কলকাতা

মোবাইল পরিষেবায় তিতিবিরক্ত গ্রাহক, ট্রাইয়ের যদিও দাবি, কোনও সমস্যা নেই! 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহু গ্রাহকের দৈনন্দিন অভিজ্ঞতা বলছে, মোবাইলে কথা বলতে বলতে বারবার ফোনের সংযোগ কেটে যায়। ফের নতুন করে ফোন করতে হয়। কাউকে ফোন করার পরও সহজে সংযোগ করা যায় না, এমন অভিজ্ঞতাও কম নয়। বাড়িতে হোক বা বাড়ির বাইরে কথা বলার বিষয়ে মোবাইল সংস্থাগুলির পরিষেবায় তিতিবিরক্ত অনেকেই। তবু টেলিকম নিয়ন্ত্রক সংস্থার দাবি, সব কিছু ঠিকঠাকই চলছে। তাদের সাম্প্রতিক রিপোর্টও বলছে, কলকাতা হোক বা জেলা, মোবাইল সংস্থাগুলির পরিষেবায় তেমন ত্রুটি নেই। 
এ রাজ্যের টেলিকম গ্রাহকদের জন্য দু’টি সার্কেল আছে। কলকাতা ও শহরতলির জন্য কলকাতা সার্কেল এবং রাজ্যের বাদবাকি অংশের জন্য ওয়েস্টবেঙ্গল সার্কেল। এই সার্কেল দু’টিতে টেলিকম সংস্থাগুলি কেমন পরিষেবা দিল, তার উপর রিপোর্ট পেশ করেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই। সেখানে দেখা যাচ্ছে, ২০২৩ সালের সেপ্টেম্বর থেকে ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত ফোন কল নিয়ে কারও কোনও সমস্যাই নেই। সবক’টি টেলিকম সংস্থাই পাস করে গিয়েছে ফুল মার্কস পেয়ে।
কথা বলার সময় বারবার ফোন কেটে যাওয়াকে বলা হয় কল ড্রপ। কথা বলার ক্ষেত্রে সামান্য কল ড্রপ হওয়া স্বাভাবিক ঘটনা। কিন্তু তা মাত্রা ছাড়ালে, সে ঘটনা মোবাইল সংস্থার পরিষেবার গাফিলতি হিসেবে ধরা হয়। এক্ষেত্রে কোনও একটি নির্দিষ্ট জায়গায় যদি ১০০টি ফোন কলের মধ্যে দু’টি কল কথা বলতে গিয়ে কেটে যায়, তাহলে তা স্বাভাবিক ঘটনা হিসেবে ধরা হয়। অর্থাৎ স্বাভাবিক কল ড্রপের হার এক্ষেত্রে দু’শতাংশ। সমীক্ষায় বলা হয়েছে, কল ড্রপে কোনও সমস্যা নেই রাজ্যে। পাশাপাশি কনজেশন বা কল অপর প্রান্তে না ঢোকা, কথা শোনায় অস্পষ্টতা, প্রভৃতি সমস্যাগুলিও এ রাজ্যে তেমন নেই বলছে সমীক্ষা।
তাহলে সংকট কোথায়? পরিষেবায় সন্তুষ্ট না হলে, বা অন্য কোনও কারণে কাস্টমার কেয়ারে ফোন করেন গ্রাহকরা। সে ক্ষেত্রেও কি ঠিকঠাক পরিষেবা পাওয়া যায়? বহু গ্রাহকের অভিজ্ঞতাই এক্ষেত্রে ভালো নয়। কিন্তু তা মানতে নারাজ ট্রাই। গ্রাহক ফোন করার পর, ৯০ সেকেন্ড বা তারও কম সময়ে অপারেটরের তরফে ফোন ধরার বিষয়ে সমীক্ষা করেছে ট্রাই। তারা বলছে, ১০০টি কল এলে তার মধ্যে যদি ৯৫টি বা তার বেশি ফোন ওই সময়ের মধ্যে অপারেটর ধরেন, তাহলে তাকে স্বাভাবিক পরিষেবা হিসেবে ধরা হয়। এয়ারটেলের ক্ষেত্রে তামিলনাড়ুতে এই পরিষেবায় ব্যাঘাত ঘটেছে বলে দাবি করেছে ট্রাই। বিএসএনএলের ক্ষেত্রে সেই খামতি মিলেছে কেরল ও তামিলনাড়ুতে। বাকি এলাকায় এসব ঝামেলাই নেই, সার্টিফিকেট ট্রাইয়ের।  
3Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা