বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

স্মার্ট ক্লাচ ব্যাগ

বিয়েবাড়ি হোক বা পার্টি, হাতে চাই এই অ্যাক্সেসরি।

বিয়ের মরশুম চলছে। একটু কেতাদুরস্ত ব্যাগ হাতে না থাকলে চলে? শাড়ির সঙ্গে মানানসই ছোটখাট ক্লাচ ব্যাগ চাই, নাহলে বিয়ের সাজ অসম্পূর্ণ। মাঝে জার্মান সিলভারের উপর কারুকাজ করা ক্লাচ ব্যাগ খুব চলছিল। কিন্তু সেই স্টাইলটা একটু থমকে গিয়েছে। আসলে পোশাকের সঙ্গে যেমন ট্রেন্ড মানায় তেমনভাবেই তৈরি হয় ক্লাচের ফ্যাশন, জানালেন অ্যাক্সেসরি ডিজাইনার মঞ্জরী সিং। এখনকার তরুণীরা বিয়েবাড়ির সাজগোজে শাড়িকে মাস্ট বলে ধরে না। লেহেঙ্গা, বেনারসি, কুর্তা ইত্যাদিতেও তারা স্বচ্ছন্দ। সেক্ষেত্রে এই ধরনের পোশাকের সঙ্গে মেটালিক সিলভার লুকটা সবসময় মানাচ্ছে না। বরং আর একটু জমকালো কিছু চাইছেন আধুনিকারা। তাঁদের পছন্দ অনুযায়ী তৈরি হচ্ছে গোল্ডেন ক্লাচ। তার আবার আকারও ভিন্ন। যেমন হার্ট শেপ, ওভাল শেপ, টিয়ার ড্রপ শেপ ইত্যাদি খুবই পছন্দ করছেন টিনএজ কন্যারা। এর মধ্যে আবার টিয়ার ড্রপ শেপের কদর সবচেয়ে বেশি, জানালেন মঞ্জরী। তাঁর কথায়, এই আকৃতিটা এমনই যা সব ধরনের পোশাকের সঙ্গেই মানিয়ে যায়। সোনালি গ্লিটার লাগানো টিয়ার ড্রপ শেপের ব্যাগ সঙ্গে বল দেওয়া মোটা অথচ ছোট হাতল। এমন যেন হাতে গয়নার মতো ঝুলে থাকে। এই ধরনের ক্লাচ এখন বিয়েবাড়ির সাজের সঙ্গে হিট। এমনকী কনের হাতেও দিব্যি মানিয়ে যায় তা। 
লেদার ক্লাচে মেটালিক ফিনিশও এখন খুবই চলছে। বিশেষত মধ্যবয়সিরা এই ধরনের ব্যাগ বেশি চাইছেন। এক্ষেত্রে ব্যাগের ফ্ল্যাপ দেওয়া মুখের কাছে ম্যাগনেটিক বোতাম লাগানো থাকে। লেদার লুকের উপর শিমারি সিলভার বা গ্লিটারি গোল্ডেন ফিনিশ দেওয়া। অনেক ক্ষেত্রে আবার লেদারে একটু কুঁচকানো ভাব আনা হয় ব্যাগটাকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য। 
একটু বয়স্কদের জন্য আছে হ্যান্ড এমব্রয়ডারি করা সিল্ক বা তসরের ক্লাচ ব্যাগ। এগুলো কখনও একটু হার্ড বটম দেওয়া মুখের কাছে চেন লাগানো হয়, কখনও বা নরম ফিনিশে বোতাম দেওয়াও হয়। অনেকে আবার বোতামের জায়গায় বড় এমব্রয়ডারি লাগাতে চান। সেটা ব্যাগের রং ও তাতে করা নকশার রঙের সঙ্গে কনট্রাস্ট করে লাগানো হয়। এমব্রয়ডারি মধ্যে এখন যেগুলোর কদর সবচেয়ে বেশি তা হল কাঁথা কাজ, কাশ্মীরি কাজ আর পার্সি কাজ। এখন এমব্রয়ডারির ক্ষেত্রে বড় ফ্লোরাল কাজই সকলের মনে ধরছে। অ্যাবস্ট্রাক্ট ডিজাইন আপাতত বাদ। এছাড়া তসর বা সিল্ক যে ফ্যাব্রিকই ব্যবহার হোক না কেন, তাতে একটু উজ্জ্বল রঙের চাহিদা বাড়ছে। 
বটুয়া ক্লাচ এখন খুবই ট্রেন্ডিং। ক্রিম বা বেজ রঙের সঙ্গে সোনালি বল, মুক্ত ইত্যাদির কাজ করা বটুয়া ক্লাচ এখন আধুনিকারা লেহেঙ্গার সঙ্গে খুব চাইছেন। তাতে হাতল, যেটা মুক্তো আর সোনালি তার দিয়ে গাঁথা হচ্ছে। বিয়ে ছাড়া অন্যান্য অনুষ্ঠানে ক্রুশের কাজ করা ক্লাচ ব্যাগের চাহিদা নেহাত মন্দ নয়। তবে তার চেয়েও বেশি যে ধরনের ব্যাগের কদর তা হল ম্যাক্রেম। একটু মোটা মালাই কর্ড বা সুতির কর্ড-এর ব্যাগগুলো বিভিন্ন ধরনের নটে বাঁধা হয়। তাই দিয়েও ক্লাচ তৈরি করা হচ্ছে এখন। রং এক্ষেত্রে সবসময়ই উজ্জ্বল। বেছে নিন যেমন খুশি। 

2nd     December,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ