বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

টেস্ট দলে ব্রাত্য রাহানে-পূজারা

নয়াদিল্লি: দক্ষিণ আফ্রিকা সফরে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে ভারত। তালিকায় রয়েছে তিনটি করে  টি-২০ এবং ওয়ান ডে। টেস্টের সংখ্যা দু’টি। ১০ ডিসেম্বর ডারবানে কুড়ি-কুড়ি লড়াই দিয়ে শুরু হবে ভারতীয় দলের দক্ষিণ আফ্রিকা সফর। শেষ হবে কেপ টাউন টেস্ট দিয়ে।  এই সফরের জন্য তিন ফরম্যাটের দল ঘোষিত হল বৃহস্পতিবার। 
দিল্লির একটি পাঁচতারা হোটেলে বৈঠকে বসেছিলেন জাতীয় নির্বাচকরা। ছিলেন বোর্ডের শীর্ষ কর্তারা। ঘরের মাঠে বিশ্বকাপ জিততে না পারা নিয়ে মিটিংয়ের শুরুতে আলোচনা হয়। টানা দশ ম্যাচ জিতে ফাইনালে ওঠায় বাহবা জানানো হয় রোহিত বাহিনীকে। বোর্ড কর্তারা চেয়েছিলেন, রাহুল দ্রাবিড়ের কোচিংয়ে এবং রোহিতের নেতৃত্বেই আসন্ন টি-২০ বিশ্বকাপে ঝাঁপাক টিম ইন্ডিয়া। তাই দক্ষিণ আফ্রিকা সফরে টি-২০ সিরিজেও রোহিতকে নেতৃত্ব দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু তিনি রাজি হননি। বিরাট কোহলির পথে হেঁটে প্রোটিয়া বাহিনীর বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজ থেকে নিজেকে সরিয়ে রাখলেন হিটম্যান। এই ঘটনা তাঁদের আন্তর্জাতিক টি-২০ কেরিয়ার নিয়েও প্রশ্ন তুলে দিল। কারণ, গত টি-২০ বিশ্বকাপের ব্যর্থতার পর রোহিত ও কোহলি আর দেশের জার্সিতে সংক্ষিপ্ততম ফরম্যাটে অংশ নেননি।
চোটের কারণে এই সফরে নেই হার্দিক পান্ডিয়া। তাঁর জায়গায় টি-২০ সিরিজে অধিনায়কত্ব করবেন সূর্যকুমার যাদব। আর ওয়ান ডে ফরম্যাটে ক্যাপ্টেন করা হয়েছে লোকেশ রাহুলকে। কিন্তু তাঁকে আবার টি-২০ স্কোয়াডে রাখা হয়নি। ঠিক একইভাবে ওয়ান ডে দলে ঠাঁই পাননি সূর্য। নির্বাচকদের এই সিদ্ধান্তে অনেকেই বিস্মিত। 
টেস্ট স্কোয়াডেও রয়েছে চমক। ব্রাত্য চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে। অনেকেরই মনে হচ্ছে, দুই ক্রিকেটারের টেস্ট কেরিয়ারে যবনিকা পড়া শুধু সময়ের অপেক্ষা। কারণ, শ্রেয়স আয়ার, ঋতুরাজ গায়কোয়াড়, ঈষান কিষান, যশস্বী জয়সওয়ালের মতো তরুণ ক্রিকেটারদের সুযোগ দেওয়া হয়েছে লাল বলের ক্রিকেটে। বিশ্বকাপ দল থেকে বাদ পড়ার পর সোশ্যাল মিডিয়ায় ইঙ্গিতপূর্ণ পোস্ট করেছিলেন যুজবেন্দ্র চাহাল। তবুও তাঁকে রাখা হয়েছে ওয়ান ডে দলে। ফিটনেস টেস্টে পাস করলে দক্ষিণ আফ্রিকায় যাবেন সামি। দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ঘোষিত হয়েছে ভারতীয় ‘এ’ দলও।

টেস্ট স্কোয়াড 
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়স আয়ার, ঋতুরাজ গায়কোয়াড়, ঈশান কিষান, লোকেশ রাহুল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, মহম্মদ সামি, যশপ্রীত বুমরাহ 
(সহ-অধিনায়ক) ও প্রসিদ্ধ কৃষ্ণা।

ওয়ান ডে স্কোয়াড
ঋতুরাজ গায়কোয়াড়, সাই সুদর্শন, তিলক ভার্মা, রজত পাতিদার, রিঙ্কু সিং, শ্রেয়স আয়ার, লোকেশ রাহুল (অধিনায়ক), সঞ্জু স্যামসন, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মুকেশ কুমার, আভেশ খান, অর্শদীপ সিং ও দীপক চাহার।

টি-২০ স্কোয়াড 
যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, ঋতুরাজ গায়কোয়াড়, তিলক ভার্মা, সূর্যকুমার যাদব (অধিনায়ক), রিঙ্কু সিং, শ্রেয়স আয়ার, ঈশান কিষান, জীতেশ শর্মা, রবীন্দ্র জাদেজা 
(সহ-অধিনায়ক), ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, কুলদীপ যাদব, অর্শদীপ সিং, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার ও দীপক চাহার।

1st     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ