বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

ত্বকের যত্নে টম্যাটো

ত্বকের দেখভালে কাজে লাগাতে পারেন টম্যাটো। রূপ বিশেষজ্ঞের পরামর্শ জানাচ্ছেন কমলিনী চক্রবর্তী।
 
ত্বকের উপকারী বন্ধু টম্যাটো। সূর্যের অতিরিক্ত তাপে মুখে যদি ট্যান পড়ে যায়, নিমেষে তা তুলতে এই সব্জির জুড়ি মেলা ভার। এছাড়াও বুড়ো বয়সে চামড়ায় ভাঁজ পড়তে শুরু করলে বা বয়ঃসন্ধিতে ব্রণর সমস্যায় টম্যাটোর রস ত্বকের পক্ষে উপকারী। টম্যাটোর নানা গুণ। কিন্তু তা সরাসরি ব্যবহার না করে অন্যান্য জিনিসের সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে ফল দ্বিগুণ হয়। কোন সমস্যায় কেমন যত্ন নেবেন? পরামর্শ দিলেন রূপবিশেষজ্ঞ দিব্যা সিং।
>>  তৈলাক্ত ত্বকের সমস্যায় টম্যাটো অনবদ্য। এক্ষেত্রে টম্যাটো ভালো করে ধুয়ে তা দু’ভাগ করে কেটে নিন। তারপর মুখে টম্যাটো ঘষে নিন। রসটা ত্বকে মিনিট দশেক রেখে মুখ ধুয়ে ফেলুন। একদিন অন্তর এই পদ্ধতিতে টম্যাটো মাসাজ করলে দেখবেন ত্বক নরম হচ্ছে এবং তার তৈলাক্তভাব ক্রমশ কমে যাচ্ছে। 
>>  ত্বকের মৃত কোষ দূর করতেও টম্যাটোর রস ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে টম্যাটো কেটে তার খোসা ছাড়িয়ে তার সঙ্গে পরিমাণ মতো চিনি মিশিয়ে নিন। তারপর এই স্ক্রাব সারা গায়ে ভালো করে মেখে ঘষে নিন। খানিকক্ষণ রেখে জলে ধুয়ে ফেলুন। ত্বক নরম ও উজ্জ্বল হয়ে উঠবে। এই স্ক্রাব সপ্তাহে দু’বার ব্যবহার করাই যথেষ্ট।
>>  ব্রণ বা অ্যাকনের সমস্যা থাকলে টম্যাটোর শাঁসের সঙ্গে টি ট্রি অয়েল মিশিয়ে নিন। তারপর তা ব্রণর উপর লাগিয়ে রাখুন। কুড়ি মিনিট থেকে আধ ঘণ্টা পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এই মিশ্রণ প্রতিদিন একবার করে লাগালে ব্রণর সমস্যা অনেকটাই কমে যাবে।
>>  ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতেও আপনার বন্ধু হবে টম্যাটো। এক্ষেত্রে টম্যাটোর রস বের করে নিন। তার সঙ্গে এক চিমটে হলুদ গুঁড়ো আর পরিমাণ মতো চন্দন গুঁড়ো মিশিয়ে একটা থকথকে পেস্ট তৈরি করুন। এবার তা মুখে পুরু করে প্যাকের মতো লাগিয়ে নিন। সম্পূর্ণ শুকিয়ে না যাওয়া পর্যন্ত লাগিয়ে রাখুন। তারপর তা ভিজে কাপড় দিয়ে তুলে ফেলুন। সপ্তাহে তিন দিন এই প্যাক ব্যবহার করুন। দেখবেন ত্বক ঝলমল করবে।
>>  ত্বককে বুড়িয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করতেও টম্যাটো অনবদ্য। এক্ষেত্রে একটা অ্যাভোক্যাডো কুরে পেস্ট করে নিন। তার সঙ্গে একটা টম্যাটোর শাঁস মিশিয়ে নিন। এবার এই প্যাক মুখে ঘষে ঘষে লাগান। তারপর কোনও ক্লেনজার দিয়ে তা ধুয়ে নিন। টম্যাটোর মধ্যে ভিটামিন বি থাকে বলে তা ত্বক মসৃণ রাখে, সহজে কুঞ্চন ধরতে দেয় না।
>>  মুখে কোনও কারণে র‌্যাশ বেরলে বা ত্বক জ্বালা, চুলকানির মতো সমস্যায় টম্যাটোর রসের সঙ্গে শসার রস মিশিয়ে তা পাতলা করে মুখে মেখে নিন। মোটামুটি শুকিয়ে গেলে তা জল দিয়ে ধুয়ে ফেলুন। জ্বালাভাব বা চুলকানি যতদিন থাকবে ততদিনই এই মিশ্রণ মুখে বা শরীরের অন্যত্র লাগাবেন। দেখবেন র‌্যাশ ক্রমশ কমে যাবে।

9th     March,   2024
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ