খেলা

আবেগ সরিয়ে কুয়েত ম্যাচে চোখ সুনীলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৮ সাল। মুম্বইয়ে আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে ব্যস্ত ভারতীয় ফুটবল দল। ছোট মাঠেও গ্যালারি ভরছে না। বাধ্য হয়ে অনুরাগীদের উদ্দেশে সোশাল সাইটে  কাতর অনুরোধ করেন সুনীল ছেত্রী। ভারত অধিনায়কের বার্তায় শুরু হয় প্রবল হইচই। ক্রিকেট দলের ব্যাটন তখন বিরাট কোহলির হাতে। সুনীলের হয়ে ব্যাট ধরতে নেমে পড়েন কিং কোহলি। কাজ হয় ম্যাজিকের মতো। কোহলি আর সুনীলের বন্ধুত্ব কারও অজানা নয়। দু’জনেই ফিটনেস সচেতন, অফুরান প্রাণশক্তির অধিকারী। নেতৃত্বের সহজাত গুণ আর পারফরম্যান্সের গুণে জুনিয়রদের রোল মডেল। অবসরের সিদ্ধান্ত ঘোষণার আগেও কোহলির সঙ্গে কথা বলেন সুনীল। মনে অনেক দ্বিধা, প্রশ্নচিহ্ন। এই সময় ‘বিরাট বার্তা’য় মানসিক জোর পান ভারতীয় ফুটবলের পোস্টার বয়। শুক্রবার নিজেই সেকথা ফাঁস করলেন সুনীল ছেত্রী। এই মুহূর্তে আইপিএলে ব্যস্ত বিরাট। জানা গেল, সুনীলের টেক্সট পেয়ে প্রথমে কিছুটা অবাক হয়ে যান ভারতীয় ক্রিকেটের মেগাস্টার। পরে বিস্তারিত কথা বলেন বন্ধুর সঙ্গে। এই প্রসঙ্গে সুনীলের মন্তব্য, ‘অবসর ঘোষণার আগে বিরাটের সঙ্গে কথা বলি। বন্ধুর ভূমিকায় কোহলি আদর্শ।’ অন্যদিকে ভিকে’র মন্তব্য, ‘সুনীল অসাধারণ ফুটবলার। ওর সঙ্গে কথা বলে মনে হয়েছে, ভেবেচিন্তেই অবসরের সিদ্ধান্ত নিয়েছে বন্ধু।’
১৯ বছরের ম্যারাথন কেরিয়ার। বিদায় বেলায় স্মৃতিমেদুর সুনীল। ২০১৫ সালে এএফসি এশিয়ান কাপে যোগ্যতা অর্জনে ব্যর্থ হয় ভারত। দুঃসহ যন্ত্রণা এখনও তাঁকে কুরে কুরে খায়। কেরিয়ারের গোধূলিতে সেই আক্ষেপ সুদে-আসলে পুষিয়ে নিতে তৈরি তিনি। সুনীলের মন্তব্য, ‘যুবভারতীতে কুয়েতকে হারাতে হবে। অনুরাগীদের মুখে হাসি ফোটাতেই হবে।’ স্পষ্ট ইঙ্গিত, অবসরের আবেগ দূরে সরিয়ে তাঁর ফোকাসে শুধুই কুয়েত ম্যাচ। ফুটবলের মক্কা তাঁকে পরিচিতি দিয়েছে। সমর্থকদের মনের খবর তাঁর ঠোঁটস্থ। ফেয়ারওয়েল ম্যাচের আগে তিলোত্তমার দর্শকদের তাঁর কুর্নিশ। বাংলার জামাই বাংলাতেই বললেন, ‘কলকাতায় শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলব। এর চেয়ে ভালো আর কী-ই বা হতে পারে? ওদের পালস আমি বুঝি। কুয়েত ম্যাচে নিশ্চয়ই উপচে পড়বে গ্যালারি।’ অবসরের পর কয়েকদিন বিশ্রাম। তারপর বেঙ্গালুরু এফসি’র শিবিরে যোগ দেবেন সুনীল। 
আইএম বিজয়ন, বাইচুং ভুটিয়ার পর সুনীল ছেত্রীই ভারতীয় ফুটবলের সেরা বিজ্ঞাপন। আর একটা মাত্র ম্যাচ। রাজার তাজ খুলে রাখবেন চকোলেট বয়। তারপর কে সামলাবেন রাজ্যপাট? সুনীল আশাবাদী ভবিষ্যৎ প্রজন্মকে নিয়ে। লিস্টন, মনবীর, ছাংতে, সাহাল আব্দুল সামাদের উপর বাজি ধরতে পিছপা নন তিনি। যে কেউ হতে পারেন নম্বর নাইন। জুনিয়রদের জন্য তাঁর বার্তা, ‘টিঁকে থাকতে গেলে গোল করতে হবে।’ প্রায় দু’শকের আন্তর্জাতিক কেরিয়ারে তা বারবার প্রমাণ করেছেন ভারতীয় ফুটবল আইকন। চ্যাম্পিয়নরা এমনটাই হন। সুনীল থেকে বিরাট, সাফল্যের একটাই মন্ত্র, প্র্যাকটিস মেকস আ ম্যান পারফেক্ট।
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা