খেলা

শিল্প ও ঐতিহ্যের মিশেলে চমক দেবে প্যারিস

প্যারিস: ‘মাই হার্ট উইল গো অন’। সেলিন ডিওনের বিখ্যাত এই গান কানে আসলেই টাইটানিক সিনেমার কথা মনে পড়ে। শুক্রবার আরও একবার সুরের মূর্ছনায় বিশ্বকে মোহিত করবেন কানাডিয়ান সিঙ্গার। তবে এবার অতলান্তিক মহাসাগর নয়, প্রেক্ষাপটে থাকছে শেন নদী। প্যারিস ওলিম্পিকসের ভাসমান উদ্বোধনী অনুষ্ঠান মঞ্চে গাইবেন সেলিন ডিওন। আইফেল টাওয়ারের পূর্ব কোণের অ্যাস্টারলিটজ সেতু থেকে ৮৫টি বজরা ও নৌকায় প্রায় ৬-৭ হাজার ক্রীড়াবিদ প্যারেডে যোগ দেবেন। ভারতের পতাকা বাহক পিভি সিন্ধু ও শরৎ কমল।
সাধারণত ওলিম্পিকসের উদ্বোধনী অনুষ্ঠানের আসর বসে থাকে মূল স্টেডিয়ামে। কিন্তু এবার গেমসের আয়োজকরা হাঁটছেন অন্যপথে। ওলিম্পিকসের থিম ‘গেমস ওয়াইড ওপেন’কে সামনে রেখে শেন নদীর বুকে হবে উদ্বোধন। আয়োজক কমিটির প্রধান টনি এস্তানগুয়েঁর কথায়, ‘নদীর বুকে ওপেনিং সেরিমনির আয়োজন মোটেই সহজ নয়। তবে আমরা চ্যালেঞ্জ নিতে ভয় পাইনি। এতে বিষয়টি আরও বেশি আকর্ষণীয় হয়ে উঠেছে।’ অনুষ্ঠানের পরিকল্পনার দায়িত্বে ফ্রান্সের প্রখ্যাত পরিচালক টমাস জলি। তাঁর রক-অপেরা ‘স্ট্যারমেনিয়া’ বিশ্বখ্যাত। পুরো অনুষ্ঠানটিকে ১২টি ভাগে ভাগ করেছেন তিনি। ওলিম্পিকসের মশাল নিয়ে যাবেন আমেরিকান র‌্যাপার স্নুপ ডগ ও  অভিনেত্রী সালমা হায়েক। শেন নদীর দুই তীর, সেতু এবং স্মৃতিস্তম্ভে প্রায় তিন হাজার সঙ্গীত ও নৃত্য শিল্পী পারফর্ম করবেন। অনুষ্ঠানের এক অংশে দেখানো হবে নটর ড্যাম ক্যাথিড্রালের কাহিনিও। ২০১৯ সালে ভয়ঙ্কর অগ্নিকাণ্ডের পর যা পুননির্মাণ করা হয়েছে। পাশাপাশি জল, স্থল ও আকাশে চলবে রংবাহারি প্রদর্শনী। তার মধ্যে উল্লেখযোগ্য সাবমেরিন শো। প্যারিসে ঐতিহাসিক এই মুহূর্তের সাক্ষী থাকতে শেন নদীর পাড়ে উপস্থিত থাকবেন প্রায় পাঁচ লক্ষ দর্শক। টিকিটের দর ২,৭০০ ইউরো। ওলিম্পিকস উপলক্ষে ফ্রান্সের রাজধানীতে এখন নিশ্ছিদ্র নিরাপত্তা। উদ্বোধনী অনুষ্ঠানের জন্য ৪৫ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। আকাশপথে টহলদারি চালাবে রাফায়েল জেট।
শুক্রবার ভারতীয় সময় রাত ১১টায় শুরু হবে বর্ণাঢ্য অনুষ্ঠান। চলবে প্রায় তিন থেকে চার ঘণ্টা। প্যারিসে সূর্যাস্তের সঙ্গে সঙ্গেই শেষ হবে উদ্বোধনী সমারোহ। সবমিলিয়ে বিশ্বকে উত্সবের আলোয় তাক লাগাতে তৈরি ‘দ্য সিটি অব লাইট।’
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা