দক্ষিণবঙ্গ

ঝাড়গ্রামে গর্ভবতী হাতিকে তপ্ত শলাকা দিয়ে খুন করার ঘটনায় সর্বত্র তোলপাড়

সংবাদদাতা, ঝাড়গ্রাম: ঝাড়গ্রামে একটি গর্ভবতী হাতিকে নির্মমভাবে হত্যা করা নিয়ে যখন গোটা দেশ তোলপাড়, তখন জেলার বাসিন্দারা মনে করছেন এতদিনে ময়ূরঝর্না এলিফ্যান্ট রিজার্ভ হলে এই ঘটনা ঘটত না। শুধু হাতির মৃত্যুই নয়, একাধিক বাসিন্দারও প্রাণ গিয়েছে হাতির হামলায়। সাংসদ কালীপদ সোরেনও মনে করেন, ময়ূরঝর্না এলিফ্যান্ট রিজার্ভের বাস্তবায়ন প্রয়োজন। তিনি সমস্ত বিষয়টি লোকসভার অধ্যক্ষকে জানাবেন বলেছেন। তিনি বলেন, এখন লোকসভার অধিবেশন বন্ধ। তবু আমি ময়ূরঝর্না এলিফ্যান্ট রিজার্ভের বাস্তবায়নের জন্য পূর্বতন সাংসদ কুনার হেমব্রমের সঙ্গে যোগাযোগ করে সমস্ত নথিপত্র নিয়ে ডাকযোগে স্পিকারকে পাঠাব। এইভাবে দিনের পর দিন হাতির হামলায় মানুষ আক্রান্ত হবেন, তা হতে দেওয়া যায় না। এর একটা সমাধান অবশ্যই দরকার। 
বিগত কয়েক বছর ধরে ঝাড়গ্রাম এলাকায় হাতির তাণ্ডব চরম আকার ধারণ করেছে। মানুষের প্রাণহানি থেকে শুরু করে ফসলের ক্ষয়ক্ষতি, ঘর ভাঙচুর নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এর মধ্যেই গত ১৫ আগস্ট জ্বলন্ত লোহার শিক গেঁথে একটি গর্ভবতী হাতিকে মেরে ফেলা হয়। হাতির একটি দল গ্রামে ঢুকে একজনকে আছাড় দিয়ে মেরে ফেলে। এরপরই একটি গরম লৌহশলাকা হাতিটির শরীরে ফুঁড়ে দেওয়া হয়। গর্ভবতী হাতিটি মারা যেতেই প্রতিবাদে সোচ্চার হন ঝাড়গ্রামের মানুষ। অভিযোগ, সেদিন আহত গর্ভবতী হাতিটির শরীর থেকে লোহার ফলা বের করার কিংবা চিকিৎসার ব্যবস্থা করা হয়নি। গোটা রাত অসম্ভব যন্ত্রণায় চিৎকার করতে থাকে হাতিটি। স্থানীয়রা সেই আর্তনাদ ভুলতে পারছেন না।
এই প্রসঙ্গেই ফের উঠে এসেছে ময়ূরঝর্না এলিফ্যান্ট রিজার্ভ প্রকল্পের কথা। ২০০০ সালে কেন্দ্র সরকার এই প্রকল্প বাস্তবায়িত করলেও তৎকালীন রাজ্যে বাম সরকার এই প্রকল্পের বাস্তবায়ন করেনি। এই প্রকল্পের কয়েক হাজার কোটি টাকা কোথায় কী খাতে খরচ হয়েছে, তারও হিসেব মিলছে না বলে অভিযোগ। ঝাড়খণ্ড, ওড়িশা ও এই রাজ্যের বেলপাহাড়ী নিয়ে মোট প্রায় ৪১২ একর জায়গাজুড়ে প্রস্তাবিত ময়ূরঝর্না এলিফ্যান্ট রিজার্ভ তৈরি হলে এই দুর্ঘটনা হতো না বলেই মনে করছেন ঝাড়গ্রামবাসী। 
ঝাড়গ্রামের ডিএফও ওমর ইমাম বলেন, আমি ঝাড়গ্রাম ডিভিশনে কয়েক মাস হল হল এসেছি। আমিও চাই হাতির জন্য আলাদা জোন তৈরি করতে। বড়জোড়া এলাকায় একটা হাতির জোন তৈরি করা হয়েছে। ছ’মাস সময় পেলে আমি এখানেও ব্যবস্থা করতে পারব। এছাড়া হাতির মৃত্যুর জন্য যে বা যারা দায়ী, তাঁরা কোনওভাবেই ছাড় পাবেন না। 
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা