Bartaman Patrika
অমৃতকথা
 

মানুষ

যখনই একজন মানুষের সঙ্গে দেখা হয়, তাকে কেবল একজন মানুষ বলেই মনে করি। কিন্তু তাঁর সম্বন্ধে কোন স্পষ্ট ধারণা হয় না। তাকে কি মনে হয়? দেহ? না মন? না আত্মা? না। আমাদের ধারণা হচ্ছে— তিনটি বস্তুর সংমিশ্রিত পিন্ড বিশেষ। আমাদের প্রয়োজন তাকে আত্মারূপে দেখা। কিন্তু এটি সহজ কর্ম নয়। যুগ যুগ ধরে কতগুলি ধারণাযুক্ত করে একজন মানুষরূপে অনুভব করতে অভ্যস্ত হয়েছি। আমাদের বিবেচনায় তার একটি আকৃতি আছে, একটি মন আছে যেটা ভাল বা মন্দ, প্রীতি বা অপ্রীতিকর হতে পারে, আর তার পশ্চাতে রয়েছে একটি অনির্ণেয় বস্তু।  মানুষ সম্পর্কীয় আমাদের ধারণা বিশ্লেষণ করলে বুঝতে পারব, সেই অনির্ণেয় বস্তুটিই আমাদের প্রকৃত সত্তা। আকৃতি ও মনের বৃত্তি সবই যেন বাইরের আবরণ। আর এই বহিরাবরণই আমাদের বুদ্ধিতে প্রাধান্যলাভ করে। তারপর আছে নাম। মনে কর, তোমার বন্ধু হরির সঙ্গে দেখা হল। এই নামের সঙ্গে তার শরীর, মন ও আত্মা জড়িত যার সমষ্টিকে তুমি মানুষহরি বল। এখন বিশ্লেষণ  কর। যখন দেখা হয়, হরিকে কি তুমি শুধু শরীর মাত্র জ্ঞান কর? নিশ্চয় বলবে— না। তাই যদি হল, তবে হরি সম্বন্ধীয় ধারণাকে শুধু একটি বিশেষ শরীরের সঙ্গে যুক্ত কর কেন? তোমারই ভাল জানা আছে যে এটা জড়, একসময় ছোট ছিল, এখন বড় হয়েছে এবং ক্রমাগত পরিবর্তিত হচ্ছে। তাছাড়া এটি খুবই সীমিত। কিন্তু তুমি তো হরিকে সীমাবদ্ধ মনে কর না। বরং তোমার মতে সে একটি আত্মা, মূলতঃ অসীম, শাশ্বত, আনন্দময়, চৈতন্যস্বরূপ। এই দুই বিপরীত প্রান্তবর্তী— শরীর ও আত্মাকে একীভূত করা কি সম্ভব? যখনই হরির সঙ্গে দেখা হয়, তখন তার শরীর সম্বন্ধীয় ধারণাটি মন থেকে বার করে দাও। যদি চাও, প্রথমে তাকে একটি মন বলে ভাবতে শেখ। যখন তার সঙ্গে কথা বল, বা ব্যবহার কর, মনে মনে অনুভব করতে চেষ্টা কর যে, তুমি একটি মনের সঙ্গে ব্যবহার করছ, দেহের সঙ্গে নয়— বর্তমানে প্রকৃতপক্ষে যেরূপ করছ। কিন্তু এটি আরম্ভ মাত্র। মনও তো বাইরের ব্যাপার। লক্ষ্য কর, বাইরের পরিবেশ হরির মনকে কিরূপ পরিবর্তিত করেছে। শৈশব হতে যৌবন পর্যন্ত মন কত পরিবর্তিত হয়েছে এবং প্রতি মুহূর্তে এটি কিভাবে পরিবর্তিত হচ্ছে। মনের অনন্ত ভাব। এরমধ্যে কোনটি হরি? অবশ্য তুমি বলতে পার, বিভিন্ন মানসিক ভাবের মধ্যে যেগুলি অধিক স্থায়ী, সেগুলি তার ব্যক্তিত্ব গঠনে দায়ী। কিন্তু তুমি কি কখনও ভেবে দেখেছ যে অধিক স্থায়ী ভাবগুলি প্রকৃতপক্ষে স্থায়ী নয়? আমরা হিন্দুরা জন্মান্তরে বিশ্বাসী। আমরা জানি ব্যক্তিত্ব বদলায়। তাই হরির ব্যক্তিত্ব শাশ্বত নয়। তাই যদি হল, তবে হরিকে কতগুলি মানসিক গুণসম্পন্ন ব্যক্তি বলে মনে কর কেন? তাকে মনের সঙ্গে যুক্ত কর কেন? এর পারে যাও। এখন তাকে কিভাবে দেখ? সমস্ত সীমা ও গুণের পারে সে কি? সে আত্মা; স্বয়ং ভগবান। যাকে তুমি এতদিন ব্যক্তি বলে জেনেছিলে, প্রকৃতপক্ষে সে স্বয়ং ভগবান, অনন্ত, শাশ্বত, সচ্চিদানন্দ ব্রহ্ম।
স্বামী অশোকানন্দের ‘দেবত্বের সন্ধানে’ থেকে
02nd  November, 2021
ঈশ্বর

সেবক: কষ্ট করে ত্যাগ করা ভাল, না ভোগ করে মিটিয়ে নেওয়া ভাল?
মহারাজ: যদি কেউ evolution-এর শেষ stage-এ পৌঁছে থাকে, তাহলে তার ঈশ্বর বই আর কিছু ভাল লাগবে না। কিন্তু তা না হলে মন্দির করা, building করা, hostel করা, পরোপকার, জগৎ উদ্ধার করতে করতে প্রাণ যাবে
বিশদ

গোপাল

কলৌ জাগর্ত্তি গোপালঃ। কলিতে গোপাল জাগ্রত। কোন্‌ সুদূর দ্বাপর যুগে এসেছিলেন ভগবান্‌ নন্দদুলাল ব্রজের গোপাল রূপে। স্থূল দেহে ধূলার ব্রজে লীলা ক’রে গেলেন সেই হারিয়ে যাওয়া শত শত বৎসর আগে। অথচ শাস্ত্র বলছেন—এই কলিতে তিনি বিশেষ ভাবে জাগ্রত। বিশদ

05th  December, 2021
মুক্তি

খুব কম লোকই এই ভগবৎ-রাজ্যে প্রবেশ করে, কারণ সেজন্য আপ্রাণ চেষ্টা করে খুব কম লোক। তাই গীতায় বলা হয়েছে: “কে আর পূর্ণ মুক্তি চায়?
বিশদ

03rd  December, 2021
বিশ্বাস

‘বিশ্বাস’ কথাটি লইয়া অনেক সময় মারামারি হইয়া থাকে। ‘বিশ্বাস ব্যতীত মুক্তি হয় না’, ‘বিশ্বাসো ধর্মমূলং হি’, ‘বিশ্বাসে মিলিবে বস্তু তর্কে বহুদূর’, ইত্যাকার অনেক কথা শুনিতে পাওয়া যায়। আমার বোধ হয়, ‘বিশ্বাস’ শব্দটির ঠিক পরিষ্কার ধারণা খুব কম লোকেরই আছে। বিশদ

29th  November, 2021
ঈশ্বর

বিশ্ব-বিধাতা ভগবান্‌ না দিলে মানুষের দানে লোকের অভাব কখনই মিটেনা। এই সব দুঃখ কষ্ট রোগ শোকের মধ্যেও প্রভুর লীলা দেখ্‌বার চেষ্টা কর। তিনি পরম কল্যাণময়। আমরা মাটির খেলনা নিয়ে ভুলে আছি! কামিনী-কাঞ্চন, মান-ইজ্জত পেয়ে সব বিস্মরণ! তাই কৃপা-নিধান দয়া করে মহামারী, দুর্ভিক্ষ, মহাযুদ্ধ আমাদের মধ্যে “বহুজন হিতায়” আনেন।
বিশদ

22nd  November, 2021
মনঃসংযোগ

বহির্জগতের অথবা অন্তর্জগতের যাবতীয় জ্ঞানই আমরা একটি মাত্র উপায়ে লাভ করি—উহা মনঃসংযোগ। কোন বৈজ্ঞানিক তথ্যই জানা সম্ভবপর হয় না, যদি সেই বিষয়ে আমরা মন একাগ্র করিতে না পারি। বিশদ

15th  November, 2021
অবতার

মিলারেপার অমিত যোগশক্তি, অসীম করুণা, অলৌকিক জীবন যে কেবল নিষ্ঠা ও প্রচেষ্টার ফল, একথা শিষ্যেরা নিঃসংশয়ে মেনে নিতে পারতেন না, কারণ তাঁদের মনে এই ধারণাই বদ্ধমূল হয়ে গিয়েছিল যে এই লোকোত্তর পুরুষের দেবদুর্লভ জীবন কখনোই একটি জীবনের তপস্যার ফলে সম্ভব হয় নি। বিশদ

11th  November, 2021
আচার্য্য

বাহ্যিক স্নেহ-প্রেম-ভালবাসা ও আদর-আপ্যায়ন তাহাদের জন্যই প্রয়োজন অধিক। কিন্তু, যাঁরা উচ্চকোটী সাধক, আচার্য্যদেব তাঁহাদিগকে করুণা করেন ভাল খাওয়াইয়া ভাল পরাইয়া নয়; পরন্তু অন্যভাবে। এক্ষেত্রেও তাহাই হইল। সন্ন্যাসী ভ্রাতৃগণ যখন আচার্য্যদেবের অন্তরঙ্গ ভক্ত সন্তানটিকে পুনঃ পুনঃ অনুরোধ করিতেছিলেন, তখন আচার্য্যদেব কোনও সমর্থন তো জানাইলেন না, অধিকন্তু কিয়ৎক্ষণ পরে গম্ভীর ভাবে বলিলেন—“দুই একদিন না খাইলে কি হয়? বিশদ

10th  November, 2021
নির্ভরতা

“আসল কথা হচ্ছে নির্ভরতা। নির্ভর করলে আর কিছুই করতে হয় না; তোমাদের মধ্যে যদি কারো কিছু হয়ে থাকে, তবে তা সাধনায় নয়, আমার উপর নির্ভর ক’রে, আমায় ভালবেসে। বিশদ

08th  November, 2021
শিক্ষা ও তার উদ্দেশ্য

স্বামী বিবেকানন্দ শিক্ষার মূলতত্ত্ব সম্বন্ধে বলেছেন, সমস্ত জ্ঞান ও সমস্ত শক্তি অন্তর্নিহিত রয়েছে, বাইরে নয়। যা’কে আমরা প্রকৃতি বলি, তা একখানি প্রতিচ্ছবির আরশি। আমরা যাকে শক্তি প্রকৃতির রহস্য এবং বল বলি, সমস্তই অন্তর্নিহিত।
বিশদ

07th  November, 2021
নির্ভরতা

“আসল কথা হচ্ছে নির্ভরতা। নির্ভর করলে আর কিছুই করতে হয় না; তোমাদের মধ্যে যদি কারো কিছু হয়ে থাকে, তবে তা সাধনায় নয়, আমার উপর নির্ভর ক’রে, আমায় ভালবেসে। নির্ভরতার—ভালবাসারও আবার ভাবভেদে তারতম্য রয়েছে। একজন সাধু ছিলেন, শিশুকাল হতে তিনি গুরুর আশ্রমেই লালিত-পালিত, স্ত্রীলোকের দর্শন লাভ তাঁর আর ঘটে ওঠেনি। বিশদ

06th  November, 2021
জগজ্জননী কালীমাতার তত্ত্ব

কালী মহাকালের শক্তি মূর্তি। যাহা কিছু কালে ছিল, আছে এবং থাকিবে—সকলই মহাকালীতে বিরাজমান। অনন্ত অতীত, অনন্ত ভবিষ্যৎ একটি নিত্য মূর্তির মধ্যে শাশ্বতভাবে বিরাজিত। বিশদ

05th  November, 2021
মা দুর্গা দেবী

বেদ আমাদের আদি ধর্মগ্রন্থ। বেদের মূল কথা—ঈশ্বর এক ও অদ্বিতীয়। বেদের ঋষিরা উপলব্ধি করিয়াছিলেন—ঈশ্বর নিরাকার, সর্বব্যাপী ও সর্বশক্তিমান্। প্রকৃতির মধ্যে তাঁহারা পাইয়াছিলেন ঈশ্বরের নানা শক্তির পরিচয়। সেই সকল শক্তিই হইলেন বেদের দেবতা। বিশদ

04th  November, 2021
বৈকালিক নিবেদন

একদিন অপরাহ্নে শ্রীশ্রীঠাকুরকে বৈকালিক নিবেদন করতে গিয়ে দেখা গেল ভাঁড়ার শূন্য। মঠের আর্থিক অবস্থা সেযুগে নুন আনতে পান্তা ফুরনোর মতো। কোষাগার সেদিন রিক্ত। সাধারণত প্রতিদিন বেলা ঠিক চারটায় বৈকালিক নিবেদন করা হতো। এই তথ্য যখন গোচরে এলো তখন ঘড়িতে বিকাল তিনটা। বিশদ

01st  November, 2021
শ্রীরামকৃষ্ণের শক্তি সাধনার নবমাত্রা

সাধারণের সামর্থ্য সীমার গন্ডি পেরিয়ে যাঁরা অসাধারণ বলয়ে প্রবেশাধিকার লাভ করেন এবং যাঁদের শক্তি সামর্থ্যের নূতন দিক-সীমা স্থাপন করে নিজেদের চিহ্নিত করে স্বমহিমায় সুদীর্ঘকাল মানব সমাজে ভাস্বর হয়ে থাকেন, এমন মহাপুরুষ ভারতীয় আধ্যাত্মিক সাধন সাম্রাজ্যে একাধিক। বিশদ

31st  October, 2021
দৈবীসত্তার

ইদানীংকালে পাশ্চাত্যের প্রাচ্যবিদ পণ্ডিতগণ ভারতবর্ষকে বিশেষ শ্রদ্ধার আসনে স্থাপন করেছেন। দৈবক্রমে অতি প্রাচীনকাল থেকেই আধ্যাত্মিক সংস্কৃতিকে বিশ্বের দরবারে তুলে ধরার মহান দায়িত্ব ভারতবর্ষের ওপর অর্পিত হয়েছে। ঐতিহাসিক পরিপ্রেক্ষিতে স্মরণাতীত কাল থেকেই প্রবল প্রাণশক্তিতে পরিপূর্ণ হয়ে ভারতীয় সভ্যতা বর্তমান অবস্থায় এসে উপনীত হয়েছে। বিশদ

30th  October, 2021
একনজরে
ফুটফুটে এক শিশুকে ধর্ষণ ও খুনের অভিযোগে ফের উত্তাল হল ভোটমুখী উত্তরপ্রদেশ। ঘটনাটি হাপুর শহরের। মাত্র ছ’বছরের এক শিশুকন্যার উপর যৌন নির্যাতন চালানোর পর তাকে ...

কোচবিহার জেলায় শাসকদল তৃণমূল কংগ্রেসের গোষ্ঠীকোন্দল থামার কোনও লক্ষণ নেই। বরং দলের জেলা সভাপতি গিরীন্দ্রনাথ বর্মনের সঙ্গে সিতাইয়ের বিধায়ক জগদীশচন্দ্র বসুনিয়ার বিরোধ চরম আকার নিয়েছে। ...

পুড়িয়ে মারার আগে শ্রীলঙ্কার নাগরিকের শরীরের প্রায় সব হাড়ই পিটিয়ে গুঁড়িয়ে দিয়েছিল উন্মত্ত জনতা। তাদের নৃশংসতা এখানেই থেমে থাকেনি। তাঁকে জ্বালিয়েও দেওয়া হয়। ...

রবিবার আইএসএলের ম্যাচে কেরল ব্লাস্টার্স  ২-১ গোলে হারাল ওড়িশা এফসিকে। এবার প্রতিযোগিতায় প্রথম জয় পেল কেরলের ফ্র্যাঞ্চাইজি দলটি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় অগ্রগতি ও শুভত্ব বৃদ্ধি। ব্যয়ের চাপ থাকায় সঞ্চয়ে বাধা থাকবে। গলা ও বাতের সমস্যায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস
২০১৬ - তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৯ টাকা ৭৬.১১ টাকা
পাউন্ড ৯৭.৮৬ টাকা ১০১.৩০ টাকা
ইউরো ৮৩.৬১ টাকা ৮৩.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  December, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১, ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  December, 2021

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১। তৃতীয়া ৫১/৩ রাত্রি ২/৩২। পূর্বাষাঢ়া নক্ষত্র ৫০/৩০ রাত্রি ২/১৯।  সূর্যোদয় ৬/৭/১২, সূর্যাস্ত ৪/৪৭/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে পুনঃ ৮/৫৭ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/০ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে। বারবেলা ৭/২৭ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২৭ মধ্যে। 
১৯ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১।  দ্বিতীয়া দিবা ৯/২। মূলা নক্ষত্র দিবা ৮/৩২। সূর্যোদয় ৬/৯, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে। কালবেলা ৭/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে।  
১ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গত ২৪ ঘণ্টায় রাজ্যজুড়ে কমল দৈনিক সংক্রমণ
গতকালের তুলনায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ...বিশদ

09:04:21 PM

গল্ফগ্রিনে চুরির ঘটনায় গ্রেপ্তার অভিযুক্ত, উদ্ধার খোয়া যাওয়া সামগ্রী

04:34:00 PM

রেলের পরীক্ষার ফলপ্রকাশ কবে, জানুন
রেলের পরীক্ষার ফল প্রকাশের দিন নিয়ে দীর্ঘদিন ধরেই অপেক্ষায় রয়েছেন ...বিশদ

04:21:03 PM

৯৪৯ পয়েন্ট পড়ল সেনসেক্স

04:06:34 PM

৫২৫ পয়েন্ট পড়ল সেনসেক্স

02:01:53 PM

সারের কালোবাজারি বন্ধের দাবিতে মাথাভাঙার একাধিক জায়গায় পথ অবরোধ

01:27:47 PM