বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

ভরসা থাকুক আই মাস্কে

অনিদ্রা, ক্লান্তির ছাপ সবচেয়ে আগে বোঝা যায় চোখে। আই মাস্কের জাদুতে কাটিয়ে উঠতে পারেন সেই সমস্যা। কীভাবে? এখানে রইল তার হদিশ।

সারাদিনের ঝক্কি সামলে সবে বিছানায় গা এলিয়েছেন। পছন্দের ওয়েব সিরিজ খানিক দেখেই ঘুমিয়ে পড়বেন, এমনই প্ল্যান। অথচ সিরিজের টানে রাত প্রায় ভোর হয়ে এল, এদিকে ঘণ্টা দুই-তিন গড়িয়েই বিছানা ছাড়তে হল সংসারের দাবি মেটাতে। প্রতিজ্ঞা, আর কখনও এমন করে জাগব না। তবে জীবনের কোন প্রতিজ্ঞাই বা পালনের জন্য করেছেন! প্রায় রাত কম ঘুমে অচিরেই চোখের তলায় ফোলা ভাব।  শরীরের অস্বস্তি নাহয় বেশি ঘুমিয়ে বা খানিক বিশ্রাম নিয়ে পুষিয়ে দিলেন। কিন্তু চোখের নীচে ফোলাভাব? পরের দিন মুখের সব সৌন্দর্য নষ্ট করতে চোখের নীচে ওই ফুলে থাকা অংশই যথেষ্ট। এমনিতেই মুখের সৌন্দর্য অনেকটাই লুকিয়ে থাকে তার চোখ দু’টিতে। সেই চোখের নীচের অংশ ফুলে থাকলে তা চেহারার গ্ল্যামার কোশেন্ট ঝরিয়ে দিতে বাধ্য! তবে শুধু আপনি নন, বলি সেলেবদের একাংশও শ্যুটের চাপে ঘুমের দফারফা হলে এই সমস্যায় ভোগেন। এদিকে তাঁদের চোখও ছেড়ে কথা বলে না। রাত জাগার ছাপ পড়ে চোখের চারপাশ জুড়ে। তাকে নিয়ন্ত্রণ করতে আলিয়া ভাট থেকে শুরু করে কিয়ারা আদবানি সকলেই আজকাল ব্যবহার করছেন বিশেষ ধরনের জেলসমৃদ্ধ আই প্যাচ। 

কেন লাগবে প্যাচ
চিকিৎসকরা মনে করেন, একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির দৈনিক ৭ ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুম অবশ্যই চাই। পর্যাপ্ত ঘুমে অনেক রোগই ঠেকিয়ে রাখা সম্ভব। কিন্তু দৈনন্দিন জীবনে নানা রকম চাপ, শান্তির ঘুমে ব্যাঘাত ঘটায়। ঘুমের পুরো চক্রটি নির্ভর করে এই মেলাটোনিন হরমোনের উপর। স্বাভাবিক ভাবেই এই হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলে, ঘুম আসতে চায় না। সেই ব্যাঘাত রুখতে আই মাস্ক ব্যবহার করতে পারেন। চোখের মাস্ক সহজে ঘুমও ডেকে আনে। আবার এই  মাস্কের হাইড্রা বেসড জেল চোখের উপরের ত্বকে আর্দ্রভাব বজায় রাখে ও ফোলাভাব কমাতে সাহায্য করে মাত্র কয়েক ঘণ্টায়। শুধু তা-ই নয়, এই মাস্ক ব্যবহারের ফলে ত্বকে রক্ত চলাচল ভালো হয়, মানসিক চাপ ও উদ্বেগ নিয়ন্ত্রণে থাকে ফলে ঘুমের মানও উন্নত হয়। তাই এমন মাস্ক বা প্যাচ সারাদিনের ক্লান্তি ঝরিয়ে নয়নজোড়াকে দিতে পারে প্রশান্তি ও সতেজতা। সঙ্গে চোখের নীচের ফোলাভাব কমে। এই প্যাচের তাৎক্ষণিক উপকারিতার কথা ভেবে সেলিব্রিটিরাও এই প্যাচের উপর আস্থা রাখছেন আজকাল। অনলাইনেও সহজেও মিলছে এমন আই প্যাচ।
কিছু স্লিপ মাস্ক আছে, যেগুলো সিল্ক বা বিশেষ ফাইবার সমৃদ্ধ। এসব স্লিপ মাস্ক ঘুমের মানের উন্নতি ঘটায়। স্লিপ মাস্ক ছাড়া ঘুমলে অনেক সময় বালিশের সঙ্গে চোখের চারপাশের ত্বকের ঘষা লাগতে পারে। এ থেকে সুরক্ষা পেতেও আজকাল অনেকে স্লিপ মাস্ক ব্যবহার করেন। গবেষণায় দেখো গিয়েছে, এমন মাস্ক বা প্যাচ বিশেষ প্রযুক্তিতে তৈরি ও ঠান্ডা হওয়ায় মাইগ্রেনের কারণে মাথা ধরা বা ব্যথাবেদনাতেও আরাম দেয়। চোখে মাস্ক চাপা থাকলে বাইরের বাড়তি আলোও চোখে এসে পড়ে না। ফলে শরীরে মেলোটানিন নামের গুড হরমোনের ক্ষরণ বাড়ে ও ঘুম ভালো হয়। উদ্বেগ কমাতেও এই প্যাচ বা মাস্ক খুব কার্যকরী। চোখের নীচে যে ফোলাভাবে ক্লান্তি ছোঁয়ানো থাকে, সেখানে মাস্ক তার ভিতরে থাকা জেলের শীতল পরশ বুলিয়ে আদরে রাখে চোখকে। 

আই মাস্ক কেনার খুঁটিনাটি
 চোখ সংবেদনশীল। তাই আই মাস্ক কেনার আগে সতর্কতা প্রয়োজন। এর আকার, আয়তন, উপাদান ও ওজন দেখে নিন। চোখে বড় ও ভারী মাস্ক মোটেই আনন্দদায়ক হবে না। ঘুম আসার সঙ্গে যেহেতু এই মাস্ক জড়িত, তাই এটি স্বস্তিদায়ক ও হালকা হওয়াই বাঞ্ছনীয়। এমন মাস্ক কিনুন যার রং হালকা, বাইরের আলো কম শোষণ করে। খেয়াল রাখুন মাস্ক পরলে ত্বকে অ্যালার্জি হচ্ছে কি না। 

চোখের ফোলাভাবের ঘরোয়া সমাধান
তবে এখনই আই মাস্ক কিনে ফেলতে না পারলে ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া উপায়েও। 
• ফ্রিজে রেখে দিন দুটো স্টিলের চামচ। ঘুম থেকে উঠে দু’চোখের ফোলাভাবে এই চামচ দু’টি চেপে ধরুন। ফোলাভাব কমে চোখ নিমেষে সতেজ হবে। 
• আলুর রস দারুণ উপকারী। আলু থেঁতো করে তার রস তুলো দিয়ে চোখের নীচে চেপে রাখুন মিনিট পনেরো। 
•  গ্রিন টি ব্যাগ চোখের ফোলাভাব কমানোর অন্যতম হাতিয়ার। ব্যবহার করা টি ব্যাগ ফেলে না দিয়ে ফ্রিজে জমান। চোখে ফোলাভাব দেখা দিলে বা চোখের নীচে কালি থাকলে এই টি ব্যাগ মিনিট ১০ চেপে রাখুন চোখের নীচে।
• অ্যালোভেরা জেল ভরে রাখুন আইস ট্রে-তে। বরফের আকারের সেই টুকরো চোখের উপর রাখলে চোখের নীচের ফোলাভাব কমে।  
তবে অবশ্যই ঘরোয়া উপায়ে যা ফল মেলে, তার চেয়ে উন্নতমানের ফল পাওয়া যায় সরাসরি আই মাস্ক ব্যবহারে। তার চেয়েও ভালো ফল মেলে নির্বিঘ্নে ৭ ঘণ্টা ঘুমালে। তবু ব্যস্ত জীবনে লোভনীয় সাত-আট ঘণ্টার ঘুম আর রোজ রোজ মেলে কই? তাই আই মাস্ক বা আই প্যাচ থাকুক হাতের মুঠোয়!

2nd     December,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ