খেলা

আজ শুরু ওলিম্পিকস, ভারতের সেরা বাজি নীরজই

প্যারিস: ‘নীরজ নেহি তো কওন?’ প্যারিস ওলিম্পিকসের প্রাক্কালে এই স্লোগানই ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। ২০২০ টোকিও গেমসে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে দেশকে প্রথম সোনা এনে দিয়েছিলেন এই জ্যাভেলিন থ্রোয়ার। এবার প্যারিসেও তাঁর গোল্ডেন আর্মের ম্যাজিকের অপেক্ষায় আসমুদ্রহিমাচল। শুক্রবার ‘দ্য সিটি অব লাইটে’ আনুষ্ঠানিকভাবে ওলিম্পিকসের ঢাকে কাঠি পড়ছে। শেন নদীর তীরে উদ্বোধনী অনুষ্ঠান। আলাদা করে বলার অপেক্ষা রাখে না, প্যারিসেও ভারতের সেরা বাজি নীরজ চোপড়া। আর সোনার ছেলে নিজেও আত্মবিশ্বাসী। শুধু খেতাব ধরে রাখা নয়, মেগা মঞ্চে ৯০ মিটারের ম্যাজিক ফিগারে পাখির চোখ তারকার।
চূড়ান্ত সাফল্যের পর অনেক ক্রীড়াবিদই আত্মতুষ্ট হয়ে পড়েন। কিন্তু নীরজ অন্য ধাতুতে গড়া। তাই তো প্রচারের হাজার ওয়াটের বাতি উপেক্ষা করে নিজের লক্ষ্যে অবিচল তিনি। নীরজই একমাত্র ভারতীয় যিনি ওলিম্পিকসের পর বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপেও সোনা জিতেছেন। তারপর তো অনেকেই তাঁকে ‘ভারতের সর্বকালের সেরা অ্যাথলিট মানতে শুরু করেছেন।’ কিন্তু সোনার ছেলের তাতে সায় নেই। তাঁর সাফ যুক্তি, ‘অ্যাথলিটদের কোনও ফিনিশ লাইন হয় না।’ আর সেটা প্রতিনিয়ত প্রমাণও করে চলেছেন পানিপত কা পুত্তর। টোকিও ওলিম্পিকসে নীরজের সোনাজয়ী থ্রো ছিল ৮৭.৫৮ মিটারের। গত মার্চে ৮৮.৭ মিটার জ্যাভেলিন ছুড়ে জাতীয় রেকর্ড গড়েন তিনি। ২৬ বছর বয়সি তারকা ক্রীড়াবিদকে নিয়ে আশাবাদী পিটি ঊষাও। ভারতীয় ওলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতির কথায়, ‘ওলিম্পিকসে পদক পাওয়াটা মোটেই সহজ নয়। সেখানে নীরজ তো আমাদের সোনা এনে দিয়েছে। আর আমি নিশ্চিত, প্যারিস গেমসেও ও দেশের নাম উজ্জ্বল করতে চলেছে। চূড়ান্ত সাফল্যের পরও ওর খিদে কমেনি। বিশ্বমঞ্চে ধারাবাহিকভাবে দুরন্ত পারফরম্যান্স মেলে ধরছে। সম্প্রতি ৮৮ মিটারের পর ৮৬ মিটার জ্যাভেলিন ছুড়েছে। আমার মতে ওর সেরা পারফরম্যান্স এখনও তোলা রয়েছে।’
অবশ্য মেগা আসরের আগে নীরজের চোট জল্পনা নিয়ে আশঙ্কার মেঘ দানা বেঁধেছিল। পেশিতে হাল্কা চোট থাকায় সদ্য সমাপ্ত ডায়মন্ড লিগে নাকি নামেননি তিনি। তবে সেই জল্পনা উড়িয়ে দিয়েছেন তাঁর কোচ ক্লাউস বার্তোনিয়েজ। তিনি বলেন, ‘নীরজ পুরোপুরি ফিট। এবং প্যারিস গেমসে ইতিহাস গড়তে তৈরি।’ অবশ্য ওলিম্পিকস মঞ্চে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে টানা দু’বার সোনা জেতাটা মুখের কথা নয়। প্যারিসে নীরজকে কড়া চ্যালেঞ্জ জানাতে তৈরি চেক প্রজাতন্ত্রের জেকুব ভালেচ, জার্মানির জুলিয়ান ওয়েবার বা গ্র্যানাডার অ্যান্ডারসন পিটার্স। চলতি বছরে আবার ৯০ মিটারের ম্যাজিক ফিগার থ্রো করে সাড়া ফেলে দিয়েছেন জার্মানির মেক্স ডেনিং। তবে মেগা মঞ্চে জ্বলে ওঠার নীরজের যে সহজাত অভ্যাস। তাই তাঁকে ঘিরে স্বপ্নে বুক বাঁধতে আপত্তি কোথায়?
গো অ্যাহেড নীরজ...।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা