বিদেশ

পর্যটকদের জন্য বিপজ্জনক করাচি: সমীক্ষা

ফের একবার আন্তর্জাতিক মঞ্চে বেকায়দায় পাকিস্তান। বর্তমানে এমনিতেই চরম আর্থিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে প্রতিবেশী দেশ। বৈদেশিক মুদ্রার ভাণ্ডারও তলানিতে গিয়ে ঠেকেছে। এমন পরিস্থিতিতে ইসলামাবাদ চাইছে বিদেশি পর্যটকেরা পাকিস্তানে আসুক, যাতে দেশের বৈদেশিক মুদ্রার ভাণ্ডার বাড়ে। কিন্তু, একটি আন্তর্জাতিক রিপোর্ট ঘিরে প্রবল অস্বস্তিতে প্রতিবেশী দেশ।
সাম্প্রতিক একটি রিপোর্টে দাবি করা হয়েছে, পাকিস্তানের করাচি বিশ্বের বিপজ্জনক শহরের নিরিখে দ্বিতীয় স্থানে অবস্থান করছে। ঝুঁকিপূর্ণ শহরের বিচারে ১০০-তে ৯৩.১২ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে করাচি। ফোর্বসের তরফে একটি রিপোর্টে এই দাবি করা হয়েছে। তালিকায় সর্বোচ্চ স্থানে অবস্থান করছে ভেনেজুয়েলার কারাকাস। বিপজ্জনক শহর হিসেবে কারাকাসের স্কোর রয়েছে ১০০-তে একেবারে ১০০! অন্যদিকে, এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে, মায়ানমারের ইয়াঙ্গন। এই শহরের স্কোর রয়েছে ১০০-তে ৯১.৬৭।
ব্যক্তিগত নিরাপত্তার ঝুঁকি, অপরাধ প্রবণতা, হুমকি, প্রাকৃতিক দুর্যোগ এবং অর্থনৈতিক দুর্বলতার মতো ক্ষেত্রের ঝুঁকির নিরিখেই শহরগুলোকে বিপজ্জনক তালিকায় রাখা হয়েছে।
উল্লেখ্য এর আগেও, অবসবাসযোগ্য শহর হিসেব নাম লিখিয়েছিল করাচি। ২০১৭ সালে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের তরফে করাচিকে বিশ্বের সবচেয়ে কম নিরাপদ শহরের তালিকায় স্থান দেওয়া হয়েছিল।
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা