দেশ

পান্নুন মামলা: প্রাক্তন ‘র’ প্রধান, দোভালকে সমন মার্কিন কোর্টের

নয়াদিল্লি: খালিস্তানপন্থী নিষিদ্ধ সংগঠন ‘শিখস ফর জাস্টিস’-এর নেতা গুরপতওয়ান্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্র ইস্যুতে এবার আমেরিকার সঙ্গে ভারতের সংঘাত তীব্র হওয়ার আশঙ্কা। অভিযোগ, কানাডা ও আমেরিকার নাগরিকত্ব থাকা পান্নুনকে আমেরিকার মাটিতে খুনের চেষ্টা করেছিল ভারত সরকারের এজেন্টরা। এই ইস্যুতে এবার আমেরিকার এক আদালত ভারত সরকার ও শীর্ষ সরকারি আধিকারিকদের নামে সমন জারি করেছে। পাল্টা কড়া বিবৃতি দিয়েছে ভারতও। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রক বলল, মার্কিন আদালতের এই পদক্ষেপ সম্পূর্ণ অযাচিত। কোনওরকম প্রমাণ ছাড়াই অভিযোগ আনা হয়েছে।
খুনের চেষ্টা নিয়ে ভারত সরকারের বিরুদ্ধে পান্নুনের দায়ের করা দেওয়ানি মামলার ভিত্তিতে সমনটি জারি করেছে নিউ ইয়র্কের দক্ষিণ জেলা আদালত। এই সমনে নাম রয়েছে ভারত সরকার, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, ‘র’-এর প্রাক্তন প্রধান সামন্ত গোয়েল, ‘র’ এজেন্ট বিক্রম যাদব ও ভারতীয় ব্যবসায়ী নিখিল গুপ্তার। ২১ দিনের মধ্যে জবাব তলব করা হয়েছে। মার্কিন আদালতের এই পদক্ষেপের বিরুদ্ধেই এদিন দুপুরে কড়া প্রতিক্রিয়া দেন বিদেশ সচিব বিক্রম মিস্ত্রি। তিনি বলেন, ইস্যুটি প্রথমবার আমাদের নজরে আনার সঙ্গে সঙ্গেই ব্যবস্থা গ্রহণ করি। উচ্চ পর্যায়ের একটি কমিটি এবিষয়ে কাজ করছে। মার্কিন আদালতের এই মামলা সম্পূর্ণ অযাচিত। যিনি (পান্নুন) এই মামলাটি দায়ের করেছেন, তাঁর প্রতি সকলের দৃষ্টি আকষণ করতে চাই। পান্নুনের অতীতে প্রত্যেকেরই জানা। তিনি একটি নিষিদ্ধ সংগঠনের সদস্য। তিনি কট্টরপন্থী সংগঠন ‘শিখস ফর জাস্টিস’-এর নেতা। ভারতীয় নেতৃত্ব ও প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে হুমকি ও উস্কানিমূলক ভাষণ দেওয়ায় জন্য সুপরিচিত। ২০২০ সালে পান্নুনকে জঙ্গি ঘোষণা করেছিল নয়াদিল্লি।
গত নভেম্বরে এক ব্রিটিশ সংবাদপত্র দাবি করে, পান্নুনকে হত্যার ষড়যন্ত্র ভেস্তে দিয়েছে মার্কিন প্রশাসন। পরে জো বাইডেন প্রশাসনের আধিকারিকরা সেই রিপোর্টের সত্যতা স্বীকার করে নেন। সেই সময় ভারতের তরফে প্রথম প্রতিক্রিয়ায় বলা হয়েছিল, বিষয়টি উদ্বেগের। উচ্চ পর্যায়ের তদন্ত শুরু করা হয়েছে। পরে মে মাসে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও বলেন, ভারত তদন্ত করছে। আমেরিকার সঙ্গে ভারতের সুসম্পর্কে এর কোনও প্রভাব পড়বে না।
পন্নুনকে খুনের চেষ্টার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে গত বছর চেক প্রজাতন্ত্র থেকে গ্রেপ্তার করা হয় ভারতীয় ব্যবসায়ী নিখিল গুপ্তাকে। জুন মাসে তাঁকে আমেরিকায় প্রত্যর্পণ করা হয়। এর আগে এপ্রিল মাসে এক মার্কিন সংবাদপত্র দাবি করে, ষড়যন্ত্রের নেপথ্যে রয়েছেন ‘র’-এর অফিসার বিক্রম যাদব। আর এই ‘অভিযান’ অনুমোদন করেছেন স্বয়ং ‘র’ প্রধান সামন্ত গোয়েল।        
1h 1m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা