বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

কুতিনহোকে মনে করালেন লিস্টন

সোমনাথ বসু, কলকাতা: মরিসিও পোচেত্তিনো বলতেন, ‘ফিলিপে... হি হ্যাজ আ স্পেশাল ম্যাজিক ইন হিজ ফিট’। জুরগেন ক্লপ আবার তাঁর মধ্যে খুঁজে পেতেন আলেজান্দ্রো দেল পিয়েরোর ছোঁয়া। তিনি ফিলিপে কুতিনহো। ডান পায়ের ইনস্টেপের ইনসাইড বেড় দিয়ে নিখুঁত শট মারা ছিল ব্রাজিলিয়ান অ্যাটাকারটির সম্পদ। বাঁ প্রান্তে বল পেয়ে দুরন্ত ফেইন্টে মার্কারকে টলানো ছিল তাঁর প্রথম কাজ। আর তারপরই গর্জে উঠত ডান পা। লিভারপুল ও বার্সেলোনার জার্সিতে এরকমভাবে বহু গোল করেছেন কুতিনহো। সোমবার যুবভারতী ক্রীড়াঙ্গনে তাঁকে মনে করালেন মোহন বাগানের লিস্টন কোলাসো। তাঁকে প্রথম একাদশে রাখাই এদিন হাবাসের মাস্টারস্ট্রোক। ম্যাচের ২৮ মিনিটে তাঁর গোলই মুম্বই সিটি এফসি’কে ব্যাকফুটে ঠেলে দেয়। দিমিত্রি পেত্রাতোসের আউটস্টেপে দেওয়া পাস পেয়েই লিস্টন ভেবে নিয়েছিলেন, কী হবে তাঁর পরবর্তী পদক্ষেপ। মার্কার মেহতাব সিংকে তিনি বোকা বানালেন অনবদ্য বডি ফেইন্টে। এরপরেই কুতিনহোর ট্রেডমার্ক শট দেখা গেল লিস্টনের পায়ে।  বিপক্ষ গোলরক্ষক লাচেংপা শরীর ছুড়লেও বলের নাগাল পেলেন না। ক্রসবারের সামান্য নীচ দিয়ে যা আশ্রয় নিল জালে। 
মোহন বাগান-মুম্বই সিটি ম্যাচের মুখ্য আকর্ষণ ছিল উইং প্লে। দু’টি দলেই গতিশীল উইঙ্গার রয়েছেন। শেষ পর্যন্ত লড়াই জিতলেন লিস্টন-মনবীররা।  শুধু গতি নয়, পায়ের কাজ এবং ফুটবল সেন্সেও মুম্বইকে পিছনে ফেলেছেন তাঁরা। তাই ম্যাচের শেষে লিস্টনকে বলতে শোনা গেল, ‘বেঙ্গালুরুর বিরুদ্ধে গত ম্যাচে প্রথম একাদশে ছিলাম না। তাই এদিন সেরা পারফরম্যান্স উজাড় করে দেওয়ার চেষ্টায় ছিলাম। কোচ আন্তোনিও লোপেজ হাবাসকে ধন্যবাদ। উনি আমায় সেই সুযোগ করে দিয়েছেন। লিগ-শিল্ড জয় গোটা দলের আত্মবিশ্বাস বাড়াবে। তবে কাজ এখনও বাকি আছে।’ এদিনের গোলকে আইএসএলের সেরা হিসেবে চিহ্নিত করেছেন তিনি।
লিস্টন কোলাসো এই দলের সম্পদ। দুরন্ত পেরিফেরাল ভিশন তাঁর রয়েছে। এছাড়া বিপক্ষ জাল তিনি সহজে দেখতে পান। দক্ষ গোলগেটারের যা ইউএসপি। এদিন বারবার বিপক্ষ ডিফেন্ডারদের বিব্রত করে লিস্টন বোঝালেন, গুরুত্বপূর্ণ ম্যাচে তাঁর উপর ভরসা করা যায়। 
হাবাসের মোহন বাগান ব্যক্তিগত নৈপুণ্যের উপর নির্ভরশীল নয়। দলগত সংহতিতেই বিশ্বাস রাখেন স্প্যানিশ কোচ। তা সত্ত্বেও পালতোলা নৌকার এই সাফল্যের জন্য লিস্টন ছাড়াও বলতে হবে জনি কাউকো, দিমিত্রি পেত্রাতোস ও আনোয়ার আলির কথা। মাঠে নেমে শেষ মিনিট পর্যন্ত লড়াই করার মানসিকতা তাঁরা বাকিদের মধ্যে খুব সহজেই ছড়িয়ে দিতে পেরেছেন। 
লিগ-শিল্ড জয়ের পর মোহন বাগানের লক্ষ্য এবার আইএসএল চ্যাম্পিয়ন হওয়া। চ্যালেঞ্জ কঠিন হলেও অসম্ভব নয়। সমর্থকরা ইতিমধ্যেই আশার জাল বুনতে শুরু করেছেন।

16th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ