খেলা

কঠোর প্রস্তুতি সেরে গেমসে হাজির সিন্ধু

প্যারিস: জার্মানির সারব্রুকেনের সঙ্গে প্যারিসের আবহাওয়ার অদ্ভুত মিল। ওলিম্পিকসের আগে গার্ড মুলার, বেকেনবাওয়ারের দেশেই দু’সপ্তাহের প্রস্তুতি সেরেছেন পিভি সিন্ধু। ছবির মতো সাজানো সারব্রুকেন স্পোর্টস ক্যাম্পাসের অসাধারণ পরিকঠামোয় মুগ্ধ ভারতীয় শাটলার। ওলিম্পিকসে অংশ নিতে প্যারিসে পৌঁছে সেই অভিজ্ঞতার কথাই শুনিয়েছেন ভারতের তারকা শাটলার। সিন্ধুর মন্তব্য, ‘সারব্রুকেনে প্রস্ততি খুব ভালো হয়েছে। তবে অহেতুক চাপ নিতে চাই না। নিজেকে উজাড় করে দিতে আমি তৈরি।’ উল্লেখ্য,  রিও এবং টোকিও ওলিম্পিকসে যথাক্রমে রুপো ও ব্রোঞ্জ জেতেন তিনি। প্যারিসে তাঁর সামনে পদক জয়ের হ্যাটট্রিকের হাতছানি।  কোনও ভারতীয়র ক্রীড়াবিদের সেই কৃতিত্ব নেই। সেই লক্ষ্য পূরণের আশায় প্রস্তুতিতে কোনও রকম খামতি রাখেননি সিন্ধু।
সারব্রুকেনের শিবির নিয়ে চুঁইয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য। শ্বাস ধরে রাখার ক্ষমতা বাড়াতে বেসক্যাম্পে থাকাকালীন লো-অক্সিজেন চেম্বারে দু’রাত কাটান সিন্ধু। সাধারণত সমুদ্রপৃষ্ঠ থেকে অনেক উঁচু স্থানে অক্সিজেনের অভাব হয়। কঠিন প্রতিযোগিতার আগে দমের ঘাটতির সঙ্গে অভ্যস্ত হওয়ার জন্য অ্যাথলিটদের ক্ষেত্রে এই পদ্ধতি খুবই উপযোগী। সিন্ধুর যুক্তি, ‘হাতে বেশি সময় নেই। উঁচু স্থানে গিয়ে ট্রেনিং করাও অসম্ভব। তাই বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই এই পদ্ধতি অনুসরণ করা হয়েছে।’ এখানেই শেষ নয়। সিন্ধুর ট্রেনিংয়েও প্রচুর বৈচিত্র্য ছিল। কোনও সময় দু’জন প্রতিপক্ষের মহড়া নিয়েছেন তিনি। কখনও সিন্ধুকে চ্যালেঞ্জ ছুড়েছেন বাঁ হাতি শাটলার। নাইজেরিয়া, জার্মানির প্রতিযোগীর বিরুদ্ধে বিভিন্ন সেশনে অনুশীলন করানো হয় তাঁকে। কোচিং টিম আশাবাদী, সবরকম পরিস্থিতির মোকাবিলার জন্য প্রস্তুত ২৯ বছর বয়সি হায়দরাবাদি শাটলার।
প্যারিসে ব্যাডমিন্টন দলের মেন্টর প্রকাশ পাড়ুকোন। ১৯৮০ সালে অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে খেতাব জয়ী প্রাক্তন তারকার সান্নিধ্যে সিন্ধু এবার আরও ধারাল। তাঁর মন্তব্য, ‘স্যরের টিপসে নিয়মিত উন্নতি করছি। বিশেষ করে র‌্যালির ক্ষেত্রে বেশ কিছু পরামর্শ দিয়েছেন তিনি। এবার কোর্টে তার প্রতিফলন ঘটাতে হবে।’
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা