বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

সাফসুতরো 
মেকআপ কিট

আপনাকে সাজানোর জন্য সদাই প্রস্তুত তারা। সাজাতে সাজাতে তাদেরও হালহকিকত খেয়াল রাখতে হয় বইকি। কীভাবে যত্ন নেবেন নিজের মেকআপ কিট-এর, লিখেছেন স্বরলিপি ভট্টাচার্য। 

রং মিলিয়ে কাজল, মাস্কারা। ব্লাশ যেন হালকা থাকে। একটু গাঢ় শেডের লিপস্টিক। আইশ্যাডো দিতে হবে মানানসই। মেকআপ করতে বসার আগে কেউ এহেন প্ল্যান করে নেন। কেউ বা সাজতে গিয়ে মনমাফিক গুছিয়ে নেন নিজেকে। সাজ যেমনই হোক, ঠিক সময়ে ঠিক জিনিসটা হাতের কাছে পাওয়া চাই। তা পেতে গেলে নিত্য যত্নের প্রয়োজন। যাঁরা মেকআপ নিয়ে সচেতন, তাঁরা জানেন মেকআপের বাক্স সাজিয়ে রাখা যেমন জরুরি, তেমনই প্রোডাক্টেরও যত্ন প্রয়োজন। যাঁরা সদ্য এই পথে হাঁটতে শুরু করেছেন, তাঁরা হয়তো এখনও এর গুরুত্ব বুঝে উঠতে পারেননি। কিন্তু সাফসুতরো রাখলে তা যেমন আপনার মন ভালো রাখবে, তেমনই আলাদা কোনও পরিশ্রম ছাড়া ত্বকেরও যত্ন হবে। আবার একটা ব্যাগে গুছিয়ে রাখলে তাড়াহুড়োর সময় যে কোনও জিনিস সহজে খুঁজে পেতেও সমস্যা হবে না। 
যাঁরা পেশাদার মেকআপ শিল্পী, তাঁরা একই প্রোডাক্ট অনেকের ত্বকে প্রয়োগ করেন। ফলে তাঁরা মেকআপ কিটের যত্নও পেশাদারি মনোভাব নিয়েই করেন। কিন্তু বাড়িতে কিছুটা অগোছালো ভাব থেকে যায়। সেটা কাটিয়ে উঠতে গেলে রুটিন মেনে এগনো প্রয়োজন। যদিও জীবনে পরিচ্ছন্নতার পাঠ শুরু হয়ে যায় ছোট থেকেই। আপনি যদি ব্যক্তি হিসেবে দৈনন্দিনের অন্যান্য ক্ষেত্রে পরিচ্ছন্ন থাকেন, তাহলে এখানেও সেই একই নিয়ম খাটবে। যদি তা না হয়, তাহলে জোর করেই নিজেকে শৃঙ্খলায় বাঁধুন। জেনে নিন মেকআপ বাক্সের পরিচ্ছন্নতার পাঠ। 

মেকআপ কিট স্যানিটাইজ করা দরকার। কোভিড পরবর্তী পৃথিবীতে এর প্রয়োজনীয়তা আরও বেশি। তুলোয় করে সামান্য অ্যালকোহল নিয়ে ব্যাগের ভিতর, বাইরে এমনকী হ্যান্ডেলেও বুলিয়ে নিন। অথবা সামান্য অ্যালকোহল স্প্রে করে পাতলা নরম সুতির কাপড় দিয়ে হালকা হাতে মুছে নিন।

 মেকআপ-এর ব্যাগ কোন ধরনের ফ্যাব্রিকে তৈরি তার উপর কীভাবে পরিচ্ছন্ন রাখবেন, তা অনেকটাই নির্ভর করে। চামড়ার ব্যাগ হলে তা জল দিয়ে ধুতে পারবেন না। কিন্তু ব্যাগটি কাপড়ের হলে সব জিনিস বের করে নিয়ে ঠান্ডা জলে সাবানগুঁড়ো গুলে কাপড় ভিজিয়ে ব্যাগ মুছে নিন। সম্ভব হলে মাসে দু’দিন ধুয়ে রোদ্দুরে শুকিয়ে নিন।  

অ্যান্টিব্যাকটেরিয়াল ওয়াইপার ব্যবহার করতে পারেন। এতে ঝক্কি কম। আবার কম সময়েও মেকআপের ব্যাগ পরিষ্কার করে নিতে পারবেন। অ্যান্টিব্যাকটেরিয়াল স্প্রেও ব্যবহার করতে পারেন। মনে রাখবেন ব্যাগের ভিতর থাকা সব মেকআপই সরাসরি ত্বক স্পর্শ করে। তাই পরিচ্ছন্ন রাখা জরুরি। 

লিপস্টিক, ফাউন্ডেশন, আইশ্যাডো, পাউডার, লিপগ্লস, আইলাইনার— প্রতিটি প্রোডাক্ট আলাদা খাপে রাখুন। সেই খাপেই সংশ্লিষ্ট প্রোডাক্টের ব্রাশও রাখুন। একটার সঙ্গে আর একটা মিশে গেলে অপরিষ্কার হওয়ার সম্ভাবনা থেকে যায়। 

যে কোনও প্রোডাক্টের মেয়াদ শেষ হলে ফেলে দিন। বিশেষ করে কাজল, লিপস্টিক বা কমপ্যাক্টের ক্ষেত্রে এ নিয়ম খুবই জরুরি। শেষ হয়ে গেলে ফেলে দিয়ে খালি করতে হবে আপনার মেকআপ কিট। এ শুধু পরিচ্ছন্নতার খাতিরে নয়। মেয়াদ উত্তীর্ণ প্রোডাক্ট ব্যবহার করলে ত্বকেরও ক্ষতি।

মেকআপের প্রয়োজনে নানা রকম ব্রাশ ব্যবহার করতেই হয়। সেই ব্রাশের গায়ে জমে থাকে ধুলো। ত্বকে সরাসরি সেই ব্রাশ লাগালে ক্ষতি হতে পারে। ফলে বেবি শ্যাম্পু দিয়ে মেকআপ ব্রাশ ধুয়ে ফেলতে হবে। প্রতিদিন তা সম্ভব না হলে অন্তত পরিষ্কার জলে ধুয়ে নিন। এতে ধুলো, ব্যাকটেরিয়া জমতে পারবে না। মেকআপ স্পঞ্জ, বিউটি ব্লেন্ডারও সম্ভব হলে অন্য কারও ব্যবহৃত হলে তা আপনার ব্যবহার না করাই ভালো। একান্তই তা করতে হলে নিয়মিত জলে ধুয়ে নিন। আর সপ্তাহে অন্তত একবার শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। 

ক্রিম বেস বা লিকুইড মেকআপ প্রোডাক্টের শেলফ লাইফ কম। পাউডার প্রোডাক্ট বেশিদিন চলে। আসলে ময়েশ্চার জাতীয় প্রোডাক্ট বেশি ব্যাকটেরিয়াকে আকর্ষণ করে। ক্রিম ফাউন্ডেশন কমপ্যাক্ট অথবা ক্রিম ব্রাশ ব্যবহার করলে অ্যালকোহল স্প্রে করে স্যানিটাইজ করুন। তার আগে পরিচ্ছন্ন টিস্যু দিয়ে জায়গাটা মুছে নিন।

লিপস্টিক শেয়ার করবেন না। এই শিক্ষা ছোট থেকেই দেন গুরুজনেরা। ফলে আপনার মেকআপ কিটে অন্যের ব্যবহৃত লিপস্টিক রাখবেন না। এতে জায়গাও কিছুটা খালি হবে।

পেন্সিল প্রোডাক্ট— কাজল বা লিপ লাইনার যাই হোক, তার যত্ন করা তুলনায় সহজ। প্রথমত এর ঢাকনা থাকে। দ্বিতীয়ত শার্পনার দিয়ে কেটে নিয়ে ব্যবহার করা হয়। শার্পনারের বিভিন্ন লেয়ারে যাতে ধুলো, ব্যাকটেরিয়া না জমতে পারে সেদিকে খেয়াল রাখুন।

 মেকআপ প্রোডাক্ট এমন জায়গায় রাখুন যাতে ড্যাম্প না পড়ে। মেকআপের ব্যাগ জামাকাপড়ের থেকে আলাদা রাখাই শ্রেয়। 

 মেকআপের ব্যাগে তাড়াহুড়োর সময় খুচরো পয়সা, মোবাইল— এই ধরনের জিনিস না রাখাই ভালো। যত বাইরের জিনিস রাখবেন, তত বেশি অপরিষ্কার হওয়ার সম্ভাবনা থেকে যায়। 
 

18th     March,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ