খেলা

দুরন্ত গোলে ফ্রান্সের
জয়ের নায়ক পাভার্ড

আয়ারল্যান্ড- ০       :                   ফ্রান্স- ১
সুইডেন- ৫              :    আজারবাইজান- ০
পোল্যান্ড- ১          :        আলবেনিয়া- ০
নেদারল্যান্ডস- ৩    :            জিব্রাল্টার- ০

ডাবলিন: ২০২৪ ইউরোর বাছাই পর্বের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের কঠিন চ্যালেঞ্জ কোনওক্রমে পেরল ফ্রান্স। সোমবার ডাবলিনে আয়োজিত খেলায় কোচ দিদিয়ের দেশঁর মুখে হাসি ফোটান বেঞ্জামিন পাভার্ড। দ্বিতীয়ার্ধের শুরুতে তাঁর চোখ ধাঁধানো লক্ষ্যভেদই ম্যাচে পার্থক্য গড়ে দেয় (১-০)। প্রথমার্ধে এমবাপে-গ্রিজম্যানদের কার্যত বোতলবন্দি করে রাখেন আইরিশ ডিফেন্ডাররা। এই জয়ের সুবাদে ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে বাছাই পর্বের গ্রুপ ‘বি’র শীর্ষে ফ্রান্স।
নেদারল্যান্ডসকে উড়িয়ে ইউরোর বাছাই পর্বের শুরুটা দারুণ হয়েছিল ফ্রান্সের। জোড়া গোলে ভরসা জুগিয়েছিলেন অধিনায়ক এমবাপে। দ্বিতীয় ম্যাচেও সেই ছন্দ ধরে রাখাই লক্ষ্য ছিল কোচ দেশঁর। দীর্ঘদিন বাদে বেঞ্জামিন পাভার্ডকে শুরু থেকে দলে রাখেন ফরাসি কোচ। উল্লেখ্য, ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপ খেতাব জয়ে অন্যতম ভূমিকা ছিল এই রাইট উইং-ব্যাকের। আর্জেন্তিনার বিপক্ষে তাঁর অনবদ্য গোল আজও ফুটবল অনুরাগীদের স্মৃতিতে তাজা। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের প্রথমার্ধে প্রতিপক্ষের উপর চাপ বজায় রেখেও সেভাবে কোনও সুযোগ তৈরি করতে ব্যর্থ ফরাসি অ্যাটাকাররা। জোনাল মার্কিংয়ে এমবাপের যাবতীয় আক্রমণ ভোঁতা করে দেয় আয়ারল্যান্ড। অবশেষে দ্বিতীয়ার্ধে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় ফ্রান্স। আইরিশ বক্সের বাইরে প্রতিপক্ষ ডিফেন্ডারের থেকে বল কেড়ে ডানপায়ের দুরন্ত শটে জাল কাঁপান পাভার্ড (১-০)। পিছিয়ে পড়ে পাল্টা আক্রমণে ওঠে আয়ারল্যান্ড। এই পর্বে দু’টি নিশ্চিত পতন আটকান ফরাসি গোলরক্ষক মাইক মিয়াগনান। স্কোরশিটে নাম তুলতে পেরে খুশি পাভার্ড। তিনি বলেন, ‘কাতার বিশ্বকাপে নিয়মিত সুযোগ না পেয়ে খারাপ লেগেছিল। তবে সেসব এখন অতীত। দলের জয়ে অবদান রাখতে পেরে খুশি।’ 
এদিকে, বাছাই পর্বে জয়ে ফিরল নেদারল্যান্ডস। ঘরের মাঠে জিব্রাল্টারকে ৩-০ গোলে হারাল ডাচ-ব্রিগেড। ম্যাচে জোড়া গোলে নায়ক নাথান একে। এছাড়া স্কোরশিটে নাম তোলেন মেম্ফিস ডিপে। ফ্রান্সের বিরুদ্ধে প্রথম ম্যাচে অসহায় আত্মসমর্পণ করেছিল রোনাল্ড কোম্যানের দল। তবে সোমবার অনেক বেশি পরিকল্পিত ফুটবল মেলে ধরেন ডাচরা। ম্যাচ শেষে ছেলেদের প্রশংসা শোনা গেল কোচ কোম্যানের গলাতে।
সোমবার বড় জয় পেয়েছে সুইডেন। ঘরের মাঠে আজারবাইজানকে পাঁচ গোলের মালা পরাল তারা। গোল পেয়েছেন যথাক্রমে এমিল ফোর্সবার্গ, ভিক্টর গায়োকেরেস, জেসপের কার্লসন ও অ্যান্টনি এলাগ্না। ম্যাচের অপর গোলটি আত্মঘাতী। একইদিনে পোল্যান্ড ১-০ গোলে আলবানিয়াকে হারিয়েছে। জয়সূচক গোল কার্ল সুইডেস্কির।
16Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা