চারুপমা

• মডেল: ধ্রুবজ্যোতি সরকার, বিনতা চক্রবর্তী • মেকআপ: বিউটি সাহা, আশিষ মণ্ডল 
• ছবি: সুহাশিষ • পোশাক: রাহুল সর্দার • আয়োজক: পিয়ালী সেন (বং কানেকশন স্টুডিও)
• মডেল: আদিত্য চৌধুরী • মেকআপ: অনীতা সাধুখাঁ • পোশাক: শ্রীগোপাল পাঞ্জাবি মহল, 
• যোগাযোগ: ৯৮৩৬৫৯২৫৪৯ • ছবি: প্রদীপ পাত্র • গ্রাফিক্স: সোমনাথ পাল

শালে সুতোর নকশা
 

হাল্কা শীতে বাহারি শাল বা স্টোলে সুতোর কাজের ধরন বিষয়ে জানালেন কমলিনী চক্রবর্তী।

বিয়ের মরশুম চলছে। এখন এমন শাল চাই যা শীত ফ্যাশনে মানানসই। শাল বা স্টোলে একটু জমকালো লুক চাইলে চোখ রাখুন সুতোর কাজে। কাশ্মীরির পাশাপাশি কাঁথা, আড়ি ও গুজরাতি কাজের শালও এখন অনেকেই পছন্দ করছেন।   
কাঁথাকাজের শাল ও স্টোলের নকশায় স্ট্রাইপ এবং ফ্লোরাল ডিজাইন চলছে এখন, জানালেন সুশ্রী বুটিকের কর্ণধার সুস্মিতা চট্টোপাধ্যায়। একটু নরম ও হাল্কা স্টোলে নানা ধরনের সুতোর কাজেরও চাহিদা প্রচুর। অনেক ক্ষেত্রে আবার মিক্স অ্যান্ড ম্যাচ ডিজাইনও চলছে। অর্থাৎ চেক কাপড়ের স্টোলের সঙ্গে কাঁথাকাজ করা পাড় বসানো বা সেমি পশমিনা স্টোলের উপর সুতোর কাজ করা অ্যাপলিক। কিছু ক্ষেত্রে পাড়ে ভরাট কাজ আর গায়ে হাল্কা বুটিও সেলাই করা হয়। কাশ্মীরি স্টিচ করা হলে পাড়ের দিকেই কাজের আধিক্য লক্ষ করা যায়। একটু আভিজাত লুক চাইলে সাদা বা গ্রে-এর উপর একই রঙের সুতোর কাজ পাবেন। প্রমাণ সাইজের শালের সারা গায়ে তেরছা করে সুতোর কাজও খুবই ইন। সুতোর কাজের পরিমাণ অনুযায়ী দামের হেরফের হয়। 
অনলাইন বুটিক শ্রীময়ীর অন্যতম কর্ণধার পায়েল ভট্টাচার্য জানালেন, শাল ও স্টোলে ভরাট কাজেরই বেশি চাহিদা এখন।  সুতোর কাজের মধ্যে কাঁথা কাজ বেশি চাইছেন আধুনিকারা। অনেকে আবার আড়ি ও গুজরাতি কাজও চাইছেন শালের পাড়ে এবং গায়ে। সেমি পশমিনা 
হলে স্টোলের দাম মোটামুটি ১০০০ থেকে ১২০০ টাকা। শালের ক্ষেত্রে এখানে দুই ধরনের ফ্যাব্রিক পাওয়া যাচ্ছে।  উল আর সেমি পশমিনা। উলের শালে ভরাট কাঁথা কাজ আর স্টোলে পাড়ের কাছে কাজ থাকছে। 
ঐশানী’স অনলাইন বুটিকের কর্ণধার ঐশানী রায় জানালেন তাঁর কালেকশনে সেমি পশমিনা স্টোল ও শাল দুই-ই পাওয়া যাচ্ছে। শাল বা স্টোলের নকশায় কনট্রাস্ট কাজ এখন সকলেরই পছন্দ। মেরুন, কালো, শ্লেট, অলিভ গ্রিন, লেমন ইয়েলো রঙের উপর সাদা, ক্রিম, অরেঞ্জ, তুঁতে, লাল ইত্যা঩দি সুতোর কাঁথা কাজের চাহিদা এই মুহূর্তে তুঙ্গে, জানালেন তিনি।  এখনকার আধুনিকারা আরামদায়ক পোশাক পছন্দ করেন। সেই অনুযায়ী সেমি পশমিনা শাল এবং স্টোলের চাহিদাই বেশি।  হাল্কা হলে তা নিতেও সুবিধে হয়। ভরাট কাজ, পাড়ে কাজ বা গায়ে বুটি— নকশা যেমনই হোক, দাম মোটামুটি ১২০০ টাকা থেকে শুরু। কাজের ধরন ও ঘনত্বের উপর নির্ভর করে দাম ওঠানামা করে। 
5Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা