কলকাতা

দেশজুড়ে সাড়ে ৫ লক্ষ কোটি টাকায় পৌঁছেছে রেস্তরাঁর খাবারের বাজার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ির হেঁশেলের ডাল-ভাতের সীমানা ছাড়িয়ে রেস্তরাঁয় খাই-খাই স্বভাব বাড়ছে দেশবাসীর। যাঁরা আবার কষ্ট করে রেস্তরাঁ পর্যন্ত যেতে রাজি নন, তাঁরা হরেক রেস্টুরেন্টের তালিকা থেকে মোবাইলের স্ক্রিনেই পছন্দ করে নিচ্ছেন মেনু। অনলাইন অর্ডার দিচ্ছেন। অল্প সময়েই দুয়ারে হাজির রেস্তরাঁর স্বাদ। দেশবাসীর ‘ডাইন-আউট’-এর জন্য ব্যবসা হচ্ছে কত টাকার? 
সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, রেস্তরাঁর খাবারের বাজার পৌঁছেছে ৫ লক্ষ ৫০ হাজার কোটি টাকায়! আগামী বছর ছ’য়েকের মধ্যে, অর্থাৎ ২০৩০ সালে সেই অঙ্ক ১০ লক্ষ কোটি টাকায় পৌঁছতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে সমীক্ষায়। এক্ষেত্রে রেস্তরাঁয় গিয়ে খাওয়ার প্রবণতা যতটা বাড়বে, তার চেয়ে দ্রুত হারে বাড়বে অনলাইন ফুড ডেলিভারির বাজার, বলছে সমীক্ষা। করোনার সময় থেকেই এই প্রবণতা অনেকটা বেড়ে গিয়েছে বলে জানাচ্ছে তারা।
একটি আন্তর্জাতিক সংস্থার সাহায্যে সুইগি যে সমীক্ষা চালিয়েছে, তাতে দেখা যাচ্ছে গত ১০-১৫ বছরে রেস্তরাঁর খাবারের ব্যবসার বার্ষিক বৃদ্ধির হার ছিল ৮-৯ শতাংশ। তা আগামী কয়েকবছরে ১০-১২ শতাংশ হারে বাড়বে বলে আশা করা হচ্ছে। গত কয়েকবছরে শুধু রেস্তরাঁর সংখ্যাই বাড়েনি, বাইরে খাওয়ার উপলক্ষও অনেক বাড়িয়ে নিয়েছেন ভোজনরসিকরা। সবচেয়ে বেশি রেস্তরাঁমুখী হচ্ছে একেবারে নয়া প্রজন্ম, তাদের হার ৪০ শতাংশ। অভ্যাসটি আরও বাড়বে এবং তারাই আগামী দিনের মূল ক্রেতা হবে। প্রকাশ সমীক্ষায়। সমীক্ষকদের হিসেব, বর্তমানে রেস্তরাঁগুলি সারা বছরে প্রায় ৩৪ কোটি গ্রাহক বা ক্রেতা পায়। ২০৩০ সালের মধ্যে সংখ্যাটি ৪৫ কোটিতে পৌঁছতে পারে। এর মধ্যে অনলাইন ফুড ডেলিভারির হার ১৮ শতাংশ হারে বাড়তে পারে, আন্দাজ সমীক্ষায়। যেভাবে দ্রুত নগরায়ণ ঘটছে দেশজুড়ে, খাবারদাবারের সামগ্রিক বাজার বৃদ্ধি তার অন্যতম কারণ, এমনটাই মনে করা হচ্ছে।
3Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা