বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

স্টোলের রকমারি স্টাইল

শাল বা স্টোল ব্যবহার করা যায় বিভিন্ন কায়দায়। লিখছেন স্বরলিপি ভট্টাচার্য।

উত্তুরে হাওয়া যবে থেকে শহরে ঢুকেছে, তবে থেকেই শাল, সোয়েটার, মাফলারের ব্যস্ততার শুরু। প্রতিদিন কাজের জায়গা যেতে হলেও কেতাদুরস্ত সাজ  চায় নতুন প্রজন্ম। আর পার্টি বা বিয়েবাড়ি হলে তো আলাদা সাজ। সবেতেই ফ্যাশন বহাল রাখতে চাইলে শালের দিকে হাত বাড়াতে পারেন। প্রথাগতভাবে শাল নিতে তো সকলেই জানেন। কিন্তু নিজেকে একটু আলাদা করে তুলতে নানাভাবে শাল ড্রেপ করার কায়দা শিখে নিতে হবে।
পুরুষরাও এখন যথেষ্ট ফ্যাশন সচেতন। ধুতি পাঞ্জাবি অথবা পাজামা-পাঞ্জাবির কম্বিনেশনের সঙ্গে সাদা বা অফ হোয়াইট রঙা কাজ করা কাশ্মীরি শাল পরে পূর্বপুরুষদের ছবি পাবেন পারিবারিক অ্যালবামে। ঐতিহ্যকে ভালোবেসে সেভাবে ক্যারি করতে পারেন। কিন্তু নতুনত্ব চাইলে? উপায় বাতলে দিলেন ফ্যাশন ডিজাইনার অনুশ্রী মালহোত্রা। তাঁর কথায়, ‘ফ্যাশনে সবসময়ই ঘুরিয়ে ফিরিয়ে পুরনো কায়দা ফিরে আসে। এক্ষেত্রেও ব্যতিক্রম নয়। পুরুষরা ধুতি, পাঞ্জাবির সঙ্গে কাঁথা বা হাতের কাজের শাল নিচ্ছেন। তার আলাদা সৌন্দর্য। আবার ওয়েস্টার্নের সঙ্গেও শাল ড্রেপ করতে পারেন। শার্ট বা কোটের পিছন থেকে সামনের দিকে শাল এনে হাতের সঙ্গে রোল অন করে নিন। এক্ষেত্রে নিউট্রাল রং পরুন। ধরুন কালো কোটের সঙ্গে মেরুন বা ডার্ক ওয়াইন রঙের শাল বা স্টোল নিন। ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে যখন শাল নেবেন, তাতে হাতের কাজ থাকলে দেখতে ভালো লাগবে না। আর ভারতীয় পোশাকের সঙ্গে কখনও গলায় ঝুলিয়ে কখনও কাঁধের একপাশ দিয়ে শাল নিতেই পারেন।’
মহিলাদের ক্ষেত্রে অপশন প্রচুর। তবে অবশ্যই আপনার বয়স, পেশা এবং কোন অনুষ্ঠানে যাবেন তা মনে রেখে পোশাকের সঙ্গে শাল বেছে নিন।

ক্লাসিক ড্রেপ লুক: পরিপাটি করে ভাঁজ করে কাঁধের উপর দিয়ে ঝুলিয়ে দিন সামনের দিকে। শাড়ির সঙ্গে তো এই ধরনের লুক ভালো লাগে। সহজে পরিপাটি লুক চাইলে যে কোনও পোশাকের সঙ্গে গলায় স্কার্ফের মতো জড়িয়েও ব্যবহার করতে পারেন রংবাহারি স্টোল।

স্টাইলে বেল্ট: শাড়ি হোক বা ওয়েস্টার্ন ড্রেস, বেল্ট দিয়ে পরতে চাইলে কাঁধের একপাশে ফেলে রাখুন শাল। সামনে এবং পিছনের ঝুল সমান করে নিন। এবার কোমরের উপর দিয়ে বসিয়ে নিন চওড়া বেল্ট।

হেড স্কার্ফ: বোহেমিয়ান লুক আনতে মাথায় স্কার্ফের মতো করে জড়িয়ে নিতে পারেন শাল। স্কার্ফের কাজ করবে। পাতলা স্টোল এক্ষেত্রে আদর্শ। একরঙা হলে দেখতে ভালো লাগবে। আর চুলের আলাদা স্টাইল না করলেও চলবে। তাছাড়া এভাবে শাল ব্যবহার করলে দূষণের হাত থেকে চুল রক্ষা পাবে।

টারবান স্টাইল: পাগড়ির মতো করে মাথায় জড়িয়ে নিন স্টোল। ইন্দো-ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে মানাবে ভালো।

র‌্যাপ স্কার্ট: বড় শাল হলে স্কার্টের মতো পরতে পারেন। ভালো করে কোমরে বেঁধে একটা ব্রোচ লাগিয়ে নিন। উপরে রঙিন কোনও টপ পরুন। তার উপরে হালকা রঙের শ্রাগ নিলেই লুক কমপ্লিট। 

স্টোল যখন টপ: একটু সাহসী লুক চাইলে টপ হিসেবে স্টোলকে ব্যবহার করতে পারেন। স্টোল জড়িয়ে নেওয়ার পরে পিঠের দিকটা ব্রোচ লাগিয়ে নিন। তার উপরে একটা জ্যাকেট, আপনি রেডি।

ওয়ান শোল্ডার ড্রেপ: এক্ষেত্রেও শালটাকে ভালো  করে গােয় জড়িয়ে তারপর এক কাঁধের উপর দিয়ে ড্রেপ করতে পারেন। হাফ শ্রাগ পরে নিন। রঙিন পালাজো দিয়ে সাজাতে পারেন নিজেকে।  

লেয়ারড লুক: সোয়েটার বা জ্যাকেটের উপর শাল জড়িয়ে নিন। এতে শাল পুরো পোশাকের উপর একটা স্তর হিসেবে কাজ করবে। জিনস দিয়ে টিমআপ করুন। আবার টপের উপর ক্রিসক্রস স্টাইলে জড়িয়ে নিতে পারেন শাল। জিনস উপরে টপ পরে শর্ট শ্রাগের মতো করে শাল ড্রেপ করতে পারেন। এতেও নতুনত্ব লাগবে। 

স্টোল যখন বেল্ট: বেল্টের মতো করে স্টোল কোমরে জড়িয়ে নিন। এক্ষেত্রেও হাতের কাজ ছাড়া একরঙা স্টোল ভালো মানাবে। 

পঞ্চুর সঙ্গী: স্টাইলিশ পঞ্চু পরে যে কোনও বয়সেই সাজতে পারেন। টিশার্ট এবং স্কিনি জিনসের উপর অ্যাসিমেট্রিক শেপের পঞ্চু পরুন। তার সঙ্গে শাল নিয়ে একটা দিক লম্বা করে কাঁধের উপর দিয়ে ঝুলিয়ে সামনের দিকে রাখুন। অন্যদিকটা হাতের সঙ্গে বো করে বেঁধে নিন।

23rd     December,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ