রমমন্ত্রকের শীর্ষ সূত্রে জানানো হয়েছে, কর্মী পিএফের মাস বেতনের ঊর্ধ্বসীমা ১৫ হাজার টাকা থেকে বাড়িয়ে করা হতে পারে ২৫ হাজার টাকা পর্যন্ত। যদিও এ বিষয়ে সরকারিভাবে কোনও মন্তব্য করতে রাজি হয়নি শ্রমমন্ত্রক এবং তার আওতায় থাকা কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও)। তবে সরকারি সূত্রে জানা যাচ্ছে, ইতিমধ্যেই এ ব্যাপারে শ্রমমন্ত্রকে দফায় দফায় শীর্ষ স্তরের বৈঠক হয়েছে। এই ইস্যুতে একটি প্রস্তাবও তৈরি নেওয়া হয়েছে। চলতি মাসেই ২০২৪-২৫ আর্থিক বছরের পূর্ণাঙ্গ সাধারণ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। শ্রমমন্ত্রকের শীর্ষ সূত্রে ইঙ্গিত মিলেছে, এবারের বাজেটেই এ সংক্রান্ত ঘোষণা করতে পারেন তিনি। 
এই মুহূর্তে সারা দেশে কর্মী পিএফের গ্রাহক সংখ্যা প্রায় সাড়ে সাত কোটি। মাস বেতনের ঊর্ধ্বসীমা বৃদ্ধি করা হলে আরও অন্তত কয়েক কোটি নতুন গ্রাহক এই সামাজিক সুরক্ষা পরিষেবার আওতায় চলে আসবেন। আপাতত সেই হিসেব মেলাতেই ব্যস্ত মন্ত্রকের শীর্ষ আধিকারিকরা। কর্মী পিএফের মাস বেতনের ঊর্ধ্বসীমার বিষয়টি কী? দেশের যেসব বেসরকারি সংস্থা-প্রতিষ্ঠানে ন্যূনতম ২০ জন কর্মী থাকেন, সেইসব সংস্থা ইপিএফওর আওতাভুক্ত হয়। বর্তমানে ওইসব সংস্থার যে কর্মীরা মাসে সর্বোচ্চ ১৫ হাজার টাকা পর্যন্ত বেতন পান, তাঁরা বাধ্যতামূলকভাবেই ইপিএফ পরিষেবা পান। একজন ইপিএফ গ্রাহক প্রতি মাসে ১২ শতাংশ অর্থ কন্ট্রিবিউশন হিসেবে নির্দিষ্ট খাতে জমা দেন। ওই গ্রাহকের হয়ে তাঁর নিয়োগকর্তা আরও ১২ শতাংশ অর্থ পিএফ খাতে কন্ট্রিবিউট করেন। ওই প্রদেয় অর্থের ৮.৩৩ শতাংশ যায় গ্রাহকের এমপ্লয়িজ পেনশন স্কিমে (ইপিএস) এবং বাকি ৩.৬৭ শতাংশ যায় তাঁর ইপিএফ অ্যাকাউন্টে। ফলে মাস বেতনের ঊর্ধ্বসীমা বৃদ্ধি করলে স্বাভাবিক নিয়মেই আরও বেশি গ্রাহক ইপিএফ পরিষেবায় যুক্ত হবেন। 
এখনও পর্যন্ত মোট ন’দফায় কর্মী পিএফের সর্বোচ্চ মাস বেতনের ঊর্ধ্বসীমা পরিবর্তন করা হয়েছে। শেষবার এটি করা হয়েছে ২০১৪ সালের ১ সেপ্টেম্বর। সেসময় মাসে সর্বোচ্চ সাড়ে ছ’হাজার টাকা পর্যন্ত বেতন পেলে বেসরকারি সংস্থা-প্রতিষ্ঠানের কর্মীরা বাধ্যতামূলকভাবে ইপিএফের আওতায় থাকতেন। ২০১৪ সালের ১ সেপ্টেম্বর থেকে তা বেড়ে হয় মাসে সর্বোচ্চ ১৫ হাজার টাকা পর্যন্ত। ১০ বছর পর সেই উর্ধ্বসীমার পরিমাণই এবার বাড়িয়ে মাসে ২৫ হাজার টাকা করার ব্যাপারে পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রের এনডিএ সরকার। সর্বভারতীয় শ্রমিক সংগঠনগুলির দাবি, ‘তাদের লাগাতার আন্দোলনে কেন্দ্রকে নড়েচড়ে বসতে হয়েছে। তবে ন্যূনতম কর্মীর সংখ্যাও কমাতে হবে।’
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা