বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

গরমে হেয়ার কেয়ার

গরমে চুলের যত্ন এবং শ্যাম্পু বাছাইয়ের পরামর্শ দিলেন হেয়ার এক্সপার্ট। লিখছেন স্বরলিপি ভট্টাচার্য।


চুল নিয়ে চুলোচুলির নির্দিষ্ট কোনও বয়স নেই। ঘুম থেকে উঠে দেখলেন চুল বড্ড তেলতেলে। ভাবলেন, শ্যাম্পুতেই সমাধান। শ্যাম্পু করে ফুরফুরে হয়ে বাইরে বেরলেন, আর যাবতীয় ময়লা এসে মাথায় বাসা বাঁধল। কারণ? তাড়াহুড়োয় ভিজে চুলেই যে বেরিয়ে গেলেন। মাথায় তো নোংরা জমে থাকবেই। দিনভর ঘেমো চুলে মেজাজটাই বিগড়ে গেল। এসব থেকে মুক্তি পাওয়া নেহাত সোজা নয়। আবার চাইলে তা সম্ভবও। গরমের দিনে চুল পরিচ্ছন্ন রাখতে গেলে মেনে চলতে হবে সাধারণ কিছু নিয়ম। আর বছরভর আপনার স্ক্যাল্পের সমস্যা বুঝে এবং চুলের চাহিদা অনুযায়ী শ্যাম্পু ব্যবহার করলে বহু সমস্যা দূরে রাখতে পারবেন।
কারণ অনুসন্ধান
গরমে ঘাম কম-বেশি সকলেরই হয়। মাথার তালু ঘামছে কেন এবং তাতে কী কী ক্ষতি হতে পারে, প্রাথমিকভাবে তা জেনে নেওয়া দরকার বলে মনে করেন হেয়ার এক্সপার্ট অভিরূপ নন্দী। তিনি জানালেন, আমাদের যে হেয়ার ফলিকল, হেয়ার রুট অর্থাৎ স্ক্যাল্পে কিছু সিবেসিয়াস গ্ল্যান্ড, অয়েল গ্ল্যান্ড থাকে। সেখান থেকে যা নিঃসরণ হয় সেটাকে সিবামও (Sebum) বলা হয়। গরমের দেশে যেহেতু বাতাসে আর্দ্রতা বেশি, সেহেতু সিবেসিয়াস গ্ল্যান্ড থেকে সিবাম সিক্রিশন বেশি হয়। এটা আবহাওয়ার কারণে হতে পারে। কারও বা প্রাকৃতিকভাবেই স্ক্যাল্প তৈলাক্ত। গরমে এই প্রবণতা বেশি দেখা যায়। 
শ্যাম্পুর রকমফের
অভিরূপের কথায়, ‘আমরা সাধারণত ভাবি চুলের জন্য শ্যাম্পু ব্যবহার করছি। কিন্তু চুল আর স্ক্যাল্পের জন্য আলাদা আলাদা শ্যাম্পুরও কখনও কখনও দরকার হয়। শ্যাম্পু কিছুটা স্ক্যাল্পের জন্যই। স্ক্যাল্পে যে ধরনের সমস্যা সেই ধরনের শ্যাম্পু ব্যবহার করা দরকার। গরমে স্ক্যাল্পে ঘাম হলে এমন শ্যাম্পু ব্যবহার করুন যা স্ক্যাল্পকে পিউরিফায়েড রাখবে। তৈলাক্ত হতে দেবে না। সেনসেটিভ তৈলাক্ত তালুর জন্য সাধারণত যে শ্যাম্পুগুলো দরকার হয় সেগুলো স্বচ্ছ। সেগুলোকে ক্লিয়ার শ্যাম্পু বলা হয়। ওর মধ্যে ময়শ্চারাইজার, ক্রিমজাতীয় কিছু দেখাবে না। স্বচ্ছ, জেলির মতো মনে হবে। ঘাম আটকাতে এই শ্যাম্পু ব্যবহার করতে পারেন।’ তিনি আরও জানান, শীতকালে সপ্তাহে একবার বা ১০দিন অন্তর একবার শ্যাম্পু করলেও কোনও সমস্যা হয় না। কিন্তু গরমকালে নিয়ম কিছুটা আলাদা। একদিন অন্তর একদিন শ্যাম্পু করাই উচিত। যত ঘাম হবে, তত ধুলো জমবে স্ক্যাল্পে। ঘন ঘন শ্যাম্পু করলে এই জিনিসটা এড়ানো যেতে পারে।
অয়েল কন্ট্রোল ট্রিটমেন্ট
প্রয়োজন হলে মাথার তালুর তৈলাক্ত ভাব কমাতে চিকিৎসার সাহায্য নিতে পারেন বলে জানালেন অভিরূপ। নির্দিষ্ট ব্র্যান্ডের নির্দিষ্ট শ্যাম্পু দিয়ে এই চিকিৎসা করতে হয়। ‘কোনও প্রফেশনাল বা কনজিউমার শ্যাম্পু দিয়ে প্রফেশনাল স্যালঁয় মাসে একবার চুল ধুয়ে ফেলা উচিত। হেয়ার স্পা করুন। যাতে অয়েল সিক্রিশন কম হয় গরমের সময়, সেটাই এই ট্রিটমেন্টে করা হয়। এবার বাড়িতে নির্দিষ্ট ক্লিয়ার শ্যাম্পু দিয়ে মেনটেন করুন। সেটাই সাধারণ রুটিন’, বললেন তিনি।  
ড্রাই শ্যাম্পু
গরমে অতিরিক্ত ঘামের সমস্যার সমাধানে রূপচর্চায় ড্রাই শ্যাম্পুর ব্যবহার ধীরে ধীরে শুরু করতে পারেন। অভিরূপ জানালেন, ড্রাই শ্যাম্পু অনেকটা পাউডারের মতো। স্নানের পর যেমন ট্যালকম পাউডার মাখেন আপনি, অথবা পায়ে ধরুন খুব ঘাম হয়েছে সেখানে অনেকটা পাউডার দিয়ে দেন, এই শ্যাম্পুও হচ্ছে ওইরকম পাউডারের মতো। এটাই ড্রাই শ্যাম্পুর কনসেপ্ট। তিনি বললেন, ‘আপনি আজ শ্যাম্পু করলেন। আগামিকাল দেখলেন স্ক্যাল্প ড্রাই হয়ে গিয়েছে। তখন ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন। স্ক্যাল্পে পাউডারের মতো ছড়িয়ে দিন। এতে স্ক্যাল্প তৈলাক্ত হবে না। তবে গবেষণায় প্রমাণ, ড্রাই শ্যাম্পুর মতো সাময়িক সমাধানের পণ্যগুলি যত কম ব্যবহার করা যায় ততই শ্রেয়।
তবে সঠিক যত্ন নিতে গেলে শ্যাম্পু করার পর কন্ডিশনার দিতেই হবে। সকলেরই চুল কিছুটা ক্ষতিগ্রস্ত থাকে। সামলাতে হবে কন্ডিশনার দিয়ে। শুধু শ্যাম্পু লাগিয়ে ছেড়ে দিলে হবে না। তাহলে চুলের ময়শ্চারাইজেশন হয় না। তখন অন্য সমস্যা দেখা দেয়। স্ক্যাল্প অয়েলি হবে না। কিন্তু চুলটা দেখতে ড্রাই লাগে। ফলে এটাও মনে রাখতে হবে।
বাছাই পদ্ধতি
গরমে আপনার স্ক্যাল্পে কোন শ্যাম্পু ব্যবহার করলে উপকার পাবেন, তা বেছে নেবেন কীভাবে? অনলাইন কিনুন বা অফলাইন— কোন ধরনের শ্যাম্পু প্রয়োজন, তা আগে জানতে হবে। বিশেষজ্ঞ জানালেন, যে সব শ্যাম্পু স্ক্যাল্পকে ঠান্ডা করতে পারে, সেটাই গরমে ভালো। কোনও শ্যাম্পুতে মেন্থল, কোনও শ্যাম্পুতে সরবিট্রিন নামের উপাদান থাকে যা চুলকানি কমায়, মাথার তালু ঠান্ডা রাখে। ফলে শ্যাম্পু কেনার আগে এই ধরনের উপাদান আছে কি না, তা একবার দেখে নিন।
তেলে চুল তাজা
তেল দিলে চুল ভালো থাকে। পুরনো দিনের মানুষ মাত্রেই একথা বলতেন। নব্য পেশাদাররাও তা অস্বীকার করেন না। কিন্তু গরমে বেশিক্ষণ চুলে তেল লাগিয়ে না রাখাই ভালো। অভিরূপের পরামর্শ, শীতকালে চুলে তেল লাগিয়ে অনেকক্ষণ রেখে দিতে পারেন। চার, পাঁচ ঘণ্টা বটেই। কিন্তু গরমে তা সম্ভব নয়। এপ্রিল, মে মাসে চুলে তেল লাগিয়ে সারা রাত রেখে দিলে সমস্যা হয়। এমনিতেই স্ক্যাল্প তৈলাক্ত, ঘাম হয়। তাতে তেল দিলে কী কাজ করতে হবে সেটা স্ক্যাল্প বুঝতে পারে না। এতে মাথায় ময়লা জমে। গরমে ঘণ্টাখানেকের বেশি তেল লাগিয়ে রাখবেন না। এতে ঘাম হবে, খুশকি হবে, চুলকানি হতে পারে। 
শ্যাম্পু করার ধরন
দীর্ঘ অভিজ্ঞতায় অভিরূপ দেখেছেন, কীভাবে শ্যাম্পু করতে হবে, তা অধিকাংশ মানুষ জানেন না। ‘শ্যাম্পু কীভাবে লাগাতে হয় তা না জানার ফলে শ্যাম্পুও বেশি খরচ হয়। আবার সঠিক কাজও হয় না’, বললেন তিনি। তাহলে সঠিক পদ্ধতিটা কী? তাঁর কথায়, ‘শ্যাম্পু অল্প পরিমাণে এক হাতে নিন। এবার অন্য হাত দিয়ে ঘষে দুই তালুর মধ্যে শ্যাম্পু ছড়িয়ে নিলেন। চুলটা ভিজে অবস্থায় রয়েছে। এবার হাতটা স্ক্যাল্পে গিয়ে রুট ধরে চেপে চেপে মাসাজ করুন। এতেই ফেনা তৈরি হবে। আর ওই ফেনায় বাকি চুল ধোওয়া হয়ে যাবে। চুলের জন্য আলাদা করে শ্যাম্পু নেওয়ার প্রয়োজন নেই। যদি ফেনা না হয় বা কম ফেনা হয় তাহলে দ্বিতীয়বার শ্যাম্পু নেওয়ার দরকার রয়েছে। কারণ আপনার স্ক্যাল্প অত্যন্ত তৈলাক্ত বা আপনি অনেকদিন শ্যাম্পু করেননি। সাধারণত লোকে চুলে শ্যাম্পু লাগায়। এতে স্ক্যাল্পের তৈলাক্ত ভাব বা নোংরা পরিষ্কার হয় না।’   
ভালো ফ্যাব্রিকে তৈরি পছন্দের পোশাক যেভাবে যত্ন করেন, অভিরূপ মনে করেন চুলেরও তেমন যত্ন প্রয়োজন। ‘ফ্যাব্রিক ধুয়ে, শুকিয়ে তারপর ইস্ত্রি করে পরতে হয়। তেমন সপ্তাহে একবার ব্লো ড্রাই বা ব্রাশ ড্রাই করা খারাপ নয়। অনেকে ভাবেন ড্রায়ার দেব না, চুল খারাপ হয়ে যাবে ভাবে। তা নয়। মিডিয়াম হিট দিয়ে শুকিয়ে নিন চুল। ভিজে চুলে বেরলে দূষণ, ঘাম বেশি স্ক্যাল্পে আকর্ষণ করে। তাই ৮০ শতাংশ শুকিয়ে বেরন। প্রতিদিনের যত্নে এটাও গুরুত্বপূর্ণ’, বললেন তিনি। 
মডেল: ঋদ্ধি চট্টোপাধ্যায়
কালার, স্টাইলিং ও ছবি: অভিরূপ নন্দী, শ্যুটিংস্থল: ফিউজ স্যালঁ, ১৮এ পার্ক স্ট্রিট, কলকাতা।
 

25th     March,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ