খেলা

ছন্দ বজায় রাখাই লক্ষ্য নাইটদের, প্রতিপক্ষ রাজস্থান

গুয়াহাটি: প্লে-অফের টিকিটের সঙ্গে ইতিমধ্যে নিশ্চিত হয়ে গিয়েছে টেবিলের শীর্ষস্থানও। ১৩ ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের ঝুলিতে আপাতত ১৯ পয়েন্ট। রবিবার গুয়াহাটির বর্ষাপাড়া ক্রিকেট স্টেডিয়ামে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে লিগের শেষ ম্যাচকে তাই প্লে-অফের প্রস্তুতি মঞ্চ হিসেবেই দেখছেন শ্রেয়স আয়াররা। তবে তার মধ্যেও জয়ের ধারাবাহিকতা বজায় রাখতে বদ্ধপরিকর নাইটরা। সেক্ষেত্রে বাড়তি আত্মবিশ্বাস নিয়ে মঙ্গলবার আমেদাবাদে প্রথম কোয়ালিফায়ারে নামতে পারবে শাহরুখ খানের ফ্র্যাঞ্চাইজি।
ইডেনে ১১ মে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ম্যাচের পর আর মাঠে নামেনি নাইট রাইডার্স। সোমবার মোতেরায় গুজরাত টাইটান্সের বিরুদ্ধে ম্যাচ ভেস্তে গিয়েছিল বৃষ্টিতে। সঞ্জু স্যামসনদের বিরুদ্ধে রবিবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে প্রকৃতির চেয়েও গৌতম গম্ভীর-চন্দ্রকান্ত পণ্ডিতদের বড় চিন্তা এখন নতুন কম্বিনেশন গড়ে তোলা। ফিল সল্টের যোগ্য বিকল্প দ্রুত খুঁজে নেওয়াই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ১৮২ স্ট্রাইক রেটে ৪৩৫ রান করেছেন তিনি। সুনীল নারিনের সঙ্গে তাঁর জুটিতে সাতটি হাফ-সেঞ্চুরি ও একটি সেঞ্চুরি সহ উঠেছে ৮৯৭ রান। জুটির স্ট্রাইক রেট ১৮২ প্লাস। কিন্তু ইংল্যান্ডের হয়ে খেলার জন্য সদ্য দেশে ফিরে গিয়েছেন সল্ট। ফলে পাল্টাতে হচ্ছে নারিনের ওপেনিং পার্টনার। ক্রিকেট মহল মনে করছে, রহমানউল্লাহ গুরবাজকেই খেলানো উচিত। তাতে ওপেনিংয়ের পাশাপাশি কিপিংয়ের দায়িত্বও সামলাবেন আফগান তারকা। তবে মার্চের মাঝামাঝি সময় থেকে ম্যাচের মধ্যে তিনি নেই।
বেঙ্কটেশ আয়ার, নীতীশ রানা, শ্রেয়স ছাড়াও আন্দ্রে রাসেল, রিঙ্কু সিং, রমনদীপ সিংয়ের উপস্থিতিতে নাইটদের ব্যাটিং গভীরতা যথেষ্ট। বোলিংয়ে ছন্দ খুঁজে পেয়েছেন মিচেল স্টার্ক, যা স্বস্তি জোগাচ্ছে টিম ম্যানেজমেন্টকে। এছাড়া হর্ষিত রানা, বৈভব অরোরার সঙ্গে রাসেল থাকছেন পেস আক্রমণে। স্পিনে নারিনকে দেখা যাচ্ছে পুরনো ছন্দে। শুরুর দিকের অফ-ফর্ম কাটিয়ে বরুণ চক্রবর্তীকেও রহস্যময় দেখাচ্ছে। তবে সোনালি-বেগুনি শিবিরে যাতে আত্মতুষ্টি বাসা না বাঁধে, সেদিকে সজাগ নজর রাখছেন মেন্টর গম্ভীর।
এদিকে, টানা চার ম্যাচ হেরেছে রাজস্থান রয়্যালস। তার আগে পর্যন্ত পয়েন্ট টেবিলে সবার উপরে ছিল গোলাপি ব্রিগেড। কিন্তু ক্রমাগত হারে জোর ধাক্কা খেয়েছে তারা। শেষ দুই ম্যাচে তো দেড়শোর গণ্ডিও টপকাতে ব্যর্থ সঞ্জু স্যামসনরা। এই অবস্থায় প্রথম দুই দলের মধ্যে থাকতে হলে নাইটদের বিরুদ্ধে লিগের শেষ ম্যাচে তাঁদের জিততেই হবে। কিন্তু ক্রমাগত পরাজয়ে মনোবলে চিড় ধরেছে রাজস্থানের। তার উপর ইংল্যান্ডের হয়ে খেলতে সল্টের মতোই ফিরে গিয়েছেন জস বাটলার। ইডেনে দুই দলের গত সাক্ষাতে তিনিই তফাত গড়ে দিয়েছিলেন দুরন্ত সেঞ্চুরিতে। বাটলারের জায়গায় পাঞ্জাব কিংসের বিরুদ্ধে টম কোহলার-ক্যাডমোরকে খেলানো হয়েছিল। কিন্তু লাভ হয়নি। যশস্বী জয়সওয়াল আবার ধারাবাহিকতার অভাবে ভুগছেন। স্যামসন, রিয়ান পরাগ, ধ্রুব জুরেল, শিমরন হেটমায়াররা রয়েছেন মিডল অর্ডারে। এর মধ্যে রিয়ান অসমেরই ক্রিকেটার। রাজস্থানের গুয়াহাটিকে ‘হোম’ বেছে নেওয়ার নেপথ্যে সেটা বড় কারণ। 
রাজস্থানের বোলিং আবার দুই স্পিনারের উপর নির্ভরশীল। যুজবেন্দ্র চাহাল এখনও পর্যন্ত নিয়েছেন ১৭ উইকেট। রবিচন্দ্রন অশ্বিনও ফর্মে ফিরছেন। বর্ষাপাড়ার বাইশগজ এমনিতেই মন্থর। সেখানে চাহাল-অশ্বিনের আট ওভার গুরুত্বপূর্ণ হতে পারে। পেস বিভাগে রয়েছেন ট্রেন্ট বোল্ট, আভেশ খান, সন্দীপ শর্মা।
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা