দেশ

মহারাষ্ট্র ভোটের আগে কি কমবে পেট্রল-ডিজেলের দাম? জল্পনা

নয়াদিল্লি: আন্তর্জাতিক বাজারে কমছে অপরিশোধিত তেলের দাম। সম্প্রতি বিগত প্রায় তিন বছরের মধ্যে তলানিতে ছিল এর দাম। আশা করা হয়েছিল, দেশে এবার পেট্রল ও ডিজেলের দাম কমাবে তেল কোম্পানিগুলি। কিন্তু তা না হওয়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে। মনে করা হচ্ছে, আপাতত আর কিছুদিন অপেক্ষা করতে হবে। মহারাষ্ট্র ভোটের আগে তেলের দাম কমাতে পারে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি। ঠিক যেমনটা দেখা গিয়েছিল গত লোকসভা ভোটের আগে। দু’বছরের বেশি অপরিবর্তীত থাকার পর এবছরের শুরুতে ভোটের মুখে পেট্রল ও ডিজেলের দাম কমেছিল।
ভারতে অপরিশোধিত পেট্রপণ্যের মোট ঘরোয়া চাহিদার ৮০ শতাংশের বেশি আমদানি করতে হয়। আন্তর্জাতিক বাজারের দামের ওঠানামার সঙ্গে নির্ভর করে ঘরোয়া বাজারের দাম। গত সপ্তাহে ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি ৮০ ডলারের নীচে নেমে আসে। যা ২০২১ সালের ডিসেম্বর থেকে সর্বনিম্ন। ফলে উৎপাদন খরচ কমেছে তেল কোম্পানিগুলির। অথচ সাধারণ ক্রেতারা এর সুফল পাচ্ছেন না। যার দায় কোম্পানিগুলির উপরে চাপিয়েছিলেন পেট্রলিয়াম সচিব পঙ্কজ জৈন। তাঁর বক্তব্য ছিল, পেট্রল ও ডিজেলে দাম কমবে কি না, সেই সিদ্ধান্ত নেবে বিপণন সংস্থাগুলি। যদিও তথ্যভিজ্ঞ মহলের মতে, খাতায় কলমে তেল সংস্থাগুলি জ্বালানির দাম নির্ধারণ করলেও, তা সম্পূর্ণভাবে সরকারি প্রভাব মুক্ত নয়।
নভেম্বরে মহারাষ্ট্রে বিধানসভা ভোট হওয়ার সম্ভাবনা। তার আগে পেট্রল ও ডিজেলের দাম কমতে পারে। জ্বালানির দাম লিটার প্রতি ২ টাকা করে কমতে পারে বলে মনে করা হচ্ছে।
যদিও পেট্রলিয়াম মন্ত্রকের এক শীর্ষ আধিকারিকের বক্তব্য, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এখন স্থির নয়। একদিন দাম কমলেও পরের দিন তা আবার বাড়ছে। যতদিন দামে এই অস্থিরতা চলছে, ততদিন ঘরোয়া বাজারে পেট্রল ও ডিজেলের দাম কমানো তেল কোম্পানিগুলির জন্য একটু ঝুঁকির হবে বলেই তাঁর দাবি।
1h 1m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা