Bartaman Patrika
 

বাংলা থিয়েটার
এখন কাগুজে বাঘ

 আজকের বাংলা থিয়েটারে ব্যস্ততম অভিনেতার নাম প্রসেনজিৎ বর্ধন। তাঁর সঙ্গে কথোপকথনে শুভঙ্কর গুহ।

 কেমন আছেন?
 ভালো, ভালোই আছি। কাজের মধ্যেই আছি।
 আপনাকে বলা হচ্ছে এই মুহূর্তে বাংলা থিয়েটারে ব্যস্ততম অভিনেতা। কেমন লাগছে?
 না... না... সেরকম কোনও ব্যাপার নয়। লোকে বলছে ব্যস্ত, তবে আমার ঠিক সেরকম মনে হয় না। আমার থেকেও ব্যস্ত শিল্পী বাংলা থিয়েটারে অনেকে আছেন। এই যেমন ধরুন যাঁরা নাটকে মিউজিকের কাজ করেন বা যাঁরা মঞ্চ নিয়ে কাজ করছেন তাঁরাও শিল্পী। আমি তাঁদের শিডিউল দেখেছি। তাঁরা আমাদের থেকেও অনেক বেশি ব্যস্ত।
 এই মুহূর্তে ক’টা নাটকে কাজ করছেন?
 হা... হা... হা... সেরকমভাবে গুণে দেখিনি। তবে হ্যাঁ, নিয়মিত শো করে এরকম প্রায় সতেরোটা নাটকে অভিনয় করছি। আর অনিয়মিত মানে চার-পাঁচ মাস পরে পরে শো করে এরকম দলের সংখ্যা প্রায় এগারো-বারো। আর অভিনয়ের পাশাপাশি নির্দেশনার কাজ এবং কোরিওগ্রাফির কাজকে যদি ধরি তাহলে সংখ্যাটা নিঃসন্দেহে চল্লিশের ওপরে।
 আগামী ছয় মাসের মধ্যে কী কী নাটক আসছে?
 (একটু ভেবে) খুব উল্লেখযোগ্য কাজের মধ্যে ধরুন ধানসিড়ি নাটকের দলের হয়ে ‘সারমেয় সংবাদ’ করছি কণিকা মজুমদারের নির্দেশনায়। হাতিবাগান সংঘারামের হয়ে ‘পঞ্চু লাহা’ করছি অনির্বাণ ভট্টাচার্যের নির্দেশনায়, আমার আর সুজিতকুমার রায়ের যৌথ নির্দেশনায় একটি নাটক আসছে ‘দ্য কাইট রানার’। অন্য থিয়েটারের ব্যানারে ‘টোপি’ বলে একটি নাটক করছি অরিন্দম মুখোপাধ্যায়ের পরিচালনায়। এছাড়া আরও বেশ কয়েকটি নাটক আস্তে আস্তে তৈরি হচ্ছে। যেগুলো আগামী বছরের গোড়ার দিকে আসবে।
 আজকের প্রসেনজিৎ হয়ে ওঠার পিছনে কি ‘মুম্বাই নাইটস’ নাটকটির অবদান অনেকখানি?
 না আমার ঠিক তা মনে হয় না। দেখুন আমি একটা নাটক করতাম ‘জাল’ বলে, যেটি প্রথমে কল্যাণী নাট্যচর্চা কেন্দ্রের ব্যানারে হতো। যেটা পরবর্তীকালে গৌতম হালদারের নির্দেশনা ন’য়ে নাটুয়ার ব্যানারে হতো। ওই নাটকটি আমাকে একটা অন্যরকম পরিচিতি দিয়েছিল। তারপর মিনার্ভা রেপাটারির ‘দেবী সর্পমস্তা’ নাটকটি বেশ প্রশংসিত হয় এবং অবশ্য করেই আমার চরিত্রটি। তারপর ‘মুম্বাই নাইটস’। এই নাটকটি বাণিজ্যিকভাবে সফল একটি নাটক। তাই প্রচুর মানুষ দেখে ফেললেন।
 আপনার অভিনয়ের জগতে প্রবেশ কীভাবে?
 সে এক লম্বা কাহিনী। অবশ্যই খুব পরিকল্পিতভাবে এ জগতে আসিনি। আমি ছোটবেলায় বেহালার একটা কোচিং সেন্টারে পড়তাম। পড়াশোনায় বেশ ভালো ছিলাম। খেলাধুলো, অভিনয়ও ভালো লাগত। তো একবার কোচিং সেন্টার থেকে নাটক করা হচ্ছে। সেই নাটকে শেষ মুহূর্তে একটি চরিত্রের অভিনেতা অনুপস্থিত হয়ে পড়ে। তখন স্যার আমাকে বললেন সেই চরিত্রটা করে দিতে। কারণ আমি তাড়াতাড়ি মুখস্থ করতে পারব। তো করলাম সেই নাটক। যিনি আমাদের পরিচালনার কাজ দেখছিলেন সেই দাদা আমার অভিনয় দেখে প্রস্তাব দিলেন তাঁদের সঙ্গে স্ট্রিট ড্রামা করার। সেগুলো ছিল আসলে অ্যাওয়ারনেস ক্যাম্পেন জাতীয়। বললেন, করলে টাকা পাওয়া যাবে। সেই সময়ে আমাদের পরিবারের অর্থনৈতিক হাল যা ছিল তাতে ‘টাকা পাওয়া যাবে’ এই প্রস্তাবটা আমাকে নাড়িয়ে দিয়েছিল। ব্যস! যুক্ত হয়ে গেলাম স্ট্রিট থিয়েটারে। টানা পাঁচবছর সেই দলে কাজ করেছি। টাকাও পেয়েছি। ফলে অন্য কোনও ভাবনা মাথায় আসেনি। তখন এক শুভানুধ্যায়ী আমাকে বললেন, দেখ তুই যদি অভিনয়টাকেই পেশা হিসেবে নিতে চাস তবে তোকে কিন্তু আরও শিখতে হবে। আসলে তখনও কিন্তু আমি মঞ্চে কোনও নাটক দেখিনি, করা তো দূরস্থান। তো সেই শুভানুধ্যায়ীর কথায় আমি বেহালার শরৎ সদনে টিকিট কেটে একটি নাটক দেখলাম। নাটকটির নাম ‘তিস্তাপারের বৃত্তান্ত’। নাটকটা দেখে আমার মনে হল, আরে, নাটক এরকম হয়! আমি তো এর কিছুই জানি না। তারপর ভর্তি হলাম নান্দীকারের ওয়ার্কশপে। সেই আমার প্রথম থিয়েটারের অভিনয় শেখা। তারপর নান্দীকারের ‘সোজনবাদিয়ার ঘাট’ নাটকে কোরাসে অভিনয় করার সুযোগ পেলাম। প্রায় পনেরোটা শো করেছি। তারপর গৌতম হালদারের হাত ধরে ন’য়ে নাটুয়ায় প্রবেশ। সেখান থেকে দেবেশ চট্টোপাধ্যায়ের সঙ্গে মিনার্ভা রেপার্টরিতে। সেখানে প্রথমে ‘দেবী সর্পমস্তা’ তারপর ব্রাত্য বসুর নির্দেশনায় ‘মুম্বাই নাইটস’। এই হল আমার পথচলার শুরু।
 ব্রাত্য বসুর কথা যখন উঠলই তখন কোম্পানি থিয়েটারের কথায় আসি। কী মনে হয় কোম্পানি থিয়েটার থাকবে নাকি থিয়েটার আবার আগের ফর্মে ফিরে যাবে?
 দেখুন, আমি ঠিক ব্যাপারটাকে এরকমভাবে দেখি না। থিয়েটার করে প্রফিট করা সম্ভব নয়, মানুষ যদি টিকিট কেটে হলে আসে তবে অন্তত প্রোডাকশন কস্টটা উঠে আসতে পারে। আর তার জন্য চাই ভালো মানের প্রযোজনা। সে যে কোনও ফর্মেই হোক।
 এখন বাংলা থিয়েটারে আদর্শহীন নিকৃষ্ট এক রাজনীতির রমরমা দেখা যাচ্ছে। এ বিষয়ে আপনার মতামত কী?
 (হাসি)... দেখুন যে যার রাজনীতি বা দর্শনের কথা বলতেই পারে। কিন্তু সেটা খুব গোদাভাবে না বলে একটু শিল্পের মধ্যে দিয়ে নাটকের মাধ্যমে বললে ভালো হয়।
 আমার প্রশ্নটা কিন্তু ঠিক এরকম ছিল না।
 দেখুন আমি অভিনেতা, রাজনীতি নিয়ে আমার ধ্যান-ধারণা খুবই কম। তাই এর থেকে আর বিশদভাবে কিছু বলতে পারব না।
 আজকাল সোশ্যাল মিডিয়াতে প্রায়ই দেখা যাচ্ছে থিয়েটারকর্মীরা ঝগড়া বিবাদে জড়িয়ে পড়ছেন...
 হ্যাঁ, এটা আমিও লক্ষ্য করি। খুবই দুঃখজনক। ধরুন আজকের দিনে ফেসবুক একটা বিরাট প্ল্যাটফর্ম। সেটা নাটকের মানুষদের বেশি বেশি করে ব্যবহার করা উচিত। আসলে খুব তাড়াতাড়ি সাফল্য চাইছে কিছু মানুষ। আর সেটার জন্য সোশ্যাল মিডিয়ায় ইচ্ছে করেই খানিকটা বিতর্ক তৈরি করছে। দেখুন আপনার দায়িত্ব, পদমর্যাদা যত বাড়বে, আপনার তত বেশি সংযত হওয়া উচিত বলে আমি মনে করি। কিন্তু তাড়াতাড়ি নাম করার দৌড়ে আমরা সেসব ভুলে যাচ্ছি। আবারও বলছি খুবই দুঃখজনক।
 সামগ্রিকভাবে বাংলা থিয়েটারের ভবিষ্যৎ কী?
 এখন যে অবস্থায় আছে সেটা একটা ফুলিয়ে-ফাঁপিয়ে কাগুজে বাঘের মতো অবস্থা। মানে আমরা বড় ভালো আছি। কিন্তু আদতেই ব্যাপারটা তা নয়। থিয়েটারকে স্বনির্ভর হতে হবে, মানুষকে হলমুখী করতে হবে। ভিন্ন মত থাকলেও কোনও একটা জায়গায় ঐক্যবদ্ধ হতে হবে, না হলে ভবিষ্যৎ অন্ধকার।
 এরকম একটা সময়ে দাঁড়িয়ে থিয়েটারে অভিনয় করাটাকে জীবিকা বানালেন, অনিশ্চয়তায় ভোগেন না?
 ভুগি তো। কিন্তু কী করব! ঝুঁকি তো সব পেশাতেই আছে। আমি না হয় একটু বেশিই ঝুঁকি নিলাম। ধরুন যে প্যারাগ্লাইডিং করছে সেও তো জীবনের ঝুঁকি নিচ্ছে। আবার ধরুন যিনি মাঝসমুদ্রে মাছ ধরতে যাচ্ছেন তিনিও তো ঝুঁকি নিচ্ছেন। সেটাও তো একটা পেশা।
 ব্যস্ততার চরম শিখরে রয়েছেন, থিয়েটারের ব্যস্ততা আর পারিবারিক জীবন এ দুটো ব্যালেন্স করছেন কীভাবে?
 ব্যালেন্স যে খুব একটা করতে পারছি তা একদমই নয়। ডিপ্রাইভড হচ্ছে আমার ব্যক্তিগত জীবন। আমি সবটা উপলব্ধি করতে পারলেও আমার আর কিছু করার নেই। তবুও আমার পরিবারের লোকেরা আমার পাশে আছে। খানিকটা অন্যায় করছি হয়তো, তবুও তারা আমাকে উৎসাহ দেয়।
 ভবিষ্যৎ পরিকল্পনা কী? দল করবেন? বড় পর্দায় অভিনয় করার বাসনা আছে?
 প্রশ্নই ওঠে না। কেউ লিডার হয়ে জন্মায়, আবার কেউ জীবনে ঘুর পথে লিডার হয়ে ওঠে। দুটোর কোনওটাই আমার মধ্যে নেই। তবে আমি বেশ কিছু দলে নির্দেশনার কাজ করে থাকি। সেটা আমি চালিয়ে যাব। কিন্তু দল খুলে অনেক মানুষকে সামলানো বড্ড কঠিন কাজ। আর একটা সিনেমায় ইতিমধ্যেই অভিনয় করে ফেলেছি। সেটা হল ‘হামি’। পরবর্তীকালে ডাক পেলে ফের করতে পারি। তবে প্রায়োরিটি কিন্তু থিয়েটার। আপাতত এই বেশ ভালো আছি।
ছবি : গোপাল দেবনাথ
14th  September, 2019
রঙরূপের ৫০ পূর্ণ 

পঞ্চাশ বছর পূর্ণ করে একান্নে পা রাখল নাট্যদল রঙরূপ। শারদোৎসবের প্রাক্কালে এই উপলক্ষে তারা আয়জোন করেছিল দুই দিনব্যাপী এক উৎসবের। পয়লা ও দোসরা অক্টোবর, এই দুই দিন বাাংলা অ্যকাডেমি ও অ্যাকাডেমি অব ফাইন আর্টস মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও নাটক।  
বিশদ

05th  October, 2019
সমীর সেন-উৎপল রায় যুগলবন্দি সাথীহারা ভালোবাসা 

ফেসবুক-হোয়াটস অ্যাপ-ইনস্টাগ্রামের হড়পা বান যতই আছড়ে পড়ুক না কেন, বঙ্গ জীবনের অঙ্গে পরম্পরা ঐতিহ্যকে মান্যতা দিতে এখনও অভাব হয়নি আন্তরিকতার। তার নমুনা মিলবে বিশ্বভারতী অপেরার ১৪২৬ সনের নয়া পালাগান ‘সাথী হারা ভালোবাসা’য়। নিবেদনে শুভজিৎ সেন। 
বিশদ

05th  October, 2019
বীরত্ব ও আত্মবলিদানের গল্প 

সম্প্রতি গিরিশ মঞ্চে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বীরপুরুষ’ কবিতাটি নাট্যাঙ্গিকে মঞ্চস্থ করল হাওড়া শিল্পী সংঘ। নাটকে অবশ্য শিশুর বীরত্বর সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর মেজরের এক মর্মস্পর্শী কাহিনী মিশিয়ে পরিবেশন করা হয়। বিষয়টি অন্যরকম এবং হৃদয়বিদারক সে বিষয়ে কোনও সন্দেহ নেই। 
বিশদ

05th  October, 2019
থিয়েলাভার্সের দুটি নাটক 

থিয়েলার্ভাস প্রযোজিত দুটি ভিন্নধর্মী নাটক ‘অনার্যবারতা ও পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির আর্থিক সহায়তায় কর্মশালা ভিত্তিক ‘গাজনাচরের বাজনা’ মঞ্চস্থ হল গিরিশ মঞ্চে। সময়, কাল ও নিয়তি— এই তিনটি বিষয়ের ওপর নির্ভর করে সকলের ভাগ্য। এরাই নির্ধারণ করে প্রত্যেকের গন্তব্য।  
বিশদ

05th  October, 2019
পেশাদারিত্ব না এলে ভালো থিয়েটার হবে না 

...বলতেন প্রয়াত নট ও পরিচালক অজিতেশ বন্দ্যোপাধ্যায়। গত ৩০ সেপ্টেম্বর ছিল তাঁর ৮৬তম জন্মদিন। সেই উপলক্ষে তাঁকে স্মরণ করলেন তাঁর শিষ্য প্রকাশ ভট্টাচার্য। 
বিশদ

05th  October, 2019
দুটি চেয়ার কেন? 

অগ্রজকে কীভাবে সম্মান জানাতে হয় তা শিখেছিলেন বিভাস চক্রবর্তীর থেকেই। তাঁর আসন্ন জন্মদিন উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করলেন প্রকাশ ভট্টাচার্য।  বিশদ

21st  September, 2019
চণ্ডীতলা প্রম্পটারের কলাকেন্দ্র 

হুগলি জেলার বরিজাহাটি অঞ্চলে নাটকের দল চণ্ডীতলা প্রম্পটারের নিজস্ব উদ্যোগে নির্মিত হয়েছে একটি নাট্যগৃহ ‘কলাকেন্দ্র’-র। আদতে এটি একটি মুক্তমঞ্চ। গত ৮ সেপ্টম্বর নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসু এটির উদ্বোধন করেন। 
বিশদ

21st  September, 2019
নট চিন্ময় রায় 

‘চিন্ময় রায় কিন্তু নাটকেরও মানুষ ছিলেন’— মনে করিয়ে দিয়েছেন বিভাস চক্রবর্তী। আসলে ব্যবসায়িক সিনেমায় কমেডিয়ান হিসেবে চিন্ময় রায়ের নামডাকের আড়ালে তাঁর নাটকের সত্তা ঢাকা পড়ে গিয়েছিল। নান্দীকারের সদস্য হিসেবে শুরু করেছিলেন অভিনয় জীবন। পরে ১৯ জন মিলে সে দল ছেড়ে গড়ে তোলেন ‘থিয়েটার ওয়ার্কশপ’। 
বিশদ

21st  September, 2019
বিদ্যাসাগরের দ্বিশত জন্মবর্ষ উপলক্ষে ভ্রান্তিবিলাস 

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের নাম বাংলার নবজাগরণের একেবারে উপরের সারিতে রয়েছে। বাংলা ভাষা ও সমাজ সংস্কারের কাজ ছাড়াও তিনি বেশকিছু সুখপাঠ্য গল্প, উপন্যাস লিখেছিলেন। তারই একটি ভ্রান্তিবিলাস। শেক্সপিয়রের লেখা ‘কমেডি অব এররস’ অবলম্বনে কাহিনীটি লিখেছিলেন বিদ্যাসাগর। 
বিশদ

21st  September, 2019
নতুন নাটক আজীর 

মহাশ্বেতা দেবীর লেখা গল্প ‘আজীর’ অবলম্বনে ‘নব বারাকপুর কোরাস থিয়েটার’ নির্মাণ করেছে তাদের নতুন নাটক ‘আজীর’। এ গল্প হল সামন্ততান্ত্রিক সমাজ ব্যবস্থার নিষ্ঠুরতার এক জ্বলন্ত দলিল।  
বিশদ

21st  September, 2019
আশুতোষ মুখোপাধ্যায় স্মারক নাট্যোৎসব 

সাহিত্যিক আশুতোষ মুখোপাধ্যায়ের জন্ম শতবর্ষ আগতপ্রায়। সেই উপলক্ষে গত ২০ সেপ্টেম্বর থেকে আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত তিনদিনব্যাপী এক নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে কালীঘাটের যোগেশ মাইম অ্যাকাডেমি মঞ্চে। 
বিশদ

21st  September, 2019
তাপসদাকে আজ
বড় প্রয়োজন ছিল

তাঁকে বলা হত আলোর জাদুকর। আলোকশিল্পী হিসেবে বিশ্বজোড়া তাঁর খ্যাতি। গত ১১ সেপ্টেম্বর ছিল সেই প্রয়াত তাপস সেনের জন্মদিন। তাঁকে কাছ থেকে দেখার সুবাদে স্মৃতিচারণ করলেন প্রকাশ ভট্টাচার্য। বিশদ

14th  September, 2019
বাবলীর বাবা কি শুধু পথের কাঁটা
আকাশবাণী’র ‘কালো মেয়ের রাঙা চরণ

 জন মনোরঞ্জনে জনতার আদালতে চৌখস পালা নিয়ে হাজির হচ্ছে সোনার বাংলা যাত্রা সংস্থা। সঞ্জীব দলুই ও সঞ্জীব ভট্টাচার্য প্রযোজিত এই অপেরার পালার নাম ‘বাবা কি শুধু পথের কাঁটা’। নামটাই জানান দিচ্ছে বর্তমান সমাজ সংসার আর সিস্টেমকে ঘিরে অত্যন্ত বাস্তবমুখী এই পালা। বিশদ

14th  September, 2019
প্রতিমাসে বাংলা নাটকের মেলা 

গত ৪ সেপ্টেম্বর থেকে তৃপ্তি মিত্র নাট্যগৃহে শুরু হয়েছে বাংলা নাটকের মেলা। আয়োজক বোড়াই ইতি থিয়েটার। সঙ্গে রয়েছে কালিন্দী নাট্যসৃজন, বাঘাযতীন আলাপ, সবুজ সাংস্কৃতিক কেন্দ্র, সরস্বতী কলামন্দির, কোলকাতা নাট্যসেনা সহ বাংলার মোট ২৫টি নাট্যদল।  বিশদ

07th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দমদম-বাগুইআটি-নারায়ণপুর এলাকার বেশিরভাগ প্রতিমার বিসর্জন হল দশমীতে। সল্টলেকের অনেকগুলো পুজোর বিসর্জন হয়েছে দশমীতেই। এছাড়া বুধবার একাদশীর দিনও বিসর্জন চলেছে। নিউটাউনে অ্যাকশন এরিয়া ১-এ বিসর্জন ঘাট, দমদমের ধোবিঘাট, ভিআইপি রোডের ধারে দেবীঘাটে দিনরাত ছিল চরম ব্যস্ততা।  ...

স্টকহোম, ৯ অক্টোবর (এপি ও এএফপি): লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি। ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার জিতে নিলেন তিন বিজ্ঞানী। আমেরিকার জন গুডএনাফ, ব্রিটেনের স্ট্যানলি হোয়াটিংহ্যাম ও জাপানের আরিকা ইয়োশিনো। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে একথা জানানো হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: ব্যবসায় যুক্ত হলে ভালো। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় বেশি বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
মানসিক স্বাস্থ্য দিবস১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু ...বিশদ

07:03:20 PM

২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM