বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

বিয়ের আগে গ্রুমিং

বিয়ের দিনটিতে নিজেকে নিখুঁত দেখতে কে না চায়? তার জন্য দরকার ব্রাইডাল গ্রুমিং। লিখেছেন কমলিনী চক্রবর্তী।

‘তোমায় সাজাব যতনে কুসুমে রতনে/কেয়ূরে কঙ্কনে কুঙ্কুমে চন্দনে।।/কুন্তলে বেষ্টিব স্বর্ণজালিকা, কণ্ঠে দোলাইব মুক্তোমালিকা,/সীমান্তে সিন্দুর অরুণ বিন্দুর - চরণ রঞ্জিব অলক্ত-অঙ্কনে।’ যুগ যুগ ধরেই বিয়ের সাজের আলাদা গুরুত্ব ও মাহাত্ম্য বিশেষভাবে লক্ষণীয়। নব্যযুগের আধুনিকারা আবার বিশেষ দিনটির জন্য বাড়তি প্রস্তুতি নেন।  

হাতে থাক এক মাস
এখনকার ফ্যাশন ট্রেন্ডের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হল ব্রাইডাল গ্রুমিং, জানালেন বিউটিশিয়ান বিদ্যা সিং। মোটামুটি বিয়ের মাস খানেক বা দুয়েক আগে থেকে গ্রুমিং শুরু করা গেলে ভালো।  

যত্নের প্রথম ধাপ
এই ধাপে অভ্যন্তরীণ যত্নের মধ্যে থাকবে স্ট্রেস ম্যানেজমেন্ট ও বডি টোনিং। মনে রাখবেন দুশ্চিন্তার ছাপ কিন্তু চোখে মুখে প্রবলভাবে পড়ে। এক্ষেত্রে বিদ্যার পরামর্শ বিয়ের অন্তত একমাস আগে থেকে মনকে দুশ্চিন্তা মুক্ত করার জন্য যোগাসন অভ্যাস করুন। বিভিন্ন ধরনের প্রাণায়ামের কথা জানালেন বিদ্যা। তাঁর কথায়, ‘রোজ সকালে পনেরো মিনিট ও রাতে দশ মিনিট প্রাণায়াম অভ্যাস করলে সবচেয়ে ভালো ফল পাওয়া যায়। পাশাপাশি শরীর ভালো রাখতে যষ্টিআসন অভ্যাস করতে পারেন। এটি ক্লান্তি দূর করার পক্ষে অনবদ্য। এছাড়াও ফেসিয়াল টিস্যু ও মাসল রিল্যাক্স করানোর জন্য মুখের কিছু যোগাসন অভ্যাস করা যেতেই পারে। গাল ফোলা থাকলে বা ডাবল চিনের সমস্যা থাকলে কিছু ফেসিয়াল মাসল টোনিং ও রিল্যাক্সিং এক্সারসাইজ করা উচিত। 

ত্বকে ঔজ্জ্বল্য আনুন
ত্বকে ঔজ্জ্বল্য আনার জন্য যা সবচেয়ে কার্যকর তা হল ভিটামিন এ। খাবারের মাধ্যমে তো বটেই, বিউটি ক্রিম, স্কিন সিরাম ও লোশনের মাধ্যমেও ত্বকে ভিটামিন এ-এর জোগান দিন।  এই ভিটামিন যুক্ত প্রসাধনী যদি রোজ ব্যবহার করা যায় তাহলে ত্বকের মৃত কোষ সরে গিয়ে নতুন কোষ জন্মায়। এছাড়াও কারও যদি ব্রণর সমস্যা থাকে তাহলেও ভিটামিন এ তাদের জন্য বিশেষ উপকারী।
 মুখে কালো দাগ বা ছোপ থাকলে তা দূর করার জন্য ঘরোয়া কিছু প্যাক ব্যবহার করতে পারেন। তাতে কালো দাগও মিলিয়ে যাবে আবার ত্বকও উজ্জ্বল হয়ে উঠছে। তার জন্য ৩ বড় চামচ জল ঝরানো টক দই, একটা পাতিলেবুর রস ও পরিমাণ মতো বেসন একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে লাগিয়ে পনেরো মিনিট রেখে দিন। তারপর তা ধুয়ে ফেলুন।  দেখবেন ত্বক নরম ও উজ্জ্বল হবে। 
 ত্বকের জেল্লা বাড়াতে ফল দিয়েও একটি প্যাক বানিয়ে তা মুখে লাগাতে পারেন। তার জন্য তিন টুকরো পাকা পেঁপে, আধখানা কলা, একটা পাতি লেবুর রস, দু’চামচ মধু ও পরিমাণ মতো বেসন ও ১ চামচ কোকো পাউডার একসঙ্গে ফেটিয়ে নিন। তারপর এই প্যাক মুখে লাগিয়ে মিনিট কুড়ি রেখে ধুয়ে ফেলুন। মুখের জেল্লা বাড়বে। 
 এছাড়াও জলের সঙ্গে অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে নিয়ে তাতে তুলো ভিজিয়ে মুখ মুছতে পারেন, জল ও দুধ হালকা গরম করে তা দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন। এইসবই ত্বকের জন্য উপকারী।
 তবে আমাদের দেশের আবহাওয়ার ক্ষেত্রে সূর্যে ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে বাঁচানো খুবই প্রয়োজন। সানস্ক্রিন লোশন তো অবশ্যই ব্যবহার করবেন, তার পাশাপাশি রোদ থেকে ফিরে একটু অ্যালোভেরা জেল বা ফেস সিরাম সারা মুখে পুরু করে লাগিয়ে রাখবেন। ত্বক অ্যালোভেরা টেনে নিলে তা আপনা থেকেই শুকিয়ে যাবে। মুখ ধোয়ার জলে অল্প বরফ কুচি মিশিয়ে দিতে পারেন। 

চুলের চাই বিশেষ নজর
বিয়ের আগে ত্বকের যত্ন নিতে গিয়ে চুলের যেন অবহেলা না হয় সেদিকে খেয়াল রাখবেন। বিয়ের মাস তিনেক আগে থেকে পনেরো দিন অন্তর চুলের ডগা ছেঁটে নিন নিয়ম করে। এতে ডগা ফাটার সমস্যা থাকবে না। 
 খুব অয়েলি স্ক্যাল্প হলে একদিন অন্তর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলবেন।  কিন্তু অতিরিক্ত তৈলাক্ত স্ক্যাল্পের ক্ষেত্রে প্রতিবার শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহার করবেন না। বরং সপ্তাহে একবার বা দু’বার কন্ডিশনার লাগানোই যথেষ্ট।
 চুলে খুব বেশি কেমিক্যাল ব্যবহার করবেন না। হেয়ার কালার যতটা সম্ভব কম ব্যবহার করাই ভালো। খুব একটা স্ট্রেটনিং বা স্মুদনিংও না করানোই উচিত। এতে চুলের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। চুল রুক্ষ হয়ে যায়। এছাড়াও স্ক্যাল্পে টান পড়লে চুলের গোড়া আলগা হয়ে যেতে পারে। 
 চুলের ঔজ্জ্বল্য আনতে অ্যালোভেরা সিরাম বা প্যাক লাগান সপ্তাহে তিন দিন। কুড়ি মিনিট লাগিয়ে রেখে তা ধুয়ে ফেলুন। এতে চুলে শাইন আসবে, বাড়তি তেলও এই ক্রিম বা সিরাম শুষে নেবে। চুল ঝলমলে হয়ে উঠবে।

যত্নের রোজনামচা
চুল ও ত্বকের ব্রাইডাল গ্রুমিংয়ের জন্য কিছু বাড়তি যত্নের কথা জানালে বিদ্যা সিং। প্রথমত, দিতে তিন লিটার জল খেতে হবে। তাতে শরীরে টক্সিনের মাত্রা কমে যাবে। দ্বিতীয়ত, চোখের ঔজ্জ্বল্য বাড়াতে শসার রস ও বেসন দিয়ে একটা প্যাক বানিয়ে তা চোখের পাতায় ও চারপাশে লাগিয়ে চোখ বুজে মিনিট পাঁচেক রেখে দিন। তারপর ধুয়ে ফেলুন। ঠোঁটে যেন কোনও ফাটা ভাব না থাকে সেদিকে খেয়াল রাখবেন। তার জন্য পাকা পেঁপে ও কলা একসঙ্গে ফেটিয়ে ঠোঁটে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। এই যত্নগুলো বিয়ের মাসখানেক আগে থেকেই শুরু করে দিন আর হয়ে উঠুন রূপ লাবণ্যে অনন্যা।

18th     November,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ