কলকাতা

লেডিস স্পেশাল ও মহিলা কামরায় ছ’মাসে ধৃত প্রায় তিন হাজার পুরুষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : চলতি বছরের জানুয়ারি মাস থেকে জুন পর্যন্ত মহিলা সংরক্ষিত কামরা ও লেডিস স্পেশালে উঠে ধরা পড়েছেন অন্তত ২ হাজার ৮৭৭ জন পুরুষ। এই সংক্রান্ত একটি মামলার সূত্রে বৃহস্পতিবার এমনই তথ্য পেশ করেছে রেল কর্তৃপক্ষ। যা শুনে রিতিমতো বিস্মিত কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের পর্যবেক্ষণ, ‘এমনটা হয়ে থাকলে বিষয়টি রীতিমতো উদ্বেগের।’ পাশাপাশি আদালত এও জানিয়েছে, এত সংখ্যক ব্যক্তি ধরা পড়েছেন। তাহলে যাঁরা ধরা পড়েননি সেই সংখ্যা তো আরও অনেক হতেই পারে। বিষয়টি নিয়ে রেলকে আরও নজরদারি বাড়ানোর নির্দেশও দিয়েছে হাইকোর্ট।  
পিয়েতা ভট্টাচার্য নামে এক আইনজীবী একটি জনস্বার্থ মামলায় দাবি করেন, নিত্যদিন তিনি লোকাল ট্রেনে যাতায়াত করেন। তাঁর অভিযোগ, মহিলা স্পেশাল ট্রেন তো বটেই অন্য ট্রেনে মহিলা সংরক্ষিত কামরায় উঠে পড়ছেন বহু পুরুষ যাত্রী। এভাবেই তাঁরা যাতায়াত করতে অভ্যস্ত। শুধু তাইই নয় মহিলা যাত্রীদের সঙ্গে তাঁরা নিত্য দিন দুর্ব্যবহার করেন। যার ফলে সমস্যায় পড়তে হচ্ছে মহিলা যাত্রীদের। মামলার শুনানিতে তাঁর আইনজীবী তমাল সিংহ রায় অভিযোগ করেন, এনিয়ে একাধিকবার অভিযোগ জানিয়ে রেলকে চিঠি দিলেও রেলের তরফে কোনও সাড়া মেলেনি।  
 তখনই রেলের তরফে পাল্টা দাবি করা হয়, মামলাকারী সঠিক জায়গায় অভিযোগ করেননি। সিনিয়র ডিভিশনাল সিকিউরিটি অফিসারের কাছে অভিযোগ জানানোর কথা। তবে বিষয়টি নিয়ে রেল কর্তৃপক্ষ ইতিমধ্যেই ব্যবস্থা নিয়েছে। চলতি বছরের জানুয়ারি মাস থেকে জুন মাস পর্যন্ত অন্তত শিয়ালদহ ডিভিশনে ২ হাজার ৮৭৭ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। 
সবপক্ষের বক্তব্য শোনার পর ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, মাত্র ছয় মাসের যে সংখ্যক যাত্রীকে ধরপাকড় করা হয়েছে তাতে এটা স্পষ্ট হচ্ছে এই ধরনের ঘটনা ঘটছে। যা বন্ধ হওয়া দরকার। এরপরই নির্দেশে বেঞ্চ জানায়, রেল কর্তৃপক্ষকে প্রতিনিয়ত কড়া নজরদারি রাখতে হবে। প্রতিটি স্টেশনে প্রতিনিয়ত এ ব্যপারে ঘোষণা জারি রাখতে হবে বলেও নির্দেশে জানিয়েছে আদালত। -ফাইল চিত্র
2d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কারও সঙ্গে অপ্রত্যাশিত কলহে লিপ্ত হয়ে অপযশ। ব্যবসা ও পেশায় কিছুটা শুভ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
7th     July,   2024
দিন পঞ্জিকা