বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

এক ম্যাচ বাকি থাকতে সিরিজ ভারতের

রায়পুর: দাপটে এল জয়। একইসঙ্গে টি-২০ সিরিজও। শুক্রবার ২০ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে পাঁচ ম্যাচের সিরিজ পকেটে পুরল ভারত (৩-১)।  বিশ্বকাপ ফাইনালে পরাজয়ের ক্ষতে অবশ্য তাতেও মলম পড়ার কথা নয়। কারণ, এটা একেবারেই দ্বিতীয় সারির অস্ট্রেলিয়া। তবে সূর্যকুমার যাদবের দলেও প্রথম একাদশের নিয়মিত অনেকেই ছিলেন না। 
টস হেরে প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ১৭৪ রানে থামে ভারত। শেষ দুই ওভারে পাঁচ উইকেট হারানোই কাঁটা হয়ে বিঁধল। উঠল মাত্র ১৩ রান, পড়ল পাঁচ উইকেট। ইনিংসের ছন্দটাই গেল কেটে। ১৮ ওভারের শেষে স্কোর ছিল ১৬১-৪। ক্রিজে দুই সেট ব্যাটার— রিঙ্কু সিং ও জিতেশ শর্মা। পঞ্চম উইকেটের জুটিতে দু’জনে ততক্ষণে পঞ্চাশ রান যোগ করে ফেলেছেন। পাঁচে নামা রিঙ্কু কঠিন পরিস্থিতিতে নেমে দলকে টানার পাশাপাশি শট নিচ্ছেন। আর জীবনের চতুর্থ টি-২০ আন্তর্জাতিকে নামা জিতেশ হেলায় ছক্কা হাঁকাচ্ছেন। নেটদুনিয়ায় বলাবলি হচ্ছে, রোহিতের পরে ‘শর্মা’ পদবির আরও এক মারকুটে ব্যাটারের খোঁজ পেয়েছে ভারত। এমন সময়েই দুই বাঁহাতি পেসার বেন ডোয়ারশুইস ও জেসন বেহরেনডর্ফ আসরে নামলেন। ১৯তম ওভারে জিতেশ (১৯ বলে ৩৫) ও অক্ষর প্যাটেলকে (০) ফেরালেন ডোয়ারশুইস। পরের ওভারে হাফ-সেঞ্চুরির দোরগোড়া থেকে ফিরলেন রিঙ্কু (২৯ বলে ৪৬)। দু’বল পরে আউট দীপক চাহার (০)। উভয়েই বেহরেনডর্ফের শিকার। আর শেষ বলে রান আউট রবি বিষ্ণোই (৪)। ফলে স্লগ ওভারে ধুমধাড়াক্কাটাই হল না। 
তার আগে ওপেনিংয়ে উঠেছিল ৫০ রান। যশস্বী জয়সওয়াল (২৮ বলে ৩৭) ঝড় তুলেছিলেন। অন্যপ্রান্তে ঋতুরাজ গায়কোয়াড় গুয়াহাটির শতরানের ইনিংসের মেজাজেই শুরুতে ছিলেন সাবধানী। তবে তিলক ভার্মার জায়গায় দলে আসা শ্রেয়স আয়ার (৮) ও অধিনায়ক সূর্যকুমার যাদব (১) দ্রুত ফেরায় চাপে পড়ে যায় ভারত। ৬৩ রানে তিন উইকেট পড়ার পর ঋতুরাজ-রিঙ্কুর জুটি জোগায় ভরসা। চতুর্থ উইকেটে ওঠে ৪৮। ঋতু ফিরতে ক্রিজে আসা জিতেশ আবার বড় শট নিচ্ছিলেন। রিঙ্কুকেও দেখাচ্ছিল ছন্দে। কিন্তু শেষ দুই ওভারেই রানের গতি স্তব্ধ হয়ে যায়। 
জেতার জন্য ১৭৫ রানের লক্ষ্যে শুরুটা ঝড়ের গতিতে করেছিল অস্ট্রেলিয়া। ট্রাভিস হেডই চালাচ্ছিলেন। দীপক চাহারের দ্বিতীয় ওভারে তিনি নেন ২২ রান। সঙ্গে সঙ্গে বিষ্ণোইকে আক্রমণে আনেন সূর্য। প্রথম বলেই বোল্ড জশ ফিলিপ (৮)। পরের ওভারে অক্ষর ফেরালেন বিপজ্জনক ট্রাভিসকে (৩১)। অ্যারন হার্ডিও (৮) এই বাঁহাতি স্পিনারের শিকার। ৫২ রানে তিন উইকেট পড়ার পর অস্ট্রেলিয়াকে টানছিলেন বেন ম্যাকডারমট (১৯) ও ডেভিড (১৯)। তবে ক্রেগ ম্যাকডারমটের পুত্রকে বোল্ড করলেন সেই অক্ষরই। এরপর নিয়মিত উইকেট পড়ায় লক্ষ্য থেকে দূরে সরল অজিরা। 
সংক্ষিপ্ত স্কোর: ভারত ১৭৪-৯ (রিঙ্কু ৪৬, ডোয়ারশুইস ৩-৪০)। অস্ট্রেলিয়া  ১৫৪-৭ (ওয়েড অপরাজিত ৩৬, অক্ষর ৩-১৬)।

 ২০ রানে জয়ী ভারত। 

2nd     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ